চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

২৩ মে, ২০১৯ | ১:১১ অপরাহ্ণ

জলবায়ু ঝুঁকিতে বাংলাদেশ: মোকাবেলায় আন্তর্জাতিক সহায়তা চাইলেন স্পিকার

জলবায়ুর বিরূপ প্রভাবে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে বাংলাদেশ ৬ষ্ঠ স্থানে রয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, জলবায়ু পরিবর্তনে বিরূপ প্রভাবের নির্মম শিকার বাংলাদেশ। নতুন নতুন মাত্রার প্রাকৃতিক দুর্যোগ এবং জলবায়ুর বিরূপ প্রভাব নিরসনে আন্তর্জাতিক সহযোগিতা ও সমন্বিত প্রয়াস প্রয়োজন। এক্ষেত্রে প্যারিস ডিক্লেরাশেন অনুযায়ী বাংলাদেশকে যথাযথ গুরুত্ব দেওয়ার আহবান জানান তিনি।

আজ দুপুরে সংসদ ভবনের স্পিকারের কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফ্রান্স ন্যাশনাল পার্লামেন্টের সদস্য ও ফ্রান্স বাংলাদেশ ফ্রেন্ডশীপ গ্রুপের চেয়ারম্যান ড্যানিয়েল ওবোনো’র সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এই আহবান জানান।

ড. শিরীন শারমিন চৌধুরী আরো বলেন, জলবায়ুর প্রভাব মোকাবেলার জন্য সকরবারের পাশাপাশি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি কাজ করে যাচ্ছে। এসময় সংসদীয় মৈত্রী গ্রুপের মাধ্যমে দু’দেশের সংসদ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে তিনি উল্লেখ করেন।
জবাবে ড্যানিয়েল ওবোনো জলবায়ুর প্রভাব মোকাবেলায় বাংলাদেশের ভূমিকার প্রসংশা করে বলেন, বাংলাদেশের অভিযোজন অভিজ্ঞতা থেকে ঝুঁকির মুখে থাকা রাষ্ট্রসমূহ শিক্ষা নিতে পারে। তারপর তিনি বাংলাদেশকে সতর্ক করে বলেন, জলবায়ুর পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় পর্যাপ্ত উদ্যোগ গ্রহণ না করলে সবচেয়ে বেশি ক্ষতির শঙ্কা বাংলাদেশের। তাই আন্তর্জাতিক ও আঞ্চলিক পরিমন্ডলে বাংলাদেশকে সোচ্চার হতে হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট