চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

২২ মে, ২০১৯ | ১০:৫০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

পাসপোর্ট করতে গিয়ে ধরা পড়লেন রোহিঙ্গা নারী

রাজধানীর আগারগাঁও ঢাকা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসে পাসপোর্টের জন্য আবেদন করতে গিয়ে আটক হয়েছেন এক রোহিঙ্গা নারী। আটক নারীর নাম মোসাম্মৎ সাবুয়া আক্তার (২০)।
আজ বুধবার (২১ মে) দুপুরে তাকে আটক করে পুলিশের সোপর্দ করে পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তারা। ওই নারীর আবেদন ফরমের সঙ্গে জমা দেয়া জন্মসনদটি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মিরপুর জোন-৪ থেকে নেয়া।
ঢাকা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা কার্যালয়ের পরিচালক আবদুল্লাহ আল মামুন জানান, আটক রোহিঙ্গা নারী মিরপুরের মনিপুরের একটি বাসার অস্থায়ী ঠিকানা দিয়ে পাসপোর্টের জন্য আবেদন করেন। তার স্থায়ী ঠিকানা উল্লেখ করা হয়েছে বগুড়া। ফরম জমা দেওয়ার কাউন্টারে তাকে দেখে সন্দেহ হলে তাকে জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে স্বীকার করেন যে, তিনি মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা। এক দালালের মাধ্যমে পাসপোর্ট নিতে এসেছেন বলেও জানান তিনি। ওই দালালের নাম জানাতে পারেননি। এরপর তাকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়।
আবদুল্লাহ আল মামুন আরও বলেন, ওই রোহিঙ্গা নারীর জন্মসনদের তথ্য যাচাই করতে গিয়ে দেখা যায়, তিনি ডিএনসিসির জন্ম ও মৃত্যু নিবন্ধন অফিসের মিরপুর জোন থেকে জন্মসনদ পেয়েছেন যা সরকারি সার্ভারেও রয়েছে। কিন্তু রোহিঙ্গা হয়ে কিভাবে বৈধ জন্মসনদ পেলেন এ প্রশ্নের উত্তর ওই নারী দিতে পারেননি।
আটক রোহিঙ্গা নারীর জন্মসনদে মিরপুর জোন-৪ এর জন্ম ও মৃত্যু নিবন্ধন সহকারী মোফাজ্জল হোসেন ও একই অফিসের সহকারী স্বাস্থ্য কর্মকর্তা ফিরোজ আলমের স্বাক্ষর রয়েছে। গত ১২ মে ওই অফিস থেকে জন্মসনদটি নেন তিনি। এ বিষয়ে কথা বলতে ডিএনসিসি মিরপুর জোন-৪ এর ওই দু’জনকে ফোন দেয়া হলে তারা ফোন ধরেননি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট