চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

গ্রীনলাইনে পা হারানো রাসেলকে ক্ষতিপূরণের শুনানি আজ

পূর্বকোণ ডেস্ক

২২ মে, ২০১৯ | ১১:৪৪ পূর্বাহ্ণ

গ্রীনলাইনের বাসচাপায় পা হারানো প্রাইভেটকারের চালক রাসেল সরকারকে (২৩) টাকা পরিশোধ করতে গ্রীনলাইন কর্তৃপক্ষের প্রতি নির্দেশনার বিষয়ে হাইকোর্টে শুনানি হবে আজ (বুধবার)।

বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চে এ বিষয়ে শুনানি হবে এবং আদেশের জন্য কার্যতালিকায় রয়েছে।

এর আগে রাজধানীর যাত্রাবাড়ী ফ্লাইওভারে গ্রীনলাইন পরিবহনের একটি বাসের চাপায় পা হারানো প্রাইভেটকারচালক রাসেল সরকারকে ৪৫ লাখ টাকা পরিশোধে গ্রীনলাইন পরিবহন কর্তৃপক্ষকে ২ মে পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন হাইকোর্ট।

ওই দিন গ্রীনলাইন পরিবহন কর্তৃপক্ষের আইনজীবীকে উদ্দেশ্য করে আদালত বলেছিলেন, ‘আদালতের আদেশ বাস্তবায়ন করুন। রাসেলকে আরও টাকা দিন। তা না হলে কী করতে হবে তা আমরা জানি।’

গ্রীনলাইন পরিবহনের পক্ষে সময় চেয়ে আবেদন করায় অসন্তোষ প্রকাশ করে গত বুধবার (১৫মে) হাইকোর্টের সংশ্লিষ্ট দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ওই দিন রিট আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী খোন্দকার শামসুল হক রেজা ও আইনজীবী উম্মে কুলসুম স্মৃতি। গ্রীনলাইনের পক্ষে ছিলেন আইনজীবী অজি উল্লাহ।

সেদিন শুনানিতে রাসেলের আইনজীবী শামসুল হক রেজা হাইকোর্টকে জানান, ‘আদালতের আদেশের পর এককালীন ৫ লাখ টাকা ও চিকিৎসার জন্য ৩ লাখ টাকা দিয়েছে গ্রীনলাইন। বাকি ৪৫ লাখ টাকা একমাসের মধ্যে দেয়ার কথা। কিন্তু আর কোনো টাকা দেয়নি।’

এরপর গ্রীনলাইন পরিবহনের পক্ষে আইনজীবী মো. অজি উল্লাহ আদেশ বাস্তবায়নের জন্য একমাস সময় চান। এ সময় আদালত বলেন, ‘আপনারা ৫ লাখ টাকা দিয়েছেন। বাকি টাকা (৪৫ লাখ) একমাসের মধ্যে দেয়ার কথা ছিল, খালি হাতে চলে এসেছেন। আদেশ বাস্তবায়ন করে আসতেন। কিছু টাকা দিতেন। কিন্তু আর একটাকাও দিলেন না। এটা কি হয়? আদেশ যদি বাস্তবায়ন না করেন তবে কী করতে হয় তা আমরা জানি। এ ছাড়া চিকিৎসা খরচও দেবেন। আমরা আপনার সমস্যাও দেখছি।’

এরপর আদালত এ বিষয়ে আদেশের জন্য ২২ মে নির্ধারণ করেন। এ সময়ের মধ্যে রাসেলে বাকি টাকাও প্রদানের জন্য গ্রীন লাইন কর্তৃপক্ষকে বলেছেন আদালত।

প্রসঙ্গত গত বছর ২৮ এপ্রিল মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারে গ্রীনলাইন পরিবহনের বাসচালক ক্ষিপ্ত হয়ে প্রাইভেটকার চালকের ওপর দিয়েই বাস চালিয়ে দেয়। এতে ঘটনাস্থলেই রাসেলের বাম পা বিচ্ছিন্ন হয়ে যায়। এ ঘটনায় সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি হাইকোর্টে রিট আবেদন করেন।

ওই রিট আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট ২০১৮ সালের ১৪ মে রুল জারি করেন। রুলে কেন রাসেলকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেয়া হবে না তা জানতে চাওয়া হয়। সেই রুলের ওপর শুনানি শেষে হাইকোর্ট গত ১২ মার্চ এক রায়ে ৫০ লাখ টাকা দিতে নির্দেশ দেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট