চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

চীন থেকে ফিরতে বাংলাদেশিদের নিবন্ধন শুরু

অনলাইন ডেস্ক

২৯ জানুয়ারি, ২০২০ | ১২:২৫ অপরাহ্ণ

প্রাণঘাতী করোনাভাইরাস থেকে বাঁচতে চীনের উহান থেকে ফিরতে আগ্রহী বাংলাদেশিদের নিবন্ধনের কাজ শুরু করেছে বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাস। তাদের ফিরিয়ে আনতে বাংলাদেশ কী ধরনের উড়োজাহাজ পাঠাবে তাও জানতে চেয়েছে চীন।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন জানিয়েছিলেন, চীনের সর্বোচ্চ সতর্কতামূলক বিধি নিষেধের কারণে তাদের আগামী ৬ ফেব্রুয়ারির আগে দেশে ফেরানো যাবে না।

এর মধ্যে শ্রীলঙ্কা এবং জার্মানিতে প্রথমবারের মতো শনাক্ত করা হয়েছে ভাইরাসটি। এছাড়াও থাইল্যান্ডে নতুন করে ৬ জন এবং ফ্রান্সে এ পর্যন্ত ৪ জনের দেহে শনাক্ত হয়েছে ভাইরাসটি।

এদিকে চার্টার্ড বা বিশেষ বিমানে করে নাগরিকদের চীনের উহানসহ দেশটির বিভিন্ন শহর থেকে ফিরিয়ে আনতে শুরু করেছে জাপান, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ। ফিরিয়ে আনার প্রস্তুতি নিতে শুরু করেছে ব্রিটেন, ফ্রান্স, দক্ষিণ কোরিয়াসহ আরও কয়েকটি দেশ।

অন্যদিকে ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে চীনের মূল ভূখণ্ডের সঙ্গে সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে দিয়েছে হংকং।

এর মধ্যেই পরিস্থিতি পর্যবেক্ষণে চীন সফরে গেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান।ভাইরাসটি ব্যাপক আকারে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকলেও এখনি জরুরি অবস্থা জারির মতো পরিস্থিতি তৈরি হয়নি বলে জানিয়েছে সংস্থাটি।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বাংলাদেশ এরইমধ্যে সর্বোচ্চ সতর্কতার পাশাপাশি প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে। এজন্য দেশের সবকটি আন্তর্জাতিক বিমানবন্দরের পাশাপাশি সমুদ্র ও স্থলবন্দরে স্ক্যানার বসানো হয়েছে। কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও মহাখালী সংক্রামক ব্যাধি হাসপাতালে আলাদা ওয়ার্ড করা হয়েছে। এ ছাড়া সব জেলা হাসপাতালে আলাদা ওয়ার্ড করার জন্য সিভিল সার্জনদের চিঠি দেয়া হয়েছে।

গতকাল রাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্রে জানা গেছে, বিকেল পর্যন্ত চীন থেকে সরাসরি বাংলাদেশে এসেছেন ২ হাজার ৮৭০ জন যাত্রী। তাদের কেউ এই ভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হননি।

চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান জানান, দেশে ফিরতে আগ্রহী বাংলাদেশিদের নিবন্ধনের কাজ শুরু হয়েছে। এ জন্য হুবেইয়ের প্রাদেশিক কর্তৃপক্ষের কাছে প্রয়োজনীয় আবেদনের ছক পাঠানো হয়েছে। এর পাশাপাশি সবশেষ পরিস্থিতির হালনাগাদ জানতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হয়েছে।

উল্লেখ্য, বুধবার পর্যন্ত চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩২ জনে। আক্রান্ত হয়েছেন প্রায় ছয় হাজার। এ পর্যন্ত ভাইরাসটি ছড়িয়ে পড়েছে অন্তত ১৬টি দেশে।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট