চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

চীন ভ্রমণ না করার পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর

অনলাইন ডেস্ক

২৮ জানুয়ারি, ২০২০ | ১১:৩১ পূর্বাহ্ণ

চীনে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বাংলাদেশিদের আপাতত চীন ভ্রমণ না করার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। একইসঙ্গে চীন থেকে কাউকে না নিয়ে আসারও আহবানও জানান তিনি। রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আজ মঙ্গলবার (২৮ জানুয়ারি) ডায়রিয়ার ওপর এক আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিয়ে  এ পরামর্শ দেন তিনি

একইসাথে বাংলাদেশে এখনো করোনাভাইরাসের রোগী পাওয়া যায়নি বলেও মন্ত্রী জানান। তিনি বলেন, তারপরও আমরা করোনাভাইরাসের বিষয়ে সব ধরনের ব্যবস্থা নিয়েছি। আমরা প্রচার-প্রচারণায় এটা নিয়ে এসেছি। বিমানবন্দর, সমুদ্রবন্দর, স্থলবন্দরে এ ভাইরাস শনাক্তকরণের ব্যবস্থা নিয়েছি। আমাদের কর্মীরা ওখানে আছে যাতে শনাক্ত করতে পারে। তিনি বলেন, আমি আমাদের লোকজনকে বলব যারা দেশে থাকেন তারা এই সময় চীন ভ্রমণ কমিয়ে দেন। ভ্রমণ না করাই ভালো এবং এই মুহূর্তে ওই দেশ থেকে লোকজন না আনাই উচিত। অনুষ্ঠানে বাংলাদেশের চিকিৎসাসেবার বিভিন্ন সাফল্যের তথ্য তুলে ধরে মন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে পোলিও, টিটেনাস বিদায় নিয়েছে। আমরা কমিউনিটি ক্লিনিক, পরিবার-পরিকল্পনা সেন্টার চালু করেছি। বিনামূল্যে ওষুধ দেয়া হচ্ছে। আমরা ওয়ার্ল্ড ক্লাস মেডিসিন তৈরি করছি, যা বিশ্বের ১০০টিরও বেশি দেশে রফতানি হচ্ছে। আইসিডিডিআরবি খাবার স্যালাইন আবিষ্কার করেছে যা মিলিয়ন মানুষের জীবন বাঁচিয়েছে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন; স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ, আইসিডিডিআরবির এক্সিকিউটিভ ডিরেক্টর অধ্যাপক জন ডি ক্লেমেন্স প্রমুখ।

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট