চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

চৌধুরী জহুরুল হক ও সুচরিত চৌধুরী স্মরণসন্ধ্যা

১৮ জানুয়ারি, ২০২০ | ২:২৪ পূর্বাহ্ণ

‘নাট্যমঞ্চ’Ñএর আয়োজনে ৪ ও ৫ জানুয়ারি ২০২০, শনিবার ও রবিবার চট্টগ্রাম শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হয় নাট্যকার চৌধুরী জহুরুল হক ও সাহিত্যিক সুচরিত চৌধুরী স্মরণসন্ধ্যা।

৪ জানুয়ারি শনিবার বিকাল পাঁচটায় চট্টগ্রাম শিল্পকলা একডেমি মিলনায়তনে সাহিত্যিক জহুরুল হকের ১২তম মৃত্যুবার্ষিক উপলক্ষে অনুষ্ঠিত হয় ‘নাট্যকার চৌধুরী জহুরুল হক স্মরণসন্ধ্যা’। প্রথম পর্বে ‘নাট্যকার চৌধুরী জহুরুল হক স্মারক বক্তৃতা’ প্রদান করেন নাট্যগবেষক ড. ইউসুফ ইকবাল। এরপর ‘নাট্যকার চৌধুরী জহুরুল হক সম্মাননা-স্মারক’ প্রদান করা হয়। এবারের সম্মাননা-স্মারক গ্রহণ করেন অভিনেত্রী ও নাট্যনির্দেশক দিলারা জামান এবং অভিনেতা, নাট্যকার ও নির্দেশক সনজীব বড়–য়া। অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক, নাট্যকার রবিউল আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের সেক্রেটারি ও চট্টগ্রাম চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট মাহবুবুল আলম, শিল্পী কাবেরী সেনগুপ্তা, নাট্যসংগঠক ও নির্দেশক শিশির দত্ত এবং কবি ফাউজুল কবির। দ্বিতীয় পর্বে কাবেরী সেনগুপ্তার সংগীত পরিচালনায় চৌধুরী জহুরুল হক রচিত গান পরিবেশন করেন সংগীত ভবন। গানের সুর করেছেন তুলিপ সেনগুপ্ত। সবশেষে, চৌধুরী জহুরুল হক রচিত নাটক ‘চিঠি’ পরিবেশন করেন অনন্য থিয়েটার। নাটকটি সম্পাদনা ও নির্দেশনা দিয়েছেন সুচরিত চৌধুরী টিংকু। নাট্যমঞ্চ সম্পাদক জাহেদুল আলমের সভাপতিত্বে সমগ্র স্মরণসন্ধ্যা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অধ্যাপক ড. ইলু ইলিয়াস।

৫ জানুয়ারি রবিবার বিকাল পাঁচটায় অনুষ্ঠিত হয় সাহিত্যিক ‘সুচরিত চৌধুরীর স্মরণসন্ধ্যা’। প্রথম পর্বে আলোচনা অনুষ্ঠান। নাট্যব্যক্তিত্ব রবিউল আলমের সভাপতিত্বে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবি ও সাংবাদিক অরুণ দাশগুপ্ত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের শিক্ষক ও গল্পকার ড. মহীবুল আজিজ, নাট্যকার-নির্দেশক-অভিনেতা অধ্যাপক সনজীব বড়–য়া, বিশিষ্ট গবেষক ড. ইলু ইলিয়াস ও নাট্যকার-নিদের্শক-অভিনেতা দীপক চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংস্কৃতিকর্মী সাবিরা সুলতানা বীণা। দ্বিতীয় পর্বে সুচরিত চৌধুরী রচিত ও সুরারোপিত গান পরিবেশন করেন ‘রক্তকরবী’। সংগীত পরিচালনায় শীলা মোমেন।
তৃতীয় পর্বে সন্ধ্যা ৭টায় নাট্যমঞ্চ রেপার্টরি মঞ্চায়ন করেন সুচরিত চৌধুরীর গল্প থেকে নাটক ‘আলো নিরুত্তর’। গল্পের নাট্যরূপ ও নির্দেশনা প্রদান করেছেন দেশের প্রবীণ নাট্যকার ও নিদের্শক রবিউল আলম।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট