চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

নগরীর ফুলকিতে সুরধারার সংগীতানুষ্ঠান

মো. দেলোয়ার হোসেন

১১ জানুয়ারি, ২০২০ | ২:৫৯ পূর্বাহ্ণ

ঋতু-বৈচিত্রের বাংলাদেশে গীতিকারেরা সময় উপযোগী গান রচনা করে দর্শক, শ্রোতা ও সংগীত প্রেমিদের জাগিয়ে রাখেন। বাংলাদেশ ষড়ঋতুর দেশ। ঋতু-বৈচিত্রের আলোকে গান রচনা করে মনের মাধুরী মিশিয়ে সুরচর্চার মাধ্যমে দর্শক-শ্রোতাদের মধ্যে বাংলা গান এখনো স্থান করে রেখেছে। সে রকম কিছু গান নিয়ে সুরধারা আয়োজনে চন্দনাইশ সংগীত নিকেতন ও শৈশবের সহযোগিতায় সংগীতানুষ্ঠানের আয়োজন করা হয়। নগরীর ফুলকি’র এ.কে.খাঁন মিলনায়তনে সংগীতানুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরশনের প্যানের মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী ও চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এড. মুজিবুল হক।

গত ১৪ ডিসেম্বর এ সংগীত সন্ধ্যায় প্রথমে সুর ধারার শিল্পীদের সমবেত কণ্ঠে বেজে ওঠে দেশের গান ‘ধনধান্যে পুষ্পে ভরা, আমাদেরই বসুন্ধরা।’ একক গান নিয়ে মঞ্চে আসেন প্রিয়ংকা দাশ। তিনি গাইলেন, আমায় যেতে দাও না মাগো, আমার নয়নে নয়ন। এর পর পর মঞ্চে আসে এ বাংলার মাটিতে, শ্যামলী মাটি গাইলেন শিউলি নাথ। সুর ধারার প্রতিষ্ঠাতা যিনি ভারত বাংলাদেশের বিভিন্ন সংগীতানুষ্ঠানে রবীন্দ্র সংগীত পরিবেশন করে দর্শকদের মাঝে স্থান করে নিয়েছেন এড. শুভাগত চৌধুরী। প্রথমে দেশের গান সালাম সালাম হাজার সালাম, এরপর আমি বাংলার গান গায়, অনেক কথার গুঞ্জন শুনি, মাগো ভাবনা কেন, এসব গান পরিবেশন করে উপস্থিত দর্শকদের মুখরিত করে তুলেন। মঞ্চে আসেন অংগিরা চৌধুরী ও প্রিয়ংতি চৌধুরী তারা ‘মুক্তির মন্দির সোপান তলে’ নাচ করে অনুষ্ঠানের গতি পরিবর্তন করেন। নৃত্য পরিবেশন করেন অর্পা চৌধুরী। তিনি ধীতাং ধীতাং বলে গানটির সাথে নাচ করে মাতিয়ে তোলেন দর্শকদের। আধুনিক গান নিয়ে মঞ্চে আসেন মশিউল আনোয়ার খাঁন। তিনি গাইলেন, আমি দূর হতে তোমারেই দেখেছি, শিউলি নাথ গাইলেন, নদীর যেমন ঝর্না আছে, অন্তরা লালা গাইলেন, এই সুন্দর স্বর্ণালী সন্ধ্যায়, অন্তরা লালা পরিবেশন করলেন, নিঝুম সন্ধ্যায় ক্লান্ত পাখিরা, সুমিত্রা বিশ্বাস গাইলেন, দুটি মন আর নেই দুজনার, সব শেষে আধুনিক গান করলেন সুমিত্রা বিশ্বাস, আকাশ মেঘে ডাকা।

ওপার বাংলার তথা কলিকাতা থেকে আসা অনন্যা দাশ গাইলেন, এ বাংলার মাটিতে মাগো, যদি কাগজে লিখ নাম, একটা গান লেখ আমার জন্য, এত বড় আকাশটাকে, আমি এত যে তোমায় ভালোবেসেছি, মায়াবতী মেঘে এলা, কৃষ্ণ প্রেমে পোড়া দেহ, ধর চরণ ছেড়ো না। এসব গান পরিবেশন করে উপস্থিত দর্শকদের মন জয় করে নেন শিল্পী অনন্যা। সবশেষে এড. শুভাগত চৌধুরী ও অনন্যা দাশ দ্বৈতকণ্ঠে গাইলেন, ওম শান্তি, ওম শান্তি, অলির কথা শুনে বকুল হাসে, এ গান দুটি পরিবেশন করেই অনুষ্ঠানের ইতি টানলেন। সম্পূর্ণ অনুষ্ঠানে যন্ত্রসংগীতে ছিলেন- কী-বোর্ডে নিখিলেশ বড়–য়া, অক্টোপ্যাডে- রনি চৌধুরী, বাঁশি, প্রাণেশ ভট্টাচার্য্য, তবলায়, ববি বড়–য়া, ব্যাজ গিটারে, তন্ময় বড়–য়া, একস্টিক গিটারে- আছিফুল আলম।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট