চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ফিরে দেখা বাংলা চলচ্চিত্র

ঢাকার সিনেমার সফল জুটির নায়ক রাজ্জাক

ফারুক হোসেন শিহাব

১১ জানুয়ারি, ২০২০ | ২:৫৯ পূর্বাহ্ণ

পৃথিবীর সকল দেশেই সিনেমার অন্যতম প্রধান আকর্ষণ হয়ে থাকে নায়ক-নায়িকা। ছবিতে অভিনয় করা নায়ক-নায়িকা বা গড়ে ওঠা জুটি নিয়েই থাকে দর্শকদের মূল কৌতূহল। নাটক-সিনেমায় ‘জুটি’ কখনো এমনি এমনি তৈরি হয় না, দর্শকরাই সেটি তৈরি করেন। দর্শক যে জুটিকে হৃদয় দিয়ে গ্রহণ করেন, সেটিই হয়ে ওঠে ঐতিহাসিক জুটি। ষাটের দশক থেকে ঢাকার বাংলা চলচ্চিত্রে দেখা মিলেছে বেশ কিছু জনপ্রিয় জুটি। যার মধ্যে নায়করাজ রাজ্জাক ও কবরী জুটি হয়ে ওঠে সবচেয়ে জনপ্রিয় রোমান্টিক জুটি।
দীর্ঘ ৫০ বছরের চলচ্চিত্র ক্যারিয়ারে কিংবদন্তি অভিনেতা রাজ্জাক অভিনয় করেছেন পাঁচশরও অধিক সিনেমায়। কিন্তু রাজ্জাকের সাথে সবচেয়ে জনপ্রিয় জুটি গড়েছিলেন কবরী। শুধু কবরীই নন, নায়করাজের সাথে আরো অনেক নায়িকারাই জুটি বেঁধে পেয়েছেন সফল জুটির তকমা। রাজ্জাকই একমাত্র নায়ক, যার সাথে গড়ে উঠেছে বাংলাদেশের সিনেমার সবচেয়ে বেশি সফল এবং জনপ্রিয় জুটি। চলুন জেনে নিই রাজ্জাকের সাথে অভিনয় করার মধ্য দিয়ে সফল জুটি গড়েছেন কোন নায়িকারা-

রাজ্জাক-সুচন্দা
নায়করাজের প্রথম নায়িকা সুচন্দা। একটা সময় রাজ্জাক-সুচন্দা জুটি মানেই ছিল সিনেমা হলে দর্শকের উপচে পড়া ভিড়। ‘বেহুলা’ দিয়ে পথচলা শুরু রাজ্জাক-সুচন্দা জুটির। ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধের পর বাংলাদেশে ভারতীয় ছবি আসা বন্ধ হয়ে গেলে ঢাকার বাংলা সিনেমার দর্শকরা উত্তম-সুচিত্রা জুটির পর রাজ্জাক-সুচন্দা জুটিকেই সাদরে গ্রহণ করেছিল।
তারা একসঙ্গে ‘আনোয়ারা’, ‘দুই ভাই’, ‘সুয়োরানী দুয়োরানী’, ‘কুচবরণ কন্যা’, ‘মনের মত বউ’, ‘সংসার’, ‘প্রতিশোধ’, ‘জীবন থেকে নেয়া’ প্রভৃতি নন্দিত সিনেমায় অভিনয় করেন। কবরী তার ক্যারিয়ারের সাড়া জাগানো ছবিগুলো করেছেন রাজ্জাকের সঙ্গে জুটি বেঁধে।

রাজ্জাক-কবরী
১৯৬৮ সালে রাজ্জাক ও কবরীকে জুটি করে সুভাষ দত্ত নির্মাণ করেন ‘আবির্ভাব’। জুটি হিসেবে রাজ্জাক-কবরীকে দর্শক দারুণভাবে গ্রহণ করেন। রাজ্জাক-কবরী জুটির প্রেমের অনবদ্য উপস্থাপন দর্শকদের কাছে দারুণ জনপ্রিয়তা পায়। তাদের অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্র হলোÑ ‘রংবাজ’, ‘ময়নামতি’, ‘নীল আকাশের নিচে’, ‘দ্বীপ নেভে নাই’, ‘কাচের স্বর্গ’, ‘ঢেউয়ের পর ঢেউ’, ‘বেঈমান’ প্রভৃতি। কবরী তার ক্যারিয়ারের বেশির ভাগ সাড়া জাগানো রোমান্টিক ছবিগুলো করেছেন রাজ্জাকের সাথে জুটি বেঁধে। প্রয়াত নির্মাতা সুভাষ দত্তের হাত ধরে শুরুটা হয়েছিল রাজ্জাক-কবরী জুটির।
রাজ্জাক-কবরী জুটির প্রেমের অনবদ্য উপস্থাপন দর্শকদের কাছে দারুণ জনপ্রিয়তা পায়। তারা এমন আবেগ ঢেলে অভিনয় করতেন যে ছবির প্রণয়Ñদৃশ্যগুলো খুবই স্বাভাবিক এবং জীবন্ত হয়ে উঠতো। এমনকি সেসময় তাদের নিয়ে নানান গুজবও তৈরি হয়েছিলো। এই জুটি অভিনীত জনপ্রিয় গান ‘তুমি যে আমার কবিতা’ এখন বাংলা চলচ্চিত্রের ইতিহাসে ধ্রুপদী গানের তালিকায় স্থান করে নিয়েছে। পরবর্তীতে ‘আমাদের সন্তান’ ছবিতে রাজ্জাক-কবরীকে দেখা গেছে বয়স্ক বাবা-মায়ের ভূমিকায়।

রাজ্জাক-শবনম
নায়করাজের সাথে অন্যতম জনপ্রিয় জুটি ছিল সত্তর দশকে ঢাকাই চলচ্চিত্রের নন্দিত নায়িকা শবনমের। আয়নাতে ঐ মুখ দেখবে যখন, কপালের কালো টিপ পড়বে চোখে। এই গানটি সবসময় রাজ্জাক আর শবনম অভিনীত সিনেমার এক ভালো উদাহরণ হয়ে থাকবে। ‘নাচের পুতুল’ সিনেমায় তারা একসাথে অভিনয় করেন। এছাড়া আখেরী স্টেশন, প্রীত না জানে রীত, চোর সিনেমাতেও একসাথে অভিনয় করেন তারা। রাজ্জাক-শবনম অভিনীত বাংলা সিনেমা যোগাযোগ ছিল তাদের সফল জুটির অন্যতম জনপ্রিয় ছবি।

রাজ্জাক-শাবানা
একসময়ের তুমুল হিট জুটি বলা হতো কিংবদন্তি অভিনেতা রাজ্জাক এবং অভিনেত্রী শাবানাকে! জুটি বেধে অসংখ্য সিনেমায় অভিনয় করেছেন তারা। অবুঝ মন এবং মধুমিলন এই দুটো ছবিতে অভিনয় করার মাধ্যমে রাজ্জাকের জুটি বাঁধেন শাবানা। এরপর আর থেমে থাকতে হয়নি। এই জুটির একের পর এক জনপ্রিয় ছবি পায় দর্শক। রজনীগন্ধা, ছুটির ঘণ্টা সিনেমাতেও একসাথে জুটি বেধে অভিনয় করেন তারা। এছাড়া এতটুকু আশা, মায়ার বাঁধন, ঝড়ের পাখি, দুই পয়সার আলতা, মাটির ঘর প্রভৃতি সিনেমাও রয়েছে সেই তালিকায়।

রাজ্জাক-ববিতা
ঢাকাই ছবির রাজ্জাক-ববিতা জুটি ছিল নিঃসন্দেহে অন্যতম সেরা রোমান্টিক জুটি। অসংখ্যা রোমান্টিক ছবি উপহার দিয়েছেন এই জুটি। ববিতার সাথে জুটি বেঁধে রাজ্জাকের সবচেয়ে বেশি জনপ্রিয় সিনেমার নাম ‘লাইলি-মজনু’। এছাড়া অনন্ত প্রেম সিনেমাটিও বেশ আলোচিত হয়েছিলো সেই সময়। সিনেমাটির সবচেয়ে বেশি আলোচনায় আসার কারণ রাজ্জাক-ববিতার গভীর চুম্বনের দৃশ্য। যদিও শেষ অব্দি সেই দৃশ্য ছাড়াই মুক্তি দেয়া হয় সিনেমাটি।
অতএব দেখা যায়, নায়ক রাজ্জাক তাঁর সমকালে একাধিক নায়িকার সঙ্গে জুটি বেঁধে সফল হয়েছেন যা ঢাকার চলচ্চিত্রে অন্য নায়কদের পক্ষে সম্ভব হয়নি। তাঁদের অনেক একটি জুটি দিয়ে নায়কের ক্যারিয়ার শেষ করেছেন। অন্য নায়িকার সঙ্গে জুটি বাঁধলেও রাজ্জাকের মতো সফল হননি। এক্ষেত্রে রাজ্জাক ঢাকার চলচ্চিত্রে একাধিক নায়িকার সঙ্গে জুটি বেঁধে সফল জুটির নায়ক হিসেবে অনন্য নজির ঢাকা চলচ্চিত্রে স্থাপন করেছিলেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট