চট্টগ্রাম শুক্রবার, ০৬ ডিসেম্বর, ২০১৯

২৩ নভেম্বর, ২০১৯ | ৫:১৯ পূর্বাহ্ন

নাদো প্রতিবেদন

তারুণ্যের উচ্ছ্বাসের যুগপূর্তিতে রণজিৎ রক্ষিত স্মৃতি আবৃত্তি বৃন্দোৎসব

‘অন্তরর মম বিকশিত করো অন্তরতর হে, নির্মল করো, উজ্জ্বল করো, সুন্দর করো হে…। মঞ্চে রবিঠাকুরের লেখা আবৃত্তিশিল্পী রণজিৎ রক্ষিতের খুব প্রিয় এ কবিতাটির সমবেত উচ্চারণ করলেন তারুণ্যের উচ্ছ্বাসের প্রায় শতাধিক শিল্পী। এ সমবেত উচ্চারণের মধ্য দিয়েই গতকাল ৩১ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার নগরীর জেলা শিল্পকলা একাডেমি মুক্তমঞ্চে ‘রণজিৎ রক্ষিত স্মৃতি আবৃত্তি বৃন্দ্যোৎসব’ শুরু হয়।

আবৃত্তি সংগঠন ‘তারুণ্যের উচ্ছ্বাস’ প্রতিষ্ঠার যুগপূর্তি উপলক্ষে বছরব্যাপী যুগপূর্তি অনুষ্ঠানমালার দশম নিবেদন হিসেবে এ অনুষ্ঠানের আয়োজন করে।
বিকেল ৫টায় অনুষ্ঠানের উদ্বোধন করেন সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রামের সভাপতি আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরী। এরপর তারুণ্যের উচ্ছ্বাস সভাপতি কবি ভাগ্যধন বড়–য়ার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলামের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি ছিলেন, চট্টগ্রাম দক্ষিন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমেদ, চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু এবং চিটাগাং ওমেন চেম্বার অব কমার্সের পরিচালক ও তাজনূর গ্রুপের চেয়ারম্যান সুলতানা নূরজাহান রোজী।

অনুষ্ঠানে বৃন্দআবৃত্তি পরিবেশনের মধ্য দিয়ে আবৃত্তিশিল্পী রণজিৎ রক্ষিতের প্রতি শ্রদ্ধা জানায় জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রাম, বোধন আবৃত্তি পরিষদ, উচ্চারক আবৃত্তি কুঞ্জ, দৃষ্টি চট্টগ্রাম, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ, প্রথম আলো বন্ধুসভা, প্রমিতি সাংস্কৃতিক একাডেমি, ত্রিতরঙ্গ (আবৃত্তি বিভাগ), বিশ্বতান সংগীত নিকেতন, ছায়াতরু চারুকলা ও আবৃত্তি অনুশীলন কেন্দ্র, শৈশব বাচিক চর্চা কেন্দ্র, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ, অঙ্গন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, স্বপ্নযাত্রী আবৃত্তি সংগঠন, অযান্ত্রিক বাচিক চর্চালয়, একুশ আবৃত্তি ও মানবিকতা চর্চা কেন্দ্র, চট্টলা আবৃত্তি একাডেমি এবং তারুণ্যের উচ্ছ্বাসের প্রায় তিন শতাধিক শিল্পী। অনুষ্ঠানটির সহযোগিতায় ছিলো মিয়াবিবি ফ্যাশন হাউজ।

বছরব্যাপী যুগপূর্তি অনুষ্ঠানমালা প্রসঙ্গে তারুণ্যের উচ্ছ্বাস সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী মো. মুজাহিদুল ইসলাম বলেন, ‘প্রতিষ্ঠার পর থেকে কবিতার বিশুদ্ধ কথামালাকে শক্তি করে বিগত একযুগ তারুণ্যের উচ্ছ্বাস সমৃদ্ধ হয়েছে নানা আয়োজন উৎসবে অভিজ্ঞতায়। তারুণ্যের উচ্ছ্বাস প্রতিষ্ঠালগ্ন থেকেই মুক্তিযুদ্ধের চেতনায় দেশের গণতান্ত্রিক ও প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনে মঞ্চে ও প্রয়োজনে রাজপথে সোচ্চার ছিল। আমরা বিগত সময়ের অভিজ্ঞতাকে সঞ্চয় করে ২০১৯ সালে বছরব্যাপী আবৃত্তি অনুষ্ঠান, সেমিনার, প্রতিযোগিতা, প্রযোজনা ও উৎসব আয়োজনের মধ্য দিয়ে যুগপূর্তির বছরটিকে আরও সৃষ্টিমুখর করে স্মরণীয় করে রাখার উদ্যোগ নিয়েছি। এ ধারাবাহিকতায় আমাদের পরবর্তী আয়োজন আগামী ২৪ নভেম্বর শিল্পকলা মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

The Post Viewed By: 15 People

সম্পর্কিত পোস্ট