চট্টগ্রাম শুক্রবার, ০৫ মার্চ, ২০২১

১৬ নভেম্বর, ২০১৯ | ২:০৬ পূর্বাহ্ণ

আজিজুল কদির

শ্রুতিমধুর বাজনায় মুগ্ধ দর্শক ধ্রুপদী গিটারের জাদুকর থিবো কওবাঁর

থিবো কওভাঁ একজন গিটারের মহারথী, একজন পরিব্রাজক। ফরাসি দেশের এই ধ্রুপদী গিটারবাদক সারাবিশ্বের একমাত্র গিটার শিল্পী যিনি এ পর্যন্ত ৩৬টি আন্তর্জাতিক প্রথম পুরস্কার জিতেছেন। গিটারের তারে অত্যাশ্চর্য কুশলী জলতরঙ্গিত শ্রুতিমধুর বাজনার দ্যোতনায় সব বাধার প্রাচীর ভেঙে শ্রোতার সঙ্গে তিনি গড়ে তোলেন এক অপূর্ব মেলবন্ধন। ১৫ বছর ধরে অবিরত পরিব্রাজক এই শিল্পী ১২০টি দেশে প্রায় এক হাজার একক পরিবেশনায় দর্শক শ্রোতাদের মন মাতিয়েছেন তার বাদ্যের ঘূর্ণিতে। তারই ধারাবাহিকতায় এখন তিনি চট্টগ্রামে আসলেন। প্রায় দু’ঘণ্টা গিটার বাজিয়ে শোনান থিবো কওবাঁ। সবশেষে এশিয়ান উইমেন ইউনিভার্সিটির এক ডজন শিক্ষার্থী থিবো কওবাঁর গিটার বাজনার সাথে সমবেত সংগীত পরিবেশন করে।

আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রাম আয়োজনে গত ৮ নভেম্বর সন্ধ্যা ৭ টায় উক্ত আন্তর্জাতিক খ্যাতিস¤পন্ন গিটারবাদক থিবো কওবাঁর এক গিটার সন্ধ্যার আয়োজন করেছে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এবং আলিয়ঁস ফ্রঁসেজ ঢাকার যৌথ উদ্যোগে, আগ্রাবাদস্থ’ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের গ্যালারি হলে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মাহবুবুল আলম এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন, ঢাকা আলিয়ঁস ফ্রঁসেজ এর পরিচালক অলিভিয়ে দাঁতাঁজে। এছাড়াও বক্তব্য রাখেন, চট্টগ্রাম আলিয়ঁস ফ্রঁসেজ এর পরিচালক সেলভেম থরেজ। থিবো এ পর্যন্ত ১২০টি দেশে ১০০০টি কনসার্ট করেছেন, তাঁর ৯ টি এলবাম মুক্তি পেয়েছে এবং ২০ বছর বয়সে ৩৬ টি আন্তর্জাতিক পুরস্কার জিতেছেন।

অনুষ্ঠানের এক ফাঁকে থিবো কওভাঁ বলেন, ‘আমার বাবা একজন মিউজিশিয়ান ছিলেন। তিনি সারাদিন গিটার বাজতেন। আমার বয়স যখন পাঁচ বছর তখন তিনি আমাকে আমার প্রথম গিটারটি দিয়েছিলেন। আমি তাঁর পদাঙ্ক অনুসরণ করেছি এবং আর কখনও পিছন ফিরে তাকাতে পারিনি। আজ তাই আপনাদের সামনে বাজাতে পেরে বেশ আনন্দিত, সেই সাথে কৃতজ্ঞ।’

তিনি নিউইয়র্কের কার্নেগী হল, প্যারিসের থেয়ার্ত দ্য সঁজে এলিজে থেকে শুরু করে পৃথিবীর অধিকাংশ নামকরা হলে সংগীত পরিবেশন করেছেন। ২০১৬ সালে তাঁর ভিভালদি এলবাম প্রকাশ করেন। তিনি পৃথিবীর অন্যতম একজন দূর্লভ ক্লাসিক শিল্পী যিনি হলভর্তি মানুষের মাঝে সঙ্গীত পরিবেশন করতে সক্ষম। এ অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় রয়েছে বাংলাদেশস্থ’ ফরাসি দূতাবাস। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন চট্টগ্রাম আলিয়ঁস ফ্রঁসেজ এর ডেপুটি পরিচালক ড. গুরুপদ চক্রবর্তী।

শেয়ার করুন
The Post Viewed By: 137 People

সম্পর্কিত পোস্ট