চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সাহিত্যের চলচ্চিত্রায়ন বিষয়ক আয়োজন

বই দেখা

২ নভেম্বর, ২০১৯ | ১:২০ পূর্বাহ্ণ

ক্যাডেট কলেজ ক্লাব এর পৃষ্ঠপোষকতায় ক্যাডেট কলেজ ক্লাব লিটারেরি সোসাইটির ৩য় আয়োজন ‘বই দেখা’ শীর্ষক অনুষ্ঠানটি ২৫ অক্টোবর গুলশানস্থ ক্যাডেট কলেজ ক্লাবের ৩য় তলায় অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দিনব্যাপী অনুষ্ঠানটির মূল আলোচ্য বিষয় ছিল ‘সাহিত্য থেকে চলচ্চিত্রায়ণ’ । রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নষ্টনীড়’ অবলম্বনে সত্যজিৎ রায় নির্মিত চলচ্চিত্র ‘চারুলতা’ প্রদর্শন এবং নানাজনের আলোচনায় মুখিরত ছিলো ছুটির দিনের ক্যাডেট কলেজ ক্লাব।

এতে মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, বিশিষ্ট সত্যজিৎ গবেষক ও নির্মাতা আনোয়ার হোসেন পিন্টু। এছাড়া সত্যজিৎসহ বিশ্বসেরা চলচ্চিত্রকার এবং রবীন্দ্রনাথসহ বাংলাভাষী অন্য লেখক ও বিশ্বসেরা লেখকদের বিভিন্ন চলচ্চিত্র নির্মাণে সাহিত্যভাষা থেকে চলচ্চিত্রভাষায় রূপান্তরের নানা অনুষঙ্গ নিয়ে আলোচনায় অংশ নেন- চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, নাট্যকার মামুনুর রশীদ, চলচ্চিত্রনির্মাতা শামীম আকতার, তৌকির আহমেদ, লেখক ও নির্মাতা শাকুর মজিদ, মিডিয়া ব্যক্তিত্ব আব্দুন নূর তুষার, লেখক ও শিল্প আলোচক মিরাজুল ইসলাম, সঙ্গীতবিশ্লেষক অমিত মল্লিক, প্রমুখ।

সকাল ১০টায় ক্লাবের ভাইস-প্রেসিডেন্ট মোসলেহ-উজ-জামানের স্বাগত বক্তব্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। বিকেল ৬ টায় ক্যাডেট কলেজ ক্লাব প্রেসিডেন্ট গ্রুপ ক্যাপ্টেন (অবঃ) মুহাম্মদ আলমগীরের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। মিরাজুল ইসলামের পরিচালনায়, ডা. ফাতেমা দোজা বিভার সমন্বয় ও সঞ্চালনায় সমাপণী অনুষ্টানে ধন্যবাদজ্ঞাপন করেন লিট সোসাইটির চেয়ারম্যান শাকুর মজিদ, লিট সোসাইটির প্রকাশনা পৃষ্ঠপোষক নাসের শাহরিয়ার জাহেদি।

উল্লেখ্য, ক্যাডেট কলেজ ক্লাব লিট সোসাইটি এর আগে ‘কবিতার ক্লাস’ ও ‘কথাসাহিত্যের কত কথা’ শিরোনামে কবিতা ও কথা সাহিত্য নিয়ে দিনব্যাপী আয়োজন করেছিল, তাতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, যথাক্রমে অধ্যাপক আজফার হোসেন এবং অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম। চলচ্চিত্র বিষয়ের এবারের আয়োজনটি এর তৃতীয় উপস্থাপনা ছিল।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট