চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

তিন শিল্পীর রাগে’র অনুরাগ

সনেট দেব

২ নভেম্বর, ২০১৯ | ১:২০ পূর্বাহ্ণ

প্রতিটি গানের ভিতর অন্তনিহিত ভাবেই লুকিয়ে থাকে রাগ। আর রাগে’র অনুরাগে এক ভিন্ন ধরনের সন্ধ্যা কাটালো চট্টগ্রামের সংগীত পিপাসু শ্রোতারা। ভিন্ন ভিন্ন রাগের আলোকে ভিন্ন আঙ্গিকের গান গাওয়ার প্রচেষ্টা নিয়ে গত ১৯ সেপ্টেম্বর, বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায়, নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তে অভ্যুদয় সংগীত নিকেতন প্রথমবারের মত আয়োজন করেন ‘রাগ’ এর অনুরাগ শীর্ষক সঙ্গীত সন্ধ্যার। কখনো শাস্ত্রীয় সংগীত আবার কখনো রবীন্দ্রনাথ, কখনো নজরুলসহ রাগ নির্ভর জনপ্রিয় কিছু গান এই আয়োজনের ভিন্ন মাত্রা সংযোজন করে। মূল রাগের সাথে মিল রেখে তিন ধারায় তিনশিল্পী তাদের ভিন্ন আঙ্গিকে গায়ন রীতি উপস্থাপন করে দর্শকপ্রিয়তা অর্জন করে। আর এই তিন গুণী শিল্পী হলেন, শাস্ত্রীয় ও নজরুল সঙ্গীতশিল্পী সুব্রত দাশ অনুজ ও রাজেশ সাহা। সাথে ছিলেন রবীন্দ্রসঙ্গীত শিল্পী শ্রেয়সী রায়। এই তিন শিল্পীর অনবদ্ধ পরিবেশনায় পুরোটা সময় জুড়ে দর্শকদের সংগীতের তৃষ্ণা নিবারণ করে।

আবৃত্তিশিল্পী সেঁজুতি দের অনুষ্ঠান সঞ্চালনায় আয়োজনে মূল পরিকল্পনাকারী ছিলেন তরুণ উদয়মান তবলাবদক সানি দে। মালকোষ, বেহাগ, দেশ, বাগেশ্রী ও ভৈরবী এই পাঁচটি রাগের উপর শিল্পীরা পরিবেশন করে তাঁদের পরিবেশনা। পরিবেশনা শুরু হয় মালকোষ দিয়ে। শিল্পী সুব্রত দাশ অনুজ তাঁর অন্যন্য গায়কীতে “কৃষ্ণ মাধো রাম নিরঞ্জন গোবিন্দ গোপাল” বন্দিশে শুরু করে রাগ। তিন তালে তালের একই সুরের রাগের আলাপের পর প্রবেশ করেন রবীন্দ্রসঙ্গীত শিল্পী শ্রেয়সী রায় ‘আনন্দ ধারায় বহিছে ভুবনে’ গান দিয়ে। গানের অন্তরাটুকু শেষেই শিল্পী রাজেশ সাহা শুরু করেন মালকোষ রাগের আধারে নজরুলের ‘শশ্মানের জাগিছে শ্যামা মা’ গানটি। একটু ক্ল্যাসিকাল, একটু রবীন্দ্র, একটু নজরুল। এভাবে একটি ভিন্ন রকম পরিবেশনা শুরতেই দর্শকদের মনে অন্য রকম আলোড়ন তৈরী করে।

বেহাগ রাগে শিল্পী সুব্রত দাশ অনুজ শুরু করেন তুলসী লাহেরীর দূর্লব গান ‘আমায় বলোনা ভুলিতে বলো না’ গানটি দিয়ে। একই রাগে শিল্পী শ্রেয়সী রায় রবীন্দ্রনাথের ‘মহারাজ একি সাজে’ এবং শিল্পী রাজেশ সাহা বেহাগ রাগের উপর খেয়াল পরিবেশন করেন। দেশ রাগের শুরুতে তিন তালে ‘করম করদিজে খাজা মঈনউদ্দিন’ বন্দিসে রাগ পরিবেশন করেন শিল্পী সুব্রত দাশ অনুজ। তারপর রাজেশ সাহা অরুণ ভাদুরীর বিখ্যাত ‘ঐ ঘিরে আসে বাদলের মেঘ’ ও শ্রেয়সী রায় রবীন্দ্রনাথের ‘এসো শ্যামল সুন্দর’ গানটি পরিবেশন করেন একই রাগ ও তালে।

বাগেশ্রী রাগে শিল্পী শ্রেয়সী রায় করেন রবি ঠাকুরের ‘আমার মিলন লাগি’, শিল্পী সুব্রত দাশ অনুজ করেন নজরুলের ‘চোখের নেশা ভালোবাসা’ এবং কাহারবা তালের উপর শিল্পী রাজেশ সাহা বাগেশ্রীর উপর খেয়াল পরিবেশন করেন। ভৈরবী রাগে শিল্পী শ্রেয়সী রায় করেন রবি ঠাকুরের ‘বিশ^সাথে যোগে যেথায় বিহারো’, শিল্পী রাজেশ সাহা করেন নজরুলের ‘হে মাধব, হে মাধব’। শিল্পী সুব্রত দাশ অনুজ ভৈরবী রাগের উপর ‘সাদরা’ পরিবেশন করেন। আয়োজনে ইতি টানা হয় রজনীকান্ত সেনের লেখা, ভৈরবী রাগের আবেশে ‘তুমি নির্মল করো, মঙ্গলো করে, মলিন মর্ম মুছায়ে’ গানটি দিয়ে। তিন গুনী শিল্পীর ত্রৈয়ী কণ্ঠে পরিবেশত হয় গানটি। আয়োজনে শিল্পীদের সাথে তবলায় সানি দে, কী বোডে সৃজন রায়, বেহেলায় শ্যামল চন্দ্র দাশ ও অক্টোপ্যাডে জুয়েল দাশ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট