চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

নতুন মিস ওয়ার্ল্ড বাংলাদেশ চট্টগ্রামের মেয়ে নানজিবা তোরসা

মো. দেলোয়ার হোসেন

২ নভেম্বর, ২০১৯ | ১:২০ পূর্বাহ্ণ

নতুন মিস ওয়ার্ল্ড বাংলাদেশ এ ৩৭ হাজারের বেশি প্রতিযোগিকে টপকে ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ১৯’ হয়েছেন কক্সবাজার জেলার কুতুদিয়ার অধিবাসী, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির প্রয়াত সদস্য এড. শেখ মোর্শেদের মেয়ে রাফাহ নানজিবা তোরসা।

গত ১১ অক্টোবর রাতে রাজধানীর সোনারগাঁ হোটেলে ঝলমলে আয়োজনে বিজয়ীর মুকুট ওঠে তোরসার মাথায়। অনুষ্ঠানে ২ উপস্থাপক দেবাশীষ বিশ্বাস ও শ্রবণ্য তৌহিদার কণ্ঠে চট্টগ্রামের মেয়ে তোরসা নাম শুনে উচ্ছ্বসে ফেটে পড়ে তোরসাসহ অনেকে। তার সাথে রানার আপ হয়েছেন ফাতিহা মিয়ামি। সেকেন্ড রানার আপ হয়েছেন জান্নাতুল ফেরদৌস মেঘলা। গ্রান্ড ফিনালেতে উপস্থিত ছিলেন আয়োজক প্রতিষ্ঠান অমিকন ইন্টারটেইমেন্টের চেয়ারম্যান প্রকৌশলী মেহেদী হাসান, আয়োজক সহযোগী প্রতিষ্ঠান এক্সপার্ট প্রোভাইডারের ব্যবস্থাপনা পরিচালক অপু খন্দকার, এক্সপোজার ট্যালেন্ট এজেন্সির সিইও সজীব রশিদ, আয়োজনের ব্রডকাস্টিং পার্টনার এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহাফুজুর রহমান ও নানা অঙ্গনের তারকারা।

এ বছর “মিস ওয়ার্ল্ড বাংলাদেশ” অডিশনের জন্য ৩৭ হাজার ২শত ৪৩ জন সুন্দরী নিবন্ধন করেন। সেখান থেকে অডিশনের জন্য ডাকপান ৩’শ জন। তাদের বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছেন দেবাশীষ বিশ্বাস, লুনা, সুমনা সোমা, রফিকুল ইসলাম যার্ক। সেখান থেকে যাচাই বাছাই শেষে ৩৫জন সুন্দরী নিয়ে শুরু হয় প্রতিযোগিতা মূলক আয়োজন। সৌন্দর্য, শিক্ষা, বুদ্ধিমত্তাসহ আরও কিছু যোগ্যতার উপর ভিত্তি করে বাছাই করা হয় সেরা ১২জন সুন্দরী। সে ১২ জন থেকে টপ সিক্স বাছাই করা হয়। সেখান থেকে ফাইন্যাল রাউন্ডে ৩ এ পৌঁছেন রাফাহ নানজিবা তোরসা, জান্নাতুল ফেরদৌস মেঘলা, ফাতিহা মিয়ামি। ৩ জনের মধ্যে চ্যাম্পিয়ন হন নানজিবা তোরসা। প্রধান ৩ বিচারক ছিলেন চিত্র নায়িকা মৌসুমী, চিত্র নায়ক ফেরদৌস, সৌন্দর্য বিশেষজ্ঞ ফারনাজ আলম।

আগামী ১৪ ডিসেম্বর লন্ডনে অনুষ্ঠিতব্য মিস ওয়ার্ল্ডের মঞ্চে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন তোরসা। তার মায়ের নাম শারমিন মোর্শেদ। একমাত্র ছোট ভাই তুরাজ। শৈশব থেকে সাংস্কৃতিক অঙ্গনে বিচরণ হওয়ায় তোরসা হয়ে উঠেন ভীষণ মেধাবী এবং চৌকস। একেবারে ছোট বয়স থেকেই নাচ শিখে পেয়েছেন সাফল্য।

তোরসা ২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত তিন বছরে যতগুলো প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নিয়েছেন প্রায় সবখানেই প্রথম হয়েছেন। না হলেও সম্মানজনক অবস্থানে থেকেছেন। ২০০৮ সালে ‘লিটল মিস চিটাগাং’ প্রতিযোগিতায় প্রথম হয়। ২০০৯ সালে ‘বঙ্গবন্ধু শিশু কিশোর’ প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে ফোক ডান্সে প্রথম হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পুরস্কার গ্রহণ করেন। জানা যায়, তিনি ২০১০ সালের ‘জাতীয় শিশু প্রতিযোগিতা’র চ্যাম্পিয়ন এবং ভারতনাট্যমে গোল্ড মেডেল অর্জন করেন। একই বছর এনটিভি’র আয়োজনে ‘মার্কস অলরাউন্ডার’ প্রতিযোগিতায় প্রথম রানার আপ হয়েছিলেন। এছাড়া চট্টগ্রাম বিভাগের হয়ে তিনি জাতীয় পর্যায়ে শিক্ষা সপ্তাহ’ ১৬ সালে প্রতিনিধিত্ব করেন। একই বছর জাতীয় বিজ্ঞান প্রতিযোগিতায় চট্টগ্রাম বিভাগে প্রথম হন তোরসা। শুধু তাই নয়, চট্টগ্রামের বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে তোরসা বিজয়ী হয়ে পুরস্কার অর্জন করেন। বহুমুখী প্রতিভার অধিকারী তোরসা নৃত্য, আবৃত্তি, বিতর্ক প্রতিযোগিতা, থিয়েটার, মডেলিং, মূকাভিনয়েও পারদর্শী। তিনি আবৃতি সংগঠন ‘নরেণ আবৃত্তি একাডেমি’ এবং থিয়েটার সংগঠন ‘ফেইম’ এর সাথে যুক্ত রয়েছেন। এছাড়া তৌকীর আহমেদ পরিচালিত ‘হালদা’ ছবিতেও ছোট্ট একটি চরিত্রে অভিনয় করেছেন তোরসা ।

লেখাপড়াতেও মেধাবী তোরসা। চট্টগ্রাম ক্যান্ট. পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে বিজ্ঞান বিভাগে ‘জিপিএ ফাইভ’ পেয়ে কৃতিত্বের সহিত উত্তীর্ণ হন তোরসা। বর্তমানে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক (আই আর) বিষয়ে দ্বিতীয় বর্ষে অধ্যয়ন করছেন। তোরসা নতুন করে ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ হয়ে, শীর্ষ ৩০-এ আসার পর আত্মবিশ্বাস বেড়ে যায়। তার জীবনে এতো অর্জনে সবকিছুতে অবদান রয়েছে তার মায়ের এমন কথা প্রকাশ করলেন তোরসা। নতুন করে মিস ওয়ার্ল্ড বাংলাদেশ প্ল্যাটফর্মের মাধ্যমে বিশ্বের কাছে বাংলাদেশকে তুলে ধরার মত গর্বের আর কি হতে পারে! এ কথা বলে তোরসা তার ভবিষ্যৎ আরও উজ্জ্বল করতে সাহস নিয়ে এগিয়ে যাচ্ছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট