চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার রবীন্দ্র উৎসব সবারে করি আহ্বান

১৪ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৩৬ পূর্বাহ্ণ

রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার রবীন্দ্র উৎসব ‘সবারে করি আহ্বান’ ৪ ও ৫ সেপ্টেম্বর টিআইসিতে অনুষ্ঠিত হয়। মূলত রবীন্দ্রসঙ্গীত চর্চা ছড়িয়ে দেওয়ার মানসে শেষ হয় দু’দিনব্যাপী উৎসব। উৎসবের উদ্বোধন করেন, বিশিষ্ট সমাজ বিজ্ঞানী ড. অনুপম সেন।
বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা, কেন্দ্রীয় কমিটির সভাপতি বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী তপন মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, একুশে পদকপ্রাপ্ত সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন। বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, চট্টগ্রামের প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন, ওপার বাংলার বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী বিশ^রূপ রুদ্র। শুভেচ্ছা বক্তব্য রাখেন, বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা, চট্টগ্রাম বিভাগীয় শাখার সভাপতি ড. আনোয়ারা আলম।

অনুপম সেন বলেন, শৈশব থেকে মৃত্যু পর্যন্ত আমাদের মুগ্ধ করে রেখেছেন রবীন্দ্রনাথ। একজন মানুষকে পূর্ণতা দেয়ার জন্য রবীন্দ্রনাথ এক এবং অনবদ্য। রবীন্দ্রনাথের যখন যেটাই পড়ি সেটাই আমাকে অন্য জগতে নিয়ে যায়। রবীন্দ্রনাথ আমাদের সঙ্গীতকে এমন এক জায়গায় নিয়ে গেছেন তিনিই প্রথম গানকে বহুজনের গানে পরিণত করেছেন। কথা ও সুরের অপূর্ব সম্মিলনে যখন রবীন্দ্রসঙ্গীত শুনি তখন স্বর্গীয় আনন্দে চলে যাই। আমাদের জীবনে এমন কিছু নেই যেখানে তাঁর উপস্থিতি নেই। তিনি সর্বত্র বিরাজমান। আমরা রবীন্দ্রনাথের মাঝে আমাদের মুক্তি খুঁজে পাই।

সভাপতির বক্তব্যে, শিল্পী তপন মাহমুদ বলেন, রবীন্দ্রনাথ আমাদের প্রতিক্ষণের সাথী। নিঃশ^াস প্রশ^াস ছাড়া যেমন আমরা বাঁচতে পারি না, তেমনি রবীন্দ্রনাথ ছাড়া আমাদের মনোজগৎ বাঁচতে পারে না।
সন্ধ্যায় কথামালা পর্বের মধ্য দিয়ে শুরু হয় শেষ দিনের আয়োজন। এতে শিক্ষাবিদ আনোয়ারা আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, বংশীবাদক ওস্তাদ আজিজুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন কবি রাশেদ রউফ। আয়োজনে স্বাগত বক্তব্য দেন শিল্পী লাকি দাশ।

কথামালা পর্ব শেষে শুরু হয় সাংস্কৃতিক পরিবেশনা। এ পর্বে দুই বাংলার শিল্পীরা পরিবেশন করেন রবীন্দ্রনাথের গান ও কবিতা। কবিতার ছন্দে ও গানের আবেশে মুগ্ধ হন দর্শকেরা। অনুষ্ঠানে আমন্ত্রিত শিল্পী হিসেবে সঙ্গীত পরিবেশন করেন অনন্যা মুখোপাধ্যায়, ভাস্বতী দত্ত, বিশ^রূপ রুদ্র, সুতপা সেন, পরমা দাশ গুপ্ত, অঞ্জলি গাঙ্গুলি ও তন্ময় মুখোপাধ্যায়। আমন্ত্রিত বাচিকশিল্পী ছিলেন কাজল সুর, ড. পৌষালি দাশ মিত্র ও উষসী সেনগুপ্ত। আয়োজনে একক সংগীত পরিবেশন করেন বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার শিল্পীরা
– নাদো প্রতিবেদন

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট