চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

যতেœ থাকুক দাঁত

আজরাফ আল মূতী

১৪ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৩৬ পূর্বাহ্ণ

দাঁতের স্বাস্থ্যে নেতিবাচক প্রভাব ফেলে এমন জিনিসগুলো আমরা হরহামেশাই না বুঝে করে থাকি। এমনকি কিছু প্রচলিত খাবার আছে, যেগুলো দাঁতের জন্য মোটেও ভালো নয়। হয়তো আমরা না জেনেই সেগুলো দিনের পর দিন গ্রহণ করছি। চলুন জেনে নেওয়া যাক ওই খাবারগুলোর নাম।

১. চকোলেট
টক জাতীয় চকোলেট দাঁতের ক্ষতি করে। এ ধরনের চকোলেটে মাত্রাতরিক্ত এসিড থাকে যা দাঁতের ক্ষতির জন্য যথেষ্ট। এড়িয়ে চলুন টক জাতীয় চকোলেট।
২. পাউরুটি
শুনতে অবাক লাগলেও, পাউরুটি দাঁতের যথেষ্ট ক্ষতি করে। আরও সুনির্দিষ্ট করে বলতে গেলে পাউরুটিতে বিদ্যমান মিষ্টিটি মূলত দাঁতের ক্ষতি করে থাকে। এর গুঁড়োগুলো দাঁতের ফাঁকে আটকে থাকে। সহজে পরিষ্কার হয় না। ফলে দীর্ঘসময় ধরে দাঁতের ক্ষতি করে থাকে খাবারটি। তাই দাঁতের যতেœ এড়িয়ে চলুন পাউরুটি এবং পাউরুটি জাতীয় খাবার।
৩. সফট ড্রিংকস
সফট ড্রিংকস দাঁতের জন্য বরাবরই ক্ষতিকর। এর মধ্যে বিদ্যমান সোডা থেকে শুরু করে কর্বোহাইড্রেট কোনোটাই দাঁতের জন্য উপকারী নয়, উল্টো ভয়াবহ ক্ষতিকর। আর তাই দাঁতের সুস্থ্যতার জন্য বাদ দিন সফট ড্রিংকস।
৪. বরফ
পানীয়তে বরফ টুকরো মিশিয়ে পান করতে কার না ভালো লাগে। কিন্তু, গোপনে এটি যে আপনার দাঁতের ক্ষতি করে, তা জানেন? আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন-এর তথ্য অনুযায়ী, বরফ দাঁতের জন্য ক্ষতিকর। শুধু বরফের কারণে ফাটল ধরা থেকে শুরু করে দাঁত ভেঙে পর্যন্ত যেতে পারে। তাই এড়িয়ে চলুন, পানীয়তে বরফ মিশিয়ে পান করার অভ্যাস।
৫. চিপস

অনেকের প্রিয় খাবার পটেটো চিপস দাঁতের জন্য বেশ ক্ষতিকর। কারণ পাউরুটির মতো এটির গুঁড়োও দাঁতের ফাঁকে আটকে থাকে এবং দীর্ঘসময় নিয়ে দাঁতের ক্ষতি করে এবং জীবাণু তৈরি করে। আর তাই বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, পটেটো চিপস না গ্রহণ করা। আর যদি কোনো কারণে খেতেই হয়, তাহলে চেষ্টা করুন সঙ্গে সঙ্গে দাঁত ব্রাশ করে চিপসের গুঁড়োগুলো যতোটা সম্ভব পরিষ্কার করার।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট