চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

শৈল্পিক উপস্থাপনায় উদ্ভাসিত মুখ মীর নাজমিন

হৃদয় হাসান বাবু

৩১ আগস্ট, ২০১৯ | ১:৩০ পূর্বাহ্ণ

বর্তমান সময়ে উপস্থাপনাটাও একটা শিল্প। একজন উপস্থাপককে বাচন ভঙ্গি, ভাষা শৈলী, শব্দ চয়ন মানে শব্দের সঠিক ব্যবহার করাটা আত্মস্থ করতে হয়। বিভিন্ন মনীষীদের জনপ্রিয় উক্তি, প্রখ্যাত কবিদের কবিতার উদ্বৃতি, গানের অংশ আর উপস্থাপনার ফাঁকে ফাঁকে বিষয় সংশ্লিষ্ট কথামালা দর্শক, শ্রোতাদের মন্ত্রমুগ্ধ করে রাখার জাদু আত্মস্থ করতে হয়। তবেই একজন উপস্থাপক সফল। এর প্রায় সবকটা গুণের সমন্বয়েই ঋদ্ধ মীর নাজমিন। উপস্থাপনায় নিজেকে পরিশুদ্ধ, পরিশীলিত ও পরিপূর্ণতার দিকে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছেন তিনি। দীর্ঘদিন থেকে উপস্থাপনাটা তার একটা শখের বিষয়। ইতিহাসের তথ্য-উপাত্ত ও সাম্প্রতিক বিষয়াবলীর ওপর প্রচুর দখল তার। মানুষগড়ার কারিগর শিক্ষক হিসেবে তিনি যেমন শ্রেণী কক্ষে শিক্ষার্থীদের সাবলিল পাঠদানে সফল তেমনি একজন কবি, আবৃত্তিকার, বিতার্কিক হিসেবেও তিনি সফল। আর এই পাঁচের সমন্বয়ে তিনি উপস্থাপনাটাকেও শৈল্পিক পর্যায়ে পৌঁছে দিতে দারুণভাবে এগিয়ে যাচ্ছেন। তার সাবলীল ও প্রাণবন্ত উপস্থাপনা দর্শকশ্রোতা মন্ত্রমুগ্ধ হয়ে উপভোগ করে। বেশ কয়েক বছর থেকে তিনি চট্টগ্রাম ও জাতীয় বিভিন্ন পত্র-পত্রিকায় নিয়মিত লেখালেখি করেন। বড়দের লেখার পাশাপাশি তিনি এখন শিশুতোষ লেখার দিকে মনোযোগ দিয়েছেন। তিনি ২০১৮ সালে নারী দিবস উপলক্ষ্যে বিজয়ের সাহসী প্রজন্ম ও স্বাধীন সাংস্কৃতিক একাডেমির যৌথ উদ্যোগে মেধাবী তরুণ প্রজন্ম ক্যাটাগরিতে বেগম রোকেয়া সম্মাননা স্মারক অর্জন করেছেন। সৃজনশীল জ্ঞান চর্চা কেন্দ্র স্বাধীন সাংস্কৃতিক একাডেমির শিক্ষা বিষয়ক সম্পাদকের গুরু দায়িত্ব পালন করে যাচ্ছেন।
চট্টগ্রাম বিশ^বিদ্যালয় থেকে সোসলোজিতে অনার্স মাস্টার্স করা মীর নাজমিন বর্তমানে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সিনিয়র শিক্ষকের দায়িত্ব পালন করছেন। তার অমায়িক ব্যবহার গুণে তিনি খুব অল্প সময়েই আশপাশের মানুষের মন জয় করে নেন। যা তাকে অনেকদূর এগিয়ে নিতে সহায়ক শক্তি হিসেবে প্রেরণা যুগিয়ে যাচ্ছে।
ইতোমধ্যেই ২০১৯ সালের অমর একুশে বই মেলায় প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ ‘তুমি তো সেই’ পাঠক ও বোদ্ধা মহলে ব্যাপক আগ্রহ সৃষ্টি করেছে। মীর নাজমিন তার প্রতীভার ঝলকানিতে চারপাশে মুগ্ধতার পরশ ছড়িয়ে উপস্থাপনার শৈল্পিক ছন্দে সবার মন জয় করে নিক।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট