চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সময়কে পেছনে ফেলা চলচ্চিত্র

ঘুড্ডি

মহাসেন শান্ত

২৫ মে, ২০১৯ | ২:০১ পূর্বাহ্ণ

প্রায় চার দশক আগে ১৯৮০ সালে ঢাকাই যে চলচ্চিত্র উত্তর আধুনিকতার ছোঁয়া নিয়ে মুক্তি পায় সেটা ছিলো সৈয়দ সালাহউদ্দিন জাকী পরিচালিত ‘ঘুড্ডি’।
বুদ্ধিজীবী হারানো সদ্য স্বাধীন হওয়া বাংলাদেশের কোন চলচ্চিত্রে এমন সহজ ধারাবাহিকতা, উদ্ভাবনী ও জটিল চলচ্চিত্র কৌশল ও আবহ সঙ্গীতের এমন দুর্দান্ত ব্যবহার দেখা যায়নি। গতানুগতিক ছবির কাঠামো কিছুটা অনুসরণ করেও ছবিটি পরিপূর্ণ ছিলো শক্তিশালী রাজনীতি দৃষ্টিভঙ্গি ও শিল্প সাহিত্যের অমিয় রসে।
তৎকালীন বাণিজ্যিক ছবিকে বুড়ো আঙুল দেখিয়ে সালাহউদ্দিন জাকীর এই ঘুড্ডি নির্মাণ যে সেই সময়ের দর্শক মেনে নিতে পারবে না তা তিনি তার ছবিতে নিজেই প্রধান চরিত্র আসাদকে দিয়ে বলিয়েছেন। তবুও সাহসের সাথে এই দেশের চলচ্চিত্র দর্শকদের তিনি দিতে চেয়েছিলেন ভিন্ন ধারার চলচ্চিত্রের এক নতুন ধারা।
এই চলচ্চিত্রটি দেখলে সবচেয়ে প্রধান যেই দিকটি লক্ষণীয় তা হচ্ছে ২ ঘণ্টা ২০ মিনিটের এই চলচ্চিত্রের জন্য কি বিশদ ‘লেখাপড়া’ পরিচালক করেছেন।
ছবিতে প্রধান চরিত্রটি চিত্রায়িত হয়েছে একজন তরুণ মুক্তিযোদ্ধার বেকার জীবন ও তার অভিলাষী প্রেম নিয়ে। চরিত্রটি সার্থক রূপায়ণ করেছেন বাস্তব মুক্তিযোদ্ধা রাইসুল ইসলাম আসাদ। নাম ভূমিকায় অভিনয় করেছেন সুবর্ণা মুস্তাফা। এই ঘুড্ডি সুবর্ণাকে জীবন নাটাইয়ে বাঁধতে গিয়েই এগিয়ে চলে আসাদের জীবন ও চলচ্চিত্রের মূল গল্প।
ছবিতে আরও আছেন, নাসিরুদ্দিন ইউসুফ বাচ্চু। তাকে অল্প সময়ের জন্য দেখা যায় আসাদের ঘনিষ্ঠ বন্ধু হিসেবে। সুবর্ণার কাজিন হিসেবে আছেন তারিক আনাম খান, আসাদের বন্ধু নায়লা আজাদ নূপুর, সুবর্ণা বা ঘুড্ডির বাবা সৈয়দ হাসান ইমাম। এছাড়াও ছবিতে মাঝির চরিত্রে আছেন গোলাম মোস্তফা আর ঘুড্ডির বিশ্ববিদ্যালয়য়ের বন্ধু হিসেবে দেখা যায় শিল্পী হ্যাপি আকন্দকে।
এরপর কথা বলতে হয় চলচ্চিত্রে ব্যবহারিত আবহ সঙ্গীত বা ব্যাকগ্রাউন্ড মিউজিক নিয়ে। সিনেমা শুরুর একদম প্রথম দৃশ্যে আসাদ যখন সিগারেট জ্বালাতে নেয় তখন এমন দৃঢ়, মস্তিষ্কে লাগা শব্দে ব্যবহার যেনো শুরু থেকেই পরিচালক দর্শককে সজাগ রাখতে চায়। এরপর যতবারই ক্লাইমেক্স দৃশের অবতারণা ঘটেছে ততবারই পরিচালক ব্যবহার করেছেন দুর্দান্ত আবহ সঙ্গীত যাতে স্পষ্ট পশ্চিমা ছোঁয়া।
সালাহউদ্দিন জাকীর এই ছবির চরিত্র নির্বাচনের পর সবচেয়ে শক্তিশালী দিকটি হচ্ছে এর সংলাপ। এর জন্য অবশ্য ছবিটি তার প্রাপ্য সম্মান পেয়েছে। সেবার ‘ঘুড্ডি’ সংলাপের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়। আসাদ ও ঘুড্ডির সোনারগাঁ দুর্গের দু’জনের যে মোহাচ্ছন্ন সংলাপ বিনিময় তা বাংলা চলচ্চিত্রের ইতিহাসে আজ অবধি কোন ছবিতে আছে বলে মনে হয় না।
ঘুড্ডি ছবিতে আসাদ একজন বেকার, এবং তার স্বভাব বেপরোয়া, ছন্নছাড়া গোছের। প্রায়ই স্থানীয় ঢাকার আটপৌরে ভাষায় অশুদ্ধ উচ্চারণ নিয়ে কথা বললেও সে শিক্ষিত এবং উঁচু মানের শিল্পের প্রতি তার আকর্ষণ রয়েছে। একই সাথে সাহিত্যজ্ঞান ও ইংরেজিতে কথা বলার ধরনও বেশ মার্জিত।
আসাদের মুখ ভর্তি দাড়ি গোফের গেটআপে বোহেমিয়ান তরুণের যে ছাপ আছে, তার কাছে সেটা স্মার্ট। তার ঝাকড়া চুল, সানগ্লাস, ভ্যাগাবন্ড ইমেজ আর কাব্যিক কথাবার্তায় ঘ্রাণ আসে মুক্ত স্বাধীনতা বিশ্বাসী এক তারুণ্যর।
কিন্তু এক নিমিষেই ধনী হতে চাওয়া আসাদ খোঁজ করতে থাকে রাজ্যসহ রাজকন্যার। আর সেই মত পেয়েও যায়। তার সাথে দেখা হয় ঘুড্ডির। আসাদ নিজেকে পরিচয় করিয়ে দেয় মোহাব্বত আলী নামে। আর এখান থেকেই আসাদের দ্বিতীয় সত্তার পথ চলা শুরু।
ঘুড্ডি প্রাচুর্যের প্রাচীরের মধ্যে বড় হওয়া মেয়ে, যে নিজেকে বন্দী হিসেবেই দেখতে পায় এবং যে আসাদের ক্রমাগত মিথ্যে কথায় বিশ্বাস করে যায়।
ছবিতে ঘুড্ডি এক সংলাপে বলে , ‘আমি ব্যস্ত মানুষ অনেক ঘৃণা করি’ সে তার বাবাকে উদ্দেশ্য করে এই কথাটি বলে। আর তাই আসাদের মুক্ত জীবন তাকে আকর্ষিত করে।
বিপরীতমুখী এই দুই চরিত্রের আসাদ এবং প্রথম মুক্তির স্বাদ পাওয়া ঘুড্ডির মধ্যকার প্রেমের সম্পর্কের বিভিন্ন দৃশ্যের মাধ্যমে পরিচালক তুলে ধরেন বিভিন্ন বিষয়, বিশেষ করে মুক্তিযুদ্ধ পরবর্তী বাংলাদেশের একটা চিত্র ফুটে উঠে ছবির সংলাপে, চরিত্রগুলোর মাধ্যমে এবং ঘটনাপ্রবাহে।
কিন্তু আসাদের মিথ্যা রাজপ্রাসাদ যে খুব সহসাই সত্যের আঘাতে চূর্ণবিচূর্ণ হতে যাচ্ছে তার সেই অনুমান থাকলেও সে প্রস্তুত ছিলো না। কিন্তু প্রকৃতি আপন নিয়মে চলে, ঘুড্ডি জেনে যায় মিথ্যা প্রাচুর্যের সাজ নিয়ে চলছিলো মহাব্বত আলী অর্থাৎ আসাদ।
আসাদ ঘুড্ডির মুখোমুখি হতে ভয় পায়। ঘুড্ডির সামনেই নদীতে ঝাঁপ দিয়ে স্রোতের গতিতে নিজেকে ভাসিয়ে দেয়, আর মিথ্যা শহরের খোলস থেকে বেড়িয়ে প্রকাশিত হয় মুক্ত আসাদে।
মুক্তিযুদ্ধের পর থেকেই আসাদ বারবার একটি সংলাপে বলে, আমি খুঁজছি, কি যে খুঁজছি সেটাই খুঁজছি। এতে গভীর মানসিক জীবন দর্শন অন্তর্নিহিত আছে।
ছবির শেষ দিকে যখন ঘুড্ডি জেনে যায় আসাদের প্রকৃত পরিচয়, তখন তারিককে লেখা এক চিঠিতে আসাদ জানায়, ‘আমি জানি ও জেনে ফেলেছে আমার ধার-করা পোশাকের ইতিহাস। কিন্তু পোশাকের নিচে আমি তো সত্যি, আমার ভালোবাসা তো সত্যি।’
এদিকে আসাদের মিথ্যা মেনে নিতেও সংকোচ করে ঘুড্ডি। আবার আসাদের বিরহে বারাবার নিজের ভেতর নিজে মূর্ছা যায় সে। এগিয়ে আসে বন্ধু তারিক। ফিরে যেতে বলে আসাদের কাছে।
ছবির শেষ দৃশ্যের দুই চরিত্রের মিল অন্য সকল ছবির মত সহজ সমাধান হলেও। এখানে ছিলো মুক্তির ভিন্ন স্বাদ। মিথ্যা থেকে মুক্তি। ছবির শেষ দৃশ্যে দেখা যায় ঘুড্ডির সাথে বসা নৌকায় খালি গায়ে আসাদকে। ধার করা পোষাক সে ছুড়ে ফেলেছে আর প্রয়োজন নেই তার। ‘ঘুড্ডি’তেও সত্যের জয় হয়েছে তবে এমন দার্শনিক ও মানবিক আবেদন যুক্ত খুব কম দেখা গেছে।
ঘুড্ডি’তে সৈয়দ সালাহউদ্দিন জাকী এমন গান ও আবহ সঙ্গীতের মার্জিত ব্যবহার, শট ধারণের ক্যামেরার অর্থবহ কিন্তু জটিল ও উদ্ভাবনী কৌশল প্রয়োগ, নিজের ছবিতে নিজেকেই সাহসী সমালোচনা আর ‘এক্সপ্লিসিট টিচিং মেথড’ (যখন ছবির কোন চরিত্র দর্শককে উদ্দেশ্য করে সরাসরি কোন রাজনৈতিক বক্তব্য দেয়) কৌশলের ব্যবহার ছবিটিকে একটি মাস্টারপিসে রূপান্তর করেছে। বাণিজ্যিক নামধারী সিনেমাকে চপেটাঘাত করা ৩৮ বছর আগের ঘুড্ডি বাংলা চলচ্চিত্রের আগামী দুই দশকেও আধুনিক সিনেমা হয়েই থাকবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট