চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

একুশের ৩য় বর্ষপূর্তি উৎসব

নাদো. প্রতিবেদক

১ ফেব্রুয়ারি, ২০২০ | ২:০৮ পূর্বাহ্ণ

‘মানুষ মানুষের জন্যে’ শিরোনামে ২৪ জানুয়ারি, ২০২০ শুক্রবার বিকাল ৩:৩০টা নন্দনকাননের ফুলকি মুক্তমঞ্চ প্রাঙ্গণে একুশের ৩য় বর্ষপূর্তি উৎসব সাজানো হয় বর্ণিল আয়োজনে। উৎসব প্রাঙ্গণে বর্ণাঢ্য আয়োজন সুধীজনের আশীর্বাণী, দেশের নন্দিত আবৃত্তিশিল্পীদের একক আবৃত্তি, দলীয় সঙ্গীত, যন্ত্রসংগীত, দলীয় নৃত্য, রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি ও মূকাভিনয়ে মুখরিত হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ বেতার ও টেলিভিশনের সঙ্গীত পরিচালক জুয়েল চক্রবর্ত্তীর পরিচালনায় যন্ত্রসংগীতে ছিলেন জুয়েল চক্রবর্ত্তী (কি-বোর্ড), রোমেন বড়ুয়া (বাঁশি), ধ্রুব দত্ত (বেহালা), প্রণব রায় (অক্টোপ্যাড) ও প্রথম ধর (গিটার) এবং অভিজিৎ সেনের সম্পাদনায় ও অনির্বাণ চৌধুরী জিকুর নির্দেশনায় একুশের আবৃত্তিশিল্পীদের অংশগ্রহণে মঞ্চস্থ হয় উদ্বোধনী প্রযোজনা ‘আহ্বান’। একুশের সভাপতি ডা. শ্যামল কর্মকার সভাপতিত্বে পঞ্চ প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যমে উৎসব উদ্বোধন করেন মুক্তিযোদ্ধা ও লেখক বেগম মুশতারি শফি। প্রধান অতিথি আসন অলংকৃত করেছেন দেশবরেণ্য আবৃত্তিশিল্পী ও অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, জেলা শিল্পকলা একাডেমি, চট্টগ্রামের সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু ও ডেল্টা ইমিগ্রেশনের সিইও মোহাম্মদ আলমগীর। স্বাগত বক্তব্য রেখেছেন একুশের সাধারণ সম্পাদক অনির্বাণ চৌধুরী জিকু এবং অনুষ্ঠান পরিচালনা করেন একুশের নির্বাহী পরিচালক রণধীর দে।

একক আবৃত্তি পরিবেশন করেন প্রখ্যাত আবৃত্তিশিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়, ত্রিলোক বাচিক পাঠশালার (ঢাকা) সভাপতি মাসুম আজিজুল বাশার, শ্রুতির (সিলেট) সদস্য সচিব সুকান্ত গুপ্ত, ধৈবত আবৃত্তি ভূমির (মাদারীপুর) সভাপতি ইমরান সাগর এবং স্বরকল্পন আবৃত্তিচক্রের (ঢাকা) সদস্য মিসবাহিল মোকার রাবিন। দলীয় নৃত্য পরিবেশন করেছেন মাধুরী নৃত্যকলা একাডেমি, চারুলতা বিদ্যাপীঠ ও ড্রিম ফাউন্ডেশন। একক আবৃত্তি পরিবেশন করেন চট্টগ্রামের শৈশব বাচিক চর্চাকেন্দ্রের সভাপতি মিলি চৌধুরী, বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রামের সাধারণ সম্পাদক প্রণব চৌধুরী, উচ্চারক আবৃত্তি কুঞ্জের অর্থ সম্পাদক শামীমা ইয়াসমিন, তারুণ্যের উচ্ছ্বাসের সাংগঠনিক সম্পাদক শ্রাবণী দাশ গুপ্তা, অঙ্গনের সিনিয়র সদস্য শাহরীয়ার তানজিম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চের উপদেষ্টা জেবুন নাহার শারমিন, প্রমিতি সাংস্কৃতিক একাডেমির সাধারণ সম্পাদক ইকবাল হোসেন জুয়েল এবং একুশ সদস্যÑ মো. তৌহিদুল ইসলাম, বিজয় চক্রবর্ত্তী, জয় চন্দ্র বিশ্বাস, মো. মোহাই মেনুল, টুটুল দেব নাথ, অনামিকা চৌধুরী, স্নিগ্ধা সিকদার, পলি রাণী দেবী, এ্যানি দে, রেনিয়া চৌধুরী ও অনুকা গুহ এবং শ্রাবণী দাশগুপ্তার সম্পাদনা ও অনির্বাণ চৌধুরী জিকুর নির্দেশনায় ছিল একুশের শিশু বিভাগের বৃন্দ আবৃত্তি ‘ক্ষীর নদীর খোকাখুকী’। এছাড়া পুরো আয়োজনের সময় জুড়ে বিনা মুল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচিতে সেবা দিয়েছেন চট্টগ্রামের বিভিন্ন সংগঠনের স্বেচ্ছাসেবকেরা।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট