চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

জীবন-সংসারের রহস্যময় উপাখ্যানের সমন্বয়ে বদরুল আলম’র উপন্যাস

জীবন উপাখ্যান

মোহাম্মদ অংকন

১৭ জানুয়ারি, ২০২০ | ৩:০১ পূর্বাহ্ণ

নানা উপাখ্যান নিয়ে আমাদের জীবন উপাখ্যান। তেমনি কিছু জীবনঘনিষ্ঠ এবং অল্প-স্বপ্ল রহস্যকে আবহ করে লেখা হয়েছে ‘জীবনউপাখ্যান’ উপন্যাস। বদরুল আলম উপন্যাসটিতে জীবনের জটিল কিছু বিষয়ের সাথে রহস্যের একধরনের আবহ তৈরির সুচারু চেষ্টা করেছেন। জীবন-সংসার, দাম্পত্য জীবন, পারিবারিক জীবন, সামাজিক জীবনকে উপজীব্য করে নানা প্রশ্ন,ঘটনা ও রহস্যের সূচনা করে একটি জীবনমুখী উপন্যাস সৃষ্টির চেষ্টা চালানো হয়েছে। আমাদের সমাজ জীবনে নানা রহস্যময় ঘটনা প্রতিনিয়ত ঘটে থাকে, যার সদোত্তর মেলানো অসম্ভব হয়ে ওঠে। ‘জীবনউপাখ্যান’ উপন্যাসে তেমনি কিছু ঘটনাকে আবছায়াভাবে তুলে ধরা হয়েছে,যাতে পাঠকমহল গুটিকয়েক পাতা পাঠ করে উপন্যাসটি ধূলি পড়ার অপেক্ষায় ফেলে না রাখতে পারেন।

উপন্যাসের ঘটনাক্রম ও চরিত্র-বিশ্লেষণ করলে পাওয়া যায়-টিটন নামের এক ব্যবসায়ী যুবক, যার নির্ঘুম রাত কাটানো এ থেকে উদ্ভুত সমস্যাবলী বন্ধ করতে পরিবার দ্রুত বিয়ের বন্দোবস্ত করে ফেলে। জীবনসঙ্গিনী হিসেবে ঘর আলোকিত করতে আসে পরী নামক সুন্দরী বধূ। সে যেমননামে পরী, রূপেও পরী। ডানা থাকলে হতো আসল পরী- তার রূপ-সৌন্দর্যের বর্ণনা এমনই। তবে পরক্ষণে প্রশ্ন এসে যায়Ñ পরী কী টিটনের সংসারে আলো জ¦ালাতে পারে? টিটনের নির্ঘুম রাত কাটানোর কী অবসান ঘটে? এমনই নানা প্রশ্নের উত্তরে মেলে সমস্যা আর সমস্যা যা ক্রমশ আরও জটিল হতে থাকে। পরী যেন পরিবারের জন্য শুভাকাক্সিক্ষ নয়, ভূত, পেতœী, আত্মা হয়ে ওঠে। তার অস্বাভাবিক আচরণ, অদ্ভুত কাজকর্ম আর সাংসারিক স্বেচ্ছাচারিতা, মিথ্যাচারিতা টিটনের পরিবারকে শুধু বিষিয়ে তোলে না, বরং ভয়ের বেড়াজালে বন্দী করে মৃত্যুর মুখোমুখি দাঁড় করায়। অসুস্থ শাশুড়িকে ফেলে নিজের সৌর্ন্দযের আড়ালে লুকায়িত অমনুষ্যত্বকে জাগ্রত করে পরিবারটিতে অশান্তির আগুন জে¦লে বসে। না ডাক্তার, না কবিরাজ এর সমাধান দিতে পারে! সবই যেন রহস্যময় হয়ে ওঠে ধীরে ধীরে। স্বাভাবিক চিন্তা-চেতনা কাজ করে না কারও। পরী আসলে কে? সে কী মানুষ নাকি অন্য কিছু, মানুষ হলে কী ধরনের মানুষ? পরী কী এ বাড়ির কাউকে মেরে ফেলবে সত্যি? পরীর আচরণ বাস্তবিক নাকি কাল্পনিক দিক থেকে বিবেচ্য হবে, শেষ অবধি পরীর আসল পরিচয় জানতে হলে, টিটনের পরিবারের পরিণতি জানতে হলে পাঠককে পুরো উপন্যাসটি পড়তে হবে।

আমাদের পারিপাশির্^ক জীবন ব্যবস্থায় নানা ধরনের রহস্যময় ঘটনা অহরহ ঘটতে দেখা যায়। সুন্দরী স্ত্রীর আড়ালে অসুন্দরের প্রতিচ্ছায়া সামাজিক ও পারিবারিক অস্থিরতাকে বাড়িয়ে দিয়ে এক অস্বাভাবিক পরিবেশের সৃষ্টি করে। ‘জীবন উপাখ্যান’ উপন্যাসটিতে তেমনই একটি চরিত্র ও ঘটনা প্রবাহ নির্মাণের মাধ্যমে ঔপন্যাসিক প্রচলিত ঘটনাসমূহকে কথাসাহিত্যে রূপায়ণ করে উপন্যাসটিকে পাঠযোগ্য ও সার্থক করে তুলতে সক্ষম হয়েছেন। উপন্যাসটি পাঠের সময় মনে হয়েছে, আংশিক পড়ে রাখলে তা যেন বৃথা হয়ে গেল, এক্ষেত্রে বাক্য ব্যবহারে বেশ কৌশলী ভূমিকা রেখেছেন ঔপোনাসিক। এরপর কী, এ ধরনের আকাক্সক্ষা বোধের মাধ্যমে পাঠকের মনোযোগ ধরে রাখার ক্ষেত্রে ‘জীবনউপাখ্যান’ উপন্যাসটি অনবদ্য, রুচিশীল ও মাধুর্যপূর্ণ মনে হয়েছে আমার কাছে।

শেয়ার করুন