চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

৮ নভেম্বর, ২০১৯ | ১:১৩ পূর্বাহ্ন

মুহিন তপু

তরুণ লেখকদের আঁতুড়ঘর ছোটকাগজ চন্দ্রবিন্দু

লিটল ম্যাগাজিন। বাংলায় ছোট কাগজ। নামে বা সাইজে ছোট কাগজ হলেও লিটল ম্যাগাজিনের ব্যাপ্তি অনেক বড়। লিটল ম্যাগাজিনকে বলা হয় কবি বা লেখক সৃষ্টির আঁতুড়ঘর। প্রযুক্তির উৎকর্ষের কারণে লিটল ম্যাগাজিনের আবেদন কিছুটা কমলেও, সাহিত্যচর্চার ক্ষেত্রে, নতুন সাহিত্যিক সৃষ্টিতে এর আবেদন একটুও কমেনি। বর্তমানে লিটল ম্যাগাজিন খুব কম বের হয়। হয়তো এর জৌলুস আগের মত নেই। তবু কিছু কিছু প্রতিষ্ঠান/ব্যক্তি এখনো এটা নিয়ে কাজ করছে। লেখালেখি চর্চার বড় একটি প্লাটফর্ম হিসেবে তারা অগ্রণী ভূমিকা পালন করছে। এমনই একটা ছোটকাগজ চন্দ্রবিন্দু। দীর্ঘদিন ধরে প্রকাশিত হয়ে আসছে এই কাগজটি। গত সংখ্যায় ছিল সিনেমা নিয়ে দারুণ একটি কাজ ‘বায়োস্কোপ সংখ্যা’। এবার এই ছোট কাগজটি ১১ তম বর্ষে পদার্পণ করেছে।

এবারের চন্দ্রবিন্দু অক্টোবর সংখ্যায় বাংলা ভাষার বর্তমানের ১০০ কবির কবিতা ও সে-সব কবিতার পর্যালোচনা নিয়ে। এখানে ১০০ জন কবির কবিতাগুচ্ছের পাশাপাশি রয়েছে ১০০ জন কবির কবিতার উপর সামগ্রিকভাবে আলোচনা। কবির কবিতা ভাবনা, ভাষাবোধ, কবিতা নিয়ে কবির উপলব্ধি, কবিতার প্রকৃতি ইত্যাদি বিষয়গুলো আলোচনা করা হয়েছে বিস্তারিত। এটার মাধ্যমে কবির কবিতা বুঝতে পারা যাবে আরো গভীরভাবে। অন্যদিকে তরুণ লেখকরা পাঠকের আরো কাছাকাছি যেমন যেতে পারবেন। তেমন ভাবে নিজেদের কবিতা কতটুকু কবিতা হচ্ছে সে সম্পর্কে অবগত হতে পারবেন।

এ সংখ্যাটিতে আছে কবি ময়ুখ চৌধুরীর সাক্ষাৎকার। যাতে কবির কবিতা, কবিতা-যাপন, এই সময়ের কবিতা চর্চা, কবিতা চর্চার একাল-সেকাল, কবির প্রেম-ভালবাসা-বিরহ ইত্যাদি নানান বিষয় নিয়ে কথা বলেছেন। যা পড়ে পাঠকরা ময়ুখ চৌধুরীকে নতুন করে আবিষ্কার করতে পারবেন।
এছাড়া কবি, লেখক ও প্রাবন্ধিক মলয় রায় চৌধুরীর ‘আত্মক্ষয়ের গৌরব : কবি ও শিল্পীদের আত্মহত্যা’ শীর্ষক প্রবন্ধ, কবি ও প্রকাশক আলী আফজাল খানের কবিতা বিষয়ক প্রবন্ধ ‘নুনু কবিতার ভাববিশ্ব : সমসাময়িক কবিতার অধুনান্তিক ট্রেইল’ এবং কবি ও প্রাবন্ধিক জিললুর রহমানের কবিতা বিষয়ক প্রবন্ধ ‘বাংলা কবিতার ভবিতব্য’ এতে যুক্ত করা রয়েছে। যা সামগ্রিকভাবে এ সংখ্যাটিকে আরো সমৃদ্ধ করেছে বলে আমার মনে হয়েছে। পুরো কাজটির মূল্যায়ন করতে গেলে ছোট ছোট কিছু ভুল রয়ে যেতে পারে, যা সামগ্রিক বিবেচনায় মার্জনা যোগ্য।

সর্বোপরি সম্পাদক ও এই লিটলম্যাগের সাথে যারা যুক্ত ছিলেন তারা ধন্যবাদ ও উষ্ণ ভালোবাসা পাওয়ার দাবি রাখে। ‘চন্দ্রবিন্দু’ এই লিটলম্যাগটি প্রকাশিত হয় চন্দ্রবিন্দু প্রকাশন থেকে। এই ম্যাগাজিনের মুদ্রণ, বাঁধাই ও কাগজের গুণগত মান খুবই ভালো। ২৯৬ পৃষ্ঠার এ ম্যাগাজিনটির দাম রাখা হয়েছে ১৬০ টাকা। চন্দ্রবিন্দুর পেজবুক আইডি, বুকমার্ক, নন্দন বইঘর, বাতিঘর থেকে লিটলম্যাগটি সংগ্রহ করা যাবে।

The Post Viewed By: 120 People

সম্পর্কিত পোস্ট