চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

সাহিত্যে নোবেল এবং নানা বিতর্ক

জিললুর রহমান

১৮ অক্টোবর, ২০১৯ | ১:২৪ পূর্বাহ্ণ

এই বছরের সাহিত্যের নোবেল পুরস্কারটি ১১৮ বছরের ইতিহাসে প্রথম নতুনত্ব অর্জন করে। এবার কেবলমাত্র একটি পুরস্কার ঘোষিত হয়নি, একই সাথে দুটি বিভিন্ন বছরের জন্য: একটি ২০১৮ এর জন্য এবং অন্যটি ২০১৯ এর জন্য পুরস্কার ঘোষিত হয়। প্রতিটি বিজয়ী ৯১৪০০০ ডলার পুরস্কারের অর্থ এবং নোবেল বিজয়ী হিসাবে স্বীকৃত আন্তর্জাতিক প্রশংসা পাবেন।

জাপানি ঔপন্যাসিক কাজুও ইশিগুরো, গায়ক-গীতিকার বব ডিলান, এবং বেলারুশিয় তদন্তকারী সাংবাদিক স্বেতলানা আলেক্সিভিচসহ বিগত বছরগুলিতে বিজয়ীদের সাথে, পুরস্কারটিকে বিশ্বসাহিত্যে কোনও ব্যক্তির অবদানের উদ্যাপন হিসাবে দেখা হয়। এক সাথে দুই বছরের পুরস্কার প্রদানের অস্বাভাবিক পদক্ষেপটি ঘটেছে যৌন-নির্যাতনের অভিযোগ এবং উল্লেখযোগ্য পদত্যাগের পরে, যা ২০১৮ সালে নোবেল পুরস্কারের জন্য দায়িত্বে থাকা সংস্থা সুইডিশ একাডেমিকে কাঁপিয়ে দিয়েছিল। এর ফলে ২০১৮ সালের পুরস্কারের ঘোষণা বাতিল হয়ে যায়। একাডেমি ২০১৮ এবং ২০১৯ সালের পুরস্কার বিজয়ী হিসাবে ঘোষণা করলেও, এটি কি পুরস্কারটির প্রতি বিশ্বাস পুনর্গঠন করতে পারে?

যৌন-হয়রানি ও লাঞ্ছনা থেকে বেঁচে যাওয়াদের জন্য বিশ্বব্যাপী কান্নাকাটি হওয়ার আগে, অক্টোবর ২০১৭ সালে মার্কিন বিনোদন শিল্পের মধ্য দিয়ে ‘আমিও’ বা ‘গব ঞড়ড়’ আন্দোলনটি জ্বলে ওঠে। যৌন নিপীড়ন এবং তাদের কীভাবে অভিযোগগুলি পরিচালনা করা উচিত সে সম্পর্কে অসংখ্য বিশ্ববিদ্যালয়, সংস্থা এবং সংস্থাগুলি গণনার মুখোমুখি হয়েছিল। সুইডিশ একাডেমি, ২৩৩ বছরের পুরানো সাংস্কৃতিক প্রতিষ্ঠান যা ১৯০১ সালে প্রতিষ্ঠার পর থেকে সাহিত্যের নোবেল পুরস্কার প্রদানের জন্য দায়বদ্ধ, এটিও তার ব্যতিক্রম ছিল না। একাডেমি সুইডেনের অন্যতম রয়েল একাডেমি, ১৮ জন সদস্য যাবজ্জীবন নির্বাচিত হয়েছেন।
একাডেমির এক সদস্যের স্বামীর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ উঠলে ২৩৩ বছর বয়সী সুইডিশ একাডেমি ২০১৮ সালের পুরস্কারটি বাতিল করতে বাধ্য হয়েছিল। স্বচ্ছতার উন্নতির জন্য একাডেমি পরিবর্তন করেছে। তবে, ৯১৪০০০ ডলার পুরস্কারের জন্য অর্থায়নকারী নোবেল ফাউন্ডেশন বলেছে যে সংস্থাটির সদস্যরা আজীবনের জন্য নির্বাচিত হয় এবং কেবল সুইডেনের রাজার অনুমোদনের মাধ্যমে আইন পরিবর্তন করা যেতে পারে এবং এব্যাপারে আরও কিছু করা দরকার। নোবেল ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক লার্স হিকেনস্টেন রয়টার্সকে বলেছেন, একাডেমির উচিত আজীবন সদস্যপদ পর্যালোচনা করা এবং অফিসের সীমিত শর্তাবলী সম্পর্কে ধারণা পরীক্ষা করা।

আরেকটি বিতর্ক হলো, ২০১২ সালের পুরস্কার ঘোষণার সময় একাডেমি বলেছিল যে এটি একটি প্রভাবশালী কাজের জন্য যা ভাষাতাত্ত্বিক বুদ্ধিমত্তার সাথে পরিধি এবং মানুষের অভিজ্ঞতার সুনির্দিষ্টতার সন্ধান করেছে। সমালোচকদের মতে, হ্যান্ডকে পছন্দ করার কারণ বল্কান ‘যুদ্ধে ক্ষতিগ্রস্ত’ হিসাবে সার্বিয়ার পক্ষাবলম্বন এবং সাবেক সার্বীয় রাষ্ট্রপতি স্লোবোডান মিলোসেভিক জানাজায় অংশ নেওয়ার কারণে বিতর্কিত। মিলোসেভিকের শাসনামলে হাজার হাজার জাতিগত আলবেনিয়ায় মারা গিয়েছিল এবং কমপক্ষে দশ লক্ষকে পালাতে হয়েছিল। ১৯৯৯ সালে সার্বিয়ান রাষ্ট্রপতিকে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত করা হয়েছিল। কিন্তু রায় দেওয়ার আগেই ২০০৬ সালে তিনি মারা যান। জানাজায় হ্যান্ডকে বলেছিলেন: “আমি সত্য জানি না। তবে আমি দেখতে পাই, আমি শুনি, আমি অনুভব করি, আমার স্মরণে আছে। এই কারণেই আমি আজ এখানে আছি, যুগোস্লাভিয়ার কাছাকাছি, সার্বিয়ার নিকটবর্তী, স্লোভোডান মিলোসেভিকের নিকটবর্তী। বলকান ট্রানজিশনাল জাস্টিস একটি প্ল্যাটফর্ম, যা প্রাক্তন যুগোস্লাভ দেশগুলির বিচার সংক্রান্ত বিষয়গুলি দেখায়, তার ওয়েবসাইটে পোস্ট করা হয়েছে। টুইটারে ওয়াশিংটনে কসোভোর রাষ্ট্রদূত ভেলারা সিটাকু তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছিলেন: “আমরা কি বর্ণবাদের পক্ষে এতটাই অজ্ঞ হয়ে গেছি যে, আবেগময়তায় এতটাই অসংবেদনশীল হয়েছি, তৃপ্তির বিষয়ে এতটাই স্বাচ্ছন্দ্যবোধ করেছি যে, গণহত্যা-পাগলের বিকৃত এজেন্ডায় কারও সমর্থন ও সেবাকে আমরা উপেক্ষা করতে পারি? ৭৬ বছর বয়সী ঔপন্যাসিক, প্রাবন্ধিক, নাট্যকারের রচনাগুলির মধ্যে আছে শর্ট লেটার, লং ফেয়ারওয়েল, পেনাল্টি কিকের প্রতি গোলির উদ্বেগ, স্বপ্নের বাইরে একটা দুঃখ, দিনকে খ-িত না করা পর্যন্ত কিংবা ঘরে ফেরা বিষয়ে হালকা এবং ধীর প্রশ্ন। তিনি উইম উইন্ডারদের সাথে সহ-স্ক্রিপ্ট করেছিলেন ১৯৮৭ সালে নির্মিত ‘উইংস অফ ডিজায়ার’ নামে সমালোচিত চলচ্চিত্রটির। অস্ট্রিয়ার কাজ শিখিয়ে লেখক হরি কুঞ্জরু দ্য গার্ডিয়ানকে বলেছিলেন: “হ্যান্ডকে কোনও নোবেল কমিটির পক্ষে ঝামেলাজনক পছন্দ, বিশেষত সাম্প্রতিক কেলেঙ্কারীর পরে। তিনি একজন দুর্দান্ত লেখক, যিনি চটজলদি নৈতিক অন্ধত্বের সাথে দুর্দান্ত অন্তর্দৃষ্টি যুক্ত করেছেন। চিরকাল আমাদের সবাচেয়ে বেশী দরকার এমন রাজনৈতিক বুদ্ধিজীবীদের, যারা আমাদের রাজনৈতিক নেতাদের উদাসীনতা এবং পাগলামির বিপক্ষে দাঁড়িয়ে মানুষের অধিকার সংরক্ষণে সক্ষম হন। হ্যান্ডকে এমন ব্যক্তি নয়।

প্যারিসের বাইরের চাভিলের বাসিন্দা হ্যান্ডকে সাংবাদিকদের কাছে স্বীকার করেছেন যে তিনি অবাক হয়েছিলেন। “আমি অবাক হয়েছি, হ্যাঁ। এটি সুইডিশ একাডেমি, এই জাতীয় সিদ্ধান্তের দ্বারা অত্যন্ত সাহসী হয়েছিল। “তিনি ২০০৬ সালে নিউইয়র্ক টাইমসকে বলেছিলেন যে তিনি শীর্ষস্থানীয় সাহিত্যের পুরস্কারের জন্য লালায়িত নন, কারণ তিনি মনে করেছিলেন যে যুগোস্লাভিয়া সম্পর্কে নিজ অভিমত প্রকাশ করার পরেই এটি তার জন্য সমাপ্ত হয়েছে।
বৃহস্পতিবার, অস্ট্রিয়ান লেখক পিটার হ্যান্ডকে সাহিত্যের ২০১৯ সালের নোবেল পুরস্কার পেলেন, এবং পোলিশ লেখক ওলগা টোকারজুককে ২০১৮ সালের জন্য বিজয়ী ঘোষণা করা হয়েছে। গত বছর, সাহিত্যের বার্ষিক নোবেল পুরস্কার দেওয়া সুইডিশ একাডেমি যৌনতার কলঙ্কের পরে অনুষ্ঠানটি বন্ধ করে দেয় । সুইডিশ সংস্থা গোপন সংস্থায় সংস্কারের আহ্বান জানিয়েছে এবং বলেছে যে তারা এই কেলেঙ্কারী থেকে বেরিয়ে এসে এগিয়ে যেতে চায়। তবে ২০১৮ এবং ২০১৯-এর জন্য ‘ইউরোসেন্ট্রিক’ পছন্দ বাদে, বালকান যুদ্ধে বসনিয়ান মুসলমানদের বিরুদ্ধে সার্বের অত্যাচার চালিয়ে যাওয়া হ্যান্ডকে বাছাই করায় অনেক লেখক এবং সমালোচক আজ সমালোচনায় মুখর।

ওলগা টোকারজুক ৫০ বছর বয়সী পোলিশ লেখক, ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার অর্জনকারী ১৫ জন মহিলার মধ্যে একজন, সীমান্ত অতিক্রম ও উড্ডয়নের বিষয়ে তাঁর উচ্চাভিলাষী উপন্যাসের মাধ্যমে কথাসাহিত্যের জন্য ২০১৮ সালে ম্যান বুকার আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছিলেন। শুরুর পৃষ্ঠাগুলিতে, তাঁর সম্পর্কে বর্ণনাকারী শৈশবকালে মাঠগুলি জুড়ে প্রথম যাত্রার দিকে ফিরে তাকান এবং একটি নদী পেরিয়ে আসেন যা দেখে মনে হয় বিশাল: “বাঁধের উপরে দাঁড়িয়ে … আমি বুঝতে পেরেছি- জড়িত সমস্ত ঝুঁকির পরেও গতি এমন একটি জিনিস, যা সবসময় বিশ্রামের চেয়ে ভাল হবে; এই পরিবর্তনটি স্থায়ীত্বের চেয়ে সর্বদা একটি মহৎ জিনিস হয়ে থাকবে। টোকার্কজুক প্রায়শই বিপরীতমুখী দৃষ্টিভঙ্গিকে একত্রে ধারণ করার প্রয়াস দ্বারা চালিত হয়েছেন এবং তাঁর একটি বর্ণনামূলক কল্পনা যা বিশ্বকোষীয় আবেগের সাথে জীবনের রূপ হিসাবে সীমানা অতিক্রমণকে উপস্থাপন করে। “একজন প্রশিক্ষিত মনোবিজ্ঞানী, টোকারজুক ১৯৯৩ সালে ‘দ্য জার্নি অফ দ্য বুক পিপল’ দিয়ে একটি কথাসাহিত্যিক হিসাবে আত্মপ্রকাশ করেছিলেন, যেখানে চরিত্রগুলি পাইরিনিস-এর একটি রহস্যময় বইয়ের সন্ধানে যাত্রা শুরু করেছিল।

টোকারজুকও বিতর্ক সৃষ্টি করেছেন। ২০১৫ সালে, তাঁর ঐতিহাসিক উপন্যাস দ্য বুকস অফ জ্যাকব, যা একজন ইহুদি-জন্মগ্রহণকারী ধর্মীয় নেতার কাহিনী শোনাচ্ছে যা অষ্টাদশ শতাব্দীতে সহযোদ্ধাদের ক্যাথলিক ধর্মে জোর করে ধর্মান্তরিত করতে পরিচালিত করেছিল, তার পোল্যান্ডের সর্বোচ্চ বইয়ের পুরস্কার জিতেছে। তবে এরপরেই তিনি যে বক্তব্য দিয়েছেন- পোল্যান্ড “সংখ্যালঘুকে দমনকারী জাতীয় সংখ্যাগরিষ্ঠ হিসাবে” ঔপনিবেশিক হিসাবে ভয়াবহ কাজ করেছে। এমন বক্তব্যে রাগ করেছেন জাতীয়তাবাদীরা। টোকারজুককে পোলিশ ভাষায় ‘টার্গোইজিকানিন’ বা বিশ্বাসঘাতক হিসাবে চিহ্নিত করা হয়েছিল এবং মৃত্যুর হুমকির কারণে তাকে কিছুকাল দেহরক্ষীদের সুরক্ষায় থাকতে হয়েছিল। এই রবিবার পোলিশ নির্বাচনের কারণে, টোকারজুক জার্মানির বিলিফিল্ডে একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন যে তিনি পোলিস গণতন্ত্রের জন্য সঠিক উপায়ে ভোট দিতে চান।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট