চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

টনি মরিসন কৃষ্ণাঙ্গ সাহিত্যের নায়িকা

ড. মাহফুজ পারভেজ

৬ সেপ্টেম্বর, ২০১৯ | ১:১৪ পূর্বাহ্ণ

সদ্য প্রয়াত টনি মরিসন সাহিত্যে নোবেল পুরস্কার পাওয়ার আগেই সুবিখ্যাত। বিগত আশি দশকে বিশ্ব সাহিত্যের আলোচিত লেখকদের মধ্যে তিনি ছিলেন অগ্রগণ্য। অবহেলিত কৃষ্ণাঙ্গ এবং সেই কৃষ্ণাঙ্গদের মধ্যে অধিকতর অবহেলিত নারী সমাজের একজন সদস্য রূপে তিনি যখন পাদপ্রদীপের আলোয় আসেন, তখন সবাই সচকিত হয়ে তাকিয়ে ছিলেন তার দিকে। তার উত্থান হয়েছিল আফ্রো-আমেরিকান সাহিত্য ঘরানার নায়িকার মতো।
ক্লো আর্ডেলিয়া উওফোর্ড থেকে তিনি হয়েছিলেন টনি মরিসন। জন্ম ১৮ ফেব্রুয়ারি ১৯৩১ আর মৃত্যু ৫ আগস্ট ২০১৯ সাল। ৮৮ বছরের জীবনের পুরোটা সময়ই তিনি কাটিয়েছেন আমেরিকায় অভিবাসন গ্রহণকারী কৃষ্ণ নাগরিকদের আইডেনআইডেনটিটির সন্ধানে। তাদের শেকড় আর আধুনিক কালের জীবন সংগ্রামের প্রপঞ্চ প্রাধান্য পেয়েছে টনি মরিসনের লেখায়।

একজন নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন ঔপন্যাসিক, প্রবন্ধকার, সম্পাদিকা ও বিশ্বখ্যাত প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস প্রফেসর ছিলেন তিনি। তার উপন্যাসের বৈশিষ্ট্য হল মহাকাব্যিক রীতি, তীক্ষè কথোপকথন এবং পুঙ্খানুপুঙ্খ চরিত্রায়ন। তার প্রথম উপন্যাস প্রকাশ পায় ১৯৭০ সালে, নাম ‘দ্য ব্লুয়েস্ট আই’। অন্যান্য বিখ্যাত উপন্যাসগুলো হল মধ্যে টনি মরিসনের ‘সুলা’ (১৯৭৩), ‘সং অব সলোমন’ (১৯৭৭) এবং সবচেয়ে আলোচিত ‘বিলাভেড’ (১৯৮৭) অন্যতম।
১৯৮৮ সালে মরিসন তার ‘বিলাভেড’ উপন্যাস গ্রন্থের জন্য পুলিৎজার পুরস্কার এবং আমেরিকান বুক এওয়ার্ড বিজয়ী হন। এই গ্রন্থ ও পুরস্কারের মাধ্যমে তিনি বিশ্ব সাহিত্যের আলোচনায় চলে আসেন এবং তার নাম নোবেল পুরস্কারের মনোনয়ন তালিকায় আসতে থাকে। মাত্র পাঁচ বছরেরও মাথায় ১৯৯৩ সালে তিনি সাহিত্যের নোবেল পুরস্কারটিও অর্জন করেন।
টনি মরিসন নোবেল পেয়েছেন নোবেল কমিটির পুরস্কার কাঠামোর ধ্যান-ধারণা ভেঙে। কারণ, পুরস্কারদাতা আলফ্রেড নোবেল তার উইলে বলে গিয়েছিলেন যে, এই পুরস্কার যিনি পাবেন, তাকে অবশ্যই আদর্শিক কিছু করে দেখাতে হবে। প্রথমদিককার নির্বাচকম-লী তার কথাগুলোকে আঁকড়ে ধরেছিলেন গোঁড়াভাবে। তাই তারা শুধুমাত্র আদর্শিক দিকটিই চিন্তা করেছেন। অনেক বিখ্যাত সাহিত্যিক, যারা হয়তো বড় কোনও আদর্শের জন্ম দিতে পারেনি, তারা নোবেল পুরস্কার পায়নি। সাহিত্যে স্মরণীয় হলেও আদর্শের প্রশ্নে পুরস্কার না দেওয়ার নীতির জন্য নোবেল পুরস্কার অনেক বারই বিতর্কিত হয়েছে।
যে কারণে লিও তলস্তয়, হেনরিক ইবসেনের মতো সাহিত্য ব্যক্তিত্ব কিংবদন্তিতুল্য হয়েও নোবেল না পাওয়ায় নোবেল পুরস্কারের ইতিহাস কলঙ্কময় হয়েছে। অবশ্য পরবর্তীকালে পুরস্কারের নির্বাচকরা আরও উদার হয়েছেন। আদর্শিক নয় বরং কার সাহিত্য সকল যুগে মানুষের আবেগের ইন্ধন যোগাবে অর্থাৎ কোনটি অমরত্ব অর্জন করবে তার ভিত্তিতেই নির্বাচন করা হচ্ছে পুরস্কৃতদের। যে কারণে এমন অনেকে পুরস্কার পেয়েছেন যারা অতটা জনপ্রিয় বা পরিচিত নন, কিন্তু সাহিত্যে অভিনবত্ব ও সৃষ্টিশীলতার জন্য খ্যাত। এ তালিকায় ১৯৯৭ সালে নোবেল প্রাপ্ত দারিও ফো এবং ২০০৪ সালের পুরস্কৃত এলফ্রিদে ইয়েলিনেক-এর নাম করা যায়। টনি মরিসন তেমনই একজন।

সাহিত্যকে আদর্শবাদের কাল্পনিক আখ্যান তৈরির জায়গা থেকে সরিয়ে টনি মরিসন নিরেট বাস্তবের পটভূমিকায় নিয়ে আসেন। আমেরিকার কৃষ্ণাঙ্গ জাতিসত্বার জীবন ও সংগ্রাম তিনি তুলে আনেন নিউইয়র্কের পথে পথে হেঁটে, কৃষ্ণাঙ্গ অধ্যুষিত হার্লেম এলাকার তস্য গলির ভেতর থেকে। আমেরিকান তথা বিশ্বসাহিত্যে ‘ব্ল্যাক ভয়েজ’কে জায়গা করে দিতে তার রয়েছে অনবদ্য অবদান। আফ্রিকান কমিউনিটিকে আধুনিক সাহিত্যে প্রতিস্থাপনে টনি মরিসনের গভীর অনুসন্ধানের তুলনা মেলা ভার।
প্রবর্তনের পর থেকে এখন পর্যন্ত যে ১১৫ জন সাহিত্যিক নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন, তাদের মধ্যে দুই জন নোবেল প্রত্যাখান করেন। অনেকে ধারণা করেছিলেন টনি মরিসন হবেন পুরস্কার প্রত্যাখ্যানকারী তৃতীয় জন। এমনটি হলে তিনি নাম লেখাতেন রুশ সাহিত্যিক বরিস পাস্তেরনাক ও ফরাসি প-িত জ্যাঁ পল সার্ত্র-এর সাথে।
কারণ, বরিস পাস্তেরনাক ১৯৫৮ সালে এই পুরস্কারে ভূষিত হলে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন সরকারের চাপে পুরস্কার প্রত্যাখ্যান করেন। এ ঘটনার ছয় বছর পর ১৯৬৪ সালে জ্যাঁ পল সার্ত্র এই পুরস্কারে ভূষিত হলেও তিনি তার পূর্ববর্তী সকল সরকারী সম্মাননার মত এই পুরস্কারও প্রত্যাখ্যান করেন। আফ্রিকান সাহিত্যিকদের অবমূল্যায়ন এবং আফ্রো ইস্যুগুলোকে অবহেলার অভিযোগে টনি মরিসন পুরস্কার প্রত্যাখ্যান করতে পারেন বলে অনেকেই মনে করেছিলেন। কারণ টনি মরিসন সব সময়ই সোচ্চার ছিলেন সাহিত্যে কালো মানুষদের অধিকার ও ন্যায্য আসনের দাবিতে।

তবে টনি মরিসনও আরও অনেকের মনোভাবের কাছে নতিস্বীকার করে নোবেল পুরস্কার রক্ষণশীল মূলনীতি থেকে সরে এসেছে। আদর্শবাদের নামে ইউরোপীয় প্রধান ভাষার সাহিত্যকে পৃষ্ঠপোষকতা করার একচ্ছত্র মনোভাব নোবেল কমিটিকে ছাড়তে হয়েছে। পৃথিবীর প্রায়-সকল দেশের সাহিত্যের প্রতি তাদের নজর দিতে হচ্ছে। লাতিন আমেরিকা, আফ্রিকা, মিশর, তুরস্ক, বেলারুশে সাহিত্য প্রতিভাকেও নতজানু হয়ে সম্মান জানাতে হচ্ছে।
১৮৩৩ সালে সুইডেনের স্টকহোমে জন্ম গ্রহণকারী রসায়নবিদ, প্রকৌশলী ও উদ্ভাবক আলফ্রেড নোবেল জীবনে অনেকগুলো উইল করে গিয়েছিলেন, নোবেল পুরস্কার এর মধ্যে অন্যতম। ১৮৯৪ সালে তিনি একটি বফর লোহা ও ইস্পাত কারখানা ক্রয় করেন, যা পরবর্তীতে একটি অন্যতম অস্ত্র তৈরির কারখানায় পরিণত করেন। তিনি ব্যালিস্টিক উদ্ভাবন করেন, যা সারা বিশ্বব্যাপী ধোঁয়াবিহীন সামরিক বিস্ফোরক হিসেবে ব্যবহৃত হয়। তার ৩৫৫ টি উদ্ভাবনের মাধ্যমে তিনি জীবদ্দশায় প্রচুর ধন-সম্পদের মালিক হন যার মধ্যে সবচেয়ে উল্লেখ যোগ্য ছিল ডিনামাইট।
১৮৮৮ সালে তিনি তার উদ্ভাবিত যুদ্ধাস্ত্রের মাধ্যমে মৃতদের তালিকা দেখে বিস্মত হন, যা একটি ফরাসি পত্রিকায় তাকে ‘এ মার্চেন্ট অব ডেথ হু ডেড’ শিরোনামে প্রকাশিত হয়। যেহেতু নোবেলের ভাই লুডভিগও মারা যায়, ফলে এই নিবন্ধটি তাকে ভাবিয়ে তোলে এবং খুব সহজেই বুঝতে পারেন যে ইতিহাসে তিনি নিকৃষ্ট রূপে স্মরণীয় হতে চলেছেন। যা তাকে বার বার উইল পরিবর্তন করতে অনুপ্রাণিত করে।
ফলে নোবেল তার জীবদ্দশায় অনেকগুলো উইলের ধারাবাহিকতায় সর্বশেষটি রচনা করেন তার মৃত্যুর মাত্র এক বছর আগে ২৭ নভেম্বর ১৮৯৫ সালে। প্যারিসে অবস্থিত সুইডিশ-নরওয়ে ক্লাবে রচিত হয় এই উইল। বিস্ময় ছড়িয়ে দিতে নোবেল তার সর্বশেষ উইলে উল্লেখ করেন যে তার সকল সম্পদ পুরস্কার আকারে দেয়া হবে তাদেরকে, যারা রসায়ন শাস্ত্র, পদার্থ বিদ্যা, চিকিৎসা, শান্তি ও সাহিত্যে ‘বৃহত্তর মানবতার স্বার্থে’ কাজ করবেন। একজন বিজ্ঞানী উদ্ভাবক হয়েও তিনি ‘বৃহত্তর মানবতার স্বার্থে’ কাজ করতে পারেন নি। যারা তা করেছেন বা করবেন নোবেল তাদের পুরস্কৃত করার ব্যবস্থা করে গেছেন।
নোবেল তার মোট সম্পদের (৩১ মিলিয়ন সুইডিশ ক্রোনা) ৯৪ শতাংশ এই পাঁচটি পুরস্কারের জন্য উইল করেন। ২৬ এপ্রিল ১৮৯৭ সালের আগ পর্যন্ত সন্দেহ প্রবণতার জন্য নরওয়ে থেকে এই উইল অনুমোদন করা হয়নি। নোবেলের উইলের সমন্বয়কারী রগনার সোলম্যান ও রুডলফ লিলজেকুইস্ট পরে নোবেল ফাউন্ডেশন তৈরি করেন, যা নোবেলের প্রদত্ত সম্পদের রক্ষণাবেক্ষণ ও নোবেল পুরস্কার অনুষ্ঠানের আয়োজন করে।

১৮৯৭ সালে নোবেলের উইল অনুমোদন হবার সাথে সাথেই নোবেল পুরস্কার প্রদানের জন্য নরওয়েজিয়ান নোবেল কমিটি নামক একটি সংস্থা তৈরি করা হয়। অতি শীঘ্রই নোবেল পুরস্কার দেবার অন্যান্য সংস্থাগুলো প্রতিষ্ঠিত হয়ে যায়। নোবেল ফাউন্ডেশন কিভাবে নোবেল পুরস্কার দেয়া হয় তার একটি নীতিমালায় পৌঁছায় এবং ১৯০০ সালে নোবেল ফাউন্ডেশন নতুনভাবে একটি বিধি তৈরি করে, যা রাজা অস্কার কর্তৃক জারি করা হয়। ১৯০৫ সালে সুইডেন ও নরওয়ের মধ্যে বন্ধন বিলুপ্ত হয়। তার পর থেকে নরওয়েজীয় নোবেল কমিটি শুধু মাত্র শান্তিতে নোবেল পুরস্কার এবং সুইডেনের প্রতিষ্ঠানগুলো অন্যান্য পুরস্কারগুলো প্রদানের দায়িত্ব পায়।

আলফ্রেড নোবেলের যুদ্ধাস্ত্র ছাপিয়ে তার পুরস্কার তাকে স্মরণীয় করে রেখেছে। মেরি কুরি, টনি মরিসন এবং আরও শত শত প-িত, বিজ্ঞানী, সাহিত্যিক এই পুরস্কার গ্রহণ করে ১০ ডিসেম্বর ১৮৯৬ সালে ৬৩ বছর বয়সে তার নিজ গ্রাম স্যান রিমোতে মৃত্যু বরণকারী আলফ্রেড নোবেলকে বাঁচিয়ে রেখেছেন ইতিহাসের পাতায়।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট