চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

গল্পগ্রন্থ ‘নিগৃহীত সুন্দর’র মোড়ক উন্মোচন

অনলাইন ডেস্ক

১০ মার্চ, ২০২৩ | ১০:৪৮ অপরাহ্ণ

সাংবাদিক আজাদ তালুকদারের গল্পগ্রন্থ ‘নিগৃহীত সুন্দর’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। বইটি প্রকাশ করেছে বর্ণনা প্রকাশনী। ৬৪ পৃষ্ঠার বইটিতে সত্য ঘটনা অবলম্বনে লেখা একটি ছোট গল্প স্থান পেয়েছে।
বৃহস্পতিবার (৯ মার্চ) সন্ধ্যায় জামালখানস্থ একুশে পত্রিকা কার্যালয়ে এক অনাড়ম্বর অনুষ্ঠানে গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়। পরবর্তীতে গ্রন্থপ্রণেতা আজাদ তালুকদারের সঞ্চালনায় মোড়ক উন্মোচন উপলক্ষে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সাংবাদিক ও নাট্যজন প্রদীপ দেওয়ানজীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক, কলা ও মানববিদ্যা অনুষদের সাবেক ডিন অধ্যাপক সেকান্দর চৌধুরী।

সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ‘৮০’র দশকের চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সভাপতি আলী আকবর চৌধুরী, লেখক ও র‌্যাংগস এফসি প্রপার্টিজের সিইও তানভীর শাহরিয়ার রিমন, লেখক ও তরুণ শিল্পোদ্যোক্তা তারিকুল ইসলাম জুয়েল, সংস্কৃতিকর্মী ও উপস্থাপক সাহাব উদ্দিন মজুমদার, লেখক-সাংবাদিক শওকত বাঙালি, শিক্ষক ও সমাজব্রতী বৃজেট ডায়াস, আবৃত্তিশিল্পী মিলি চৌধুরী, নিভৃতচারী লেখক শেখ মুহাম্মদ জুলফিকার বিপুল, আলোর প্রতিষ্ঠাতা মিরাজুল হক, হায়দারাবাদের এআইজি হাসপাতালের বাংলাদেশের ব্র্যান্ডিং হেড মৃণাল কান্তি দত্ত, সবুজ শিক্ষায়তনের প্রধান শিক্ষক নুরজাহান আকতার দীপ্তি।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সাংবাদিক ও নাট্যজন প্রদীপ দেওয়ানজী বলেন, ‘ব্যক্তিগতভাবে আজাদ তালুকদারের কাছে আমি অনেকভাবেই ঋণী। সেটা কিন্তু অর্থের ঋণ নয়, তবে আমি ঋণী। যে রোগে আজাদ তালুকদার আক্রান্ত, যার সাথে তিনি লড়াই করছেন আমি বলতে পারি নিশ্চিতভাবেই জয়ী হয়ে আসবেন তিনি। ‘নিগৃহীত সুন্দর’ বইয়ের লেখাটা গল্প না, এটি সত্য ঘটনা অবলম্বনে লিখা একটি আখ্যান বা উপন্যাস। বইটি পড়ার পর আমি যা বুঝলাম, একটা মানুষের শরীর কোনো পরম সম্পদ না। কিন্তু মন-মানসিকতাই মানুষের পরম সম্পদ। আমরা চাই আজাদ তালুকদার এভাবেই সত্য বলার সৎ সাহসকে অন্তরে ধারণ করে কাজ করে যাক।’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে দেওয়ানহাট মহল্লা কমিটির সংগঠক বিশিষ্ট সমাজব্রতী হাছান ইমরান, বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের প্রযোজক তাহমিনা বিনতি, নৌবাহিনীর সিনিয়র চিফ পেটি অফিসার অনিমেষ বড়ুয়া, চট্টগ্রাম আইটি ফেয়ারের কর্ণধার জাহাঙ্গীর আলম, গণমাধ্যমকর্মী মিজানুর রহমান ইউসুফ, বঙ্গবন্ধু শিশুকিশোর মেলা, চট্টগ্রাম মহানগরের সভাপতি মো. সাজ্জাত হোসেন, তালাল আজাদ অর্ঘ্য ,আবছার রাফি, জোবায়েদ ইবনে শাহাদাত, এম কে মনির, জিন্নাত আয়ুব, মোয়াজ্জেম হোসেন, সেকান্দার আলম বাবর প্রমুখ।

পূর্বকোণ/রাজীব

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট