চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সালাহ উদ্দিন শুভ্র’র নতুন সাই-ফাই ‘গাছেরও মন আছে’

১৩ ফেব্রুয়ারি, ২০২৩ | ৪:৩৪ অপরাহ্ণ

গাছের প্রাণ আছে সেটা সবাই জানে, মনের কথা কি জানে কেউ? নতুন এক অভিযানে আবু জানতে পেরেছে গাছেরও মন আছে। গাছ মানুষের মতো সামাজিক প্রাণী। অনেক গাছ একসঙ্গে মিলে জঙ্গল গড়ে তোলে। একে-অন্যকে সাহায্য করে। আর জঙ্গল বা বন মানে সেখানে প্রাণী থাকবে। মানুষ যাবে ঘুরতে অথবা গবেষণা করতে। স্কুলছাত্র আবুও গিয়েছিল বাংলাদেশের এক বনে। সঙ্গে মামি বীথি। আরো ছিলেন সুমা আপা, অজিত দা। তারা কেউ জানত না, খ্যাপাটে এক বিজ্ঞানী সেই বনে আসন গেড়েছেন।

এমনই রোমাঞ্চকর অভিযানের গল্প নিয়ে চলতি বইমেলায় সালাহ উদ্দিন শুভ্র নিয়ে এলেন ছোটদের নতুন সায়েন্স ফিকশন ‘গাছেরও মন আছে।’

একেবারে বাংলাদেশের প্রেক্ষাপটে, এখনকার কিশোরদের মানসিকতা যেভাবে গড়ে ওঠা স্বাস্থ্যকর, সেসব বিবেচনা করে সালাহ উদ্দিন শুভ্র এর আগে লিখেছিলেন ‘গভীর জলে যাই।’ কাহিনি, চরিত্র আর রস-সাহিত্যের সব গুণই আছে প্রথম সায়েন্স ফিকশনে। ছোটদের জন্য লেখা দ্বিতীয় সায়েন্স ফিকশন ‘গাছেরও মন আছে’ তারই ধারাবাহিকতা।

সালাহ উদ্দিন শুভ্র জানান, ছোটদের জন্য বাংলা সাহিত্যের পুরনো স্বাদকে তিনি নতুন ভাবে হাজির করতে চান। যার মাধ্যমে কিশোর-কিশোরীরা তাদের আশপাশের সমাজ-প্রকৃতি সম্পর্কে জানতে পারবে ও আগ্রহী হবে। একই সঙ্গে তার বই পাঠে কিশোর-কিশোরীরা বিজ্ঞান বিষয়ে আগ্রহী হবে এবং বিজ্ঞানকে নিবিড়ভাবে বুঝতে চাইবে।

‘গাছেরও মন আছে’ বইটি মেলায় এনেছে প্রকাশনী সংস্থা ‘বৈভব’। বইটির প্রচ্ছদ ও অলংকরণ করেছেন বাংলা একাডেমি পুরস্কার পাওয়া শিল্পী ধ্রুব এষ। বইটি পাওয়া যাচ্ছে মেলার ৫৪১ নম্বর স্টলে। মূল্য ৩৫০ টাকা। ২৫ শতাংশ ছাড়ে কেনা যাবে বইমেলা থেকে।

আশির দশকে নোনাভূমি ফেনীতে জন্ম সালাহ উদ্দিন শুভ্র’র। শিক্ষাজীবন শেষ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে। বর্তমানে যুক্ত আছেন সাংবাদিকতা পেশায়।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট