চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

আন্দোলনের বীজ বপন হয়েছিল অনেক আগে

নিজস্ব প্রতিবেদক

৫ ফেব্রুয়ারি, ২০২৩ | ১:১৯ অপরাহ্ণ

১৯৪৭ সালের ভারত বিভাগের আগে থেকেই বাংলাকে পাকিস্তানের রাষ্ট্রভাষার মর্যাদা দেয়ার বিষয়টি নিয়ে দাবি উঠতে শুরু করে। পাকিস্তান সৃষ্টির পূর্বেই আলীগড় বিশ্ববিদ্যালয়ের ড. জিয়াউদ্দিন উর্দুকে পাকিস্তানের রাষ্ট্রভাষা করার প্রস্তাব করেন। তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ পাল্টা বাংলা ভাষার প্রস্তাব দেন।

বাংলাকে পূর্ব পাকিস্তানের প্রাদেশিক ভাষার প্রথম আনুষ্ঠানিক প্রস্তাব আসে গণআজাদী লীগের পক্ষ থেকে ১৯৪৭ সালের জুলাই মাসে। সে সময়ের সংবাদপত্রগুলো পাকিস্তানে বাংলা ভাষার সম্ভাবনা নিয়ে বুদ্ধিজীবীদের একের পর এক কলাম এবং নিবন্ধ প্রকাশ করে।

১৯৪৭ সালের ২২ জুন দৈনিক ইত্তেহাদে প্রকাশিত আবদুল হকের কলাম ছিল প্রথম। ২৯ জুলাই মুহম্মদ শহীদুল্লাহর নিবন্ধটি ছিল বিরাজমান প্রেক্ষাপটে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এসব নিবন্ধের অধিকাংশের বিষয়বস্তু ছিল বাংলাকে পূর্ব পাকিস্তানের প্রাদেশিক ভাষার মর্যাদা দেয়া প্রসঙ্গে। ১৯৪৭ সালের ৬ ও ৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত পূর্ব পাকিস্তান গণতান্ত্রিক যুবলীগের এক সভায় একই দাবি উত্থাপিত হয়।

ভারত বিভাগকালে অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী ছিলেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী। প্রধানমন্ত্রী থাকাকালে তিনি দৈনিক ইত্তেহাদ পত্রিকা প্রকাশ করেন। ১৯৪৬ সালে কলকাতায় প্রতিষ্ঠিত এই পত্রিকা অল্প কয়েকদিনেই মানুষের মন জয় করে। প্রবন্ধকার আব্দুল হক, মাহাবুব জামালের কয়েকটি গুরুত্বপূর্ণ প্রবন্ধ এ পত্রিকায় প্রকাশিত হয়। এছাড়া পূর্ব বাংলার প্রথম পর্বের ভাষা আন্দোলনের অনেক খবর গুরুত্ব সহকারে প্রকাশ হতো নিয়মিতভাবে। যে কারণে বিভিন্ন সময়ে দৈনিক ইত্তেহাদ পূর্ব বাংলায় আসতে বাধাগ্রস্ত হয়। ১৯৫০ সালে পত্রিকাটি বন্ধ হয়ে যায়।

বাংলাকে পাকিস্তানের রাষ্ট্রভাষা করার লক্ষ্যে নতুন সংগঠন তমদ্দুন মজলিশ একটি বই প্রকাশ করে, যার নাম ‘পাকিস্তানের রাষ্ট্রভাষা বাংলা নাকি উর্দু? বইটিতে তিন জনের লেখা ছিল। তারা হলেন- অধ্যক্ষ আবুল কাশেম, আবুল মনসুর আহমদ ও কাজী মোতাহার হোসেন। তারা এ বইয়ে বাংলা ও উর্দু উভয়কেই রাষ্ট্রভাষার মর্যাদা দেয়ার সুপারিশ করেন। তারা ফজলুল হক মুসলিম হলে ১২ নভেম্বর একটি সভা করেন। এই সভার আগে পূর্ববঙ্গ সাহিত্য সমাজ ৫ নভেম্বর এ সংক্রান্ত একটি সভা করেছিল। বাংলা ভাষা আন্দোলন ছিল সে সময়ের পূর্ব পাকিস্তানে সংঘটিত একটি সাংস্কৃতিক ও রাজনৈতিক আন্দোলন। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারিতে এ আন্দোলন চূড়ান্ত রূপ ধারণ করলেও বস্তুত এর বীজ বপন হয়েছিল বহু আগে।

পূর্বকোণ/ জেইউ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট