চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

পোশাকের সাজে স্বাধীনতা

নিজস্ব প্রতিবেদক 

২৬ মার্চ, ২০২২ | ১০:৩০ অপরাহ্ণ

দু’দিন পর মহান স্বাধীনতা দিবস। দেশপ্রেমিক ফ্যাশন সচেতন মানুষেরা দিবসটিকে ধারণ করার মানসে ওইদিন ‘স্বাধীনতার পোশাক’ পরেন। এই পোশাক সংগ্রহে ইতিমধ্যে তারা ফ্যাশন হাউসগুলোতে আনাগোনা শুরু করেছেন।

তাদের পদচারণায়  দেশীয় পোশাক হাউসগুলোতে কেনা-কাটা জমে উঠেছে। দিনটিকে উদযাপন করতে দেশীয় পোশাক হাউসগুলো নানা মোটিভ ও থিমের পোশাক এনেছে। পোশাকে লাল-সবুজের প্রাধান্যের পাশাপাশি থাকছে অন্যান্য রঙের ছোঁয়া। গতকাল নগরীর বিভিন্ন পোশাক হাউস ঘুরে এমনটাই দেখা যায়।

দেশীয় এসব পোশাক হাউসের বিক্রয় কর্মীরা বলছেন, করোনার কারণে গত দুই বছর ধরে মানুষের মনে ছিল না কোনো আনন্দ। সেসময় কেনাকাটা একেবারে হয়নি বললেই চলে। তবে এবারের স্বাধীনতা দিবস উপলক্ষে কিছুটা বেড়েছে বেচাকেনা। কারণ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলেছে, পাশাপাশি অনেকে ঈদের কেনাকাটা এখন থেকেই শুরু করেছে। হাউসগুলোতে উৎসবের আমেজ ফিরতে শুরু করেছে। শুধু দিবস কেন্দ্রীক নয়, সব রকমের পোশাকই বিক্রি হচ্ছে।

বিশেষ করে ফ্যামিলি প্যাকেজগুলোর প্রতি ক্রেতাদের আগ্রহ দেখা যাচ্ছে।  দেশীদশের সবগুলো আউটলেটসহ দুই নম্বর গেটস্থ আড়ং, চকবাজারের গ্রামীণ পোশাক হাউস, সানমারের শৈল্পিক, ইয়ালোসহ আরো অন্যান্য পোশাক হাউসগুলোয় স্বাধীনতা দিবসের নানা ডিজাইনের পোশাক এসেছে। এবারের পোশাকে বিশেষ আকর্ষণ- ছেলেদের পাঞ্জাবি ও মেয়েদের কামিজের সাথে কোটি সংযুক্ত করা হয়েছে।

আবার শাড়ির সাথে নতুনত্ব যুক্ত হয়েছে টিস্যু কাপড়ের ডাবল প্লাজু হাতার ব্লাউজ। যেগুলো নজর কাড়ছে ক্রেতাদের। এসব পোশাকে ফ্যামিলি প্যাকেজের মধ্যে রয়েছে শাড়ি, পাঞ্জাবিসহ এক ছেলে এক মেয়ের পাঞ্জাবি ও গাউন। আবার যুগল পোশাকে রয়েছে শাড়ি, সেলোয়ার কামিজ, পাঞ্জাবি ও টিশার্ট। লাল-সবুজ রঙের সমন্বয়ে শাড়ি, পাঞ্জাবি, থ্রিপিসের পাশাপাশি রয়েছে টপ। ফ্যামিলি প্যাকেজগুলো বিক্রি হচ্ছে ছয় হাজার থেকে প্রায় ১০ হাজার টাকার মধ্যে।

তবে পোশাকগুলোর সিঙ্গেল পার্ট বিক্রি হচ্ছে এক হাজার থেকে ৩৫’শ টাকার মধ্যে। শুধু কোটি পাওয়া যাচ্ছে ৫০০ থেকে ১৫’শ টাকায়। গরমে আরামদায়ক করতে সুতির কাপড়ের উপর তৈরি করা হয়েছে পোশাক। কাপড়ের গায়ে ডিজাউন করা হয়েছে লাল-সবুজের। কিছু পোশাকে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ঐতিহাসিক রেসকোর্স ময়দানে ৭ই মার্চ বঙ্গবন্ধুর আঙ্গুল উঁচিয়ে ভাষণের ছবি ফুটিয়ে তোলা হয়েছে। ছেলেদের কোটিতে ফুল, পাতা ও কাঁথা ফোঁড় সেলাইয়ের মাধ্যমে ডিজাইন করা হয়েছে। মেয়েদের শাড়ির আঁচলে দেশাত্মবোধক গানের লাইন ফুটিয়ে তোলা হয়েছে। শাড়ির জমিনেও থাকছে লাল-সবুজসহ একাধিক রঙ। মেয়েদের অন্যান্য পোশাকে রয়েছে একই থিম।

পূর্বকোণ/সাফা

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট