চট্টগ্রাম সোমবার, ১৭ মে, ২০২১

সর্বশেষ:

৪ মে, ২০২১ | ১১:৫৩ পূর্বাহ্ণ

রায়হান আজাদ 

সুদ নয়, যাকাতই সম্পদ বৃদ্ধি করে

যাকাত ইসলামের অন্যতম রুকন। আমাদের দেশে সাধারণত অধিকাংশ ধনী মুসলিম রমজান মাসেই যাকাত দিয়ে থাকে। যাকাত আরবি শব্দ, এর অর্থ পবিত্রতা, আধিক্য, ক্রমবৃদ্ধি প্রভৃতি।

পবিত্র কালামে পাকে যাকাতকে ছাদাকাহ বলেও অভিহিত করা হয়েছে। পরিপূর্ণ ইসলামের অবিচ্ছেদ্য অঙ্গ হচ্ছে যাকাত, যাকে আধুনিক কল্যাণ রাষ্ট্রিক ভাষায় সামাজিক নিরাপত্তা বিধান বলা হয়। ইসলামী শরীয়তের পরিভাষায় ছাহেবে নিসাবের ধন-সম্পদ ইসলামী শরীয়ত নির্ধারিত পন্থায় অবশ্যই পরিশোধযোগ্য সেই অংশকেই বুঝায় যা আল্লাহ পাকের রেজামন্দি হাছিলের জন্য নির্ধারিত আটটি খাতে ব্যয় করা হয়।

শরীয়তে মুসলমানদের জমিতে উৎপাদিত ফসলের যাকাতকে উশর বলে। উশরের নিসাব হচ্ছে বৃষ্টির পানিতে উৎপাদিত ফসলের  দশভাগের এক ভাগ আর সেচের পানিতে উৎপাদিত ফসলের বিশ ভাগের এক ভাগ অথবা সম পরিমাণ শস্যের বাজার মূল্যের অর্থ প্রতি মওসুমে আদায় করা।

যাকাত কোন দান কিংবা করুণা নয়। আল্ল­াহ রাব্বুল আলামীন কর্তৃক নির্ধারিত ধনীদের সম্পদে গরীবের অধিকার। নামাজ ও যাকাত সমমানের ফরজ। পবিত্র কুরআনে নামাজের মতো ৮২ বার প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যাকাতের আলোচনা এসেছে। যেখানে নামাজের কথা বলা হয়েছে সেখানেই যাকাতের কথা উত্থাপিত হয়েছে। ইসলামে যাকাত প্রদানে অস্বীকারকারীদেরকে কাফির ঘোষণা করা হয়েছে।  ইহ ও পরকালে তাদের জন্য যন্ত্রণাদায়ক শাস্তির বিধান রাখা হয়েছে।

ইরশাদ হয়েছে, ‘তোমরা সালাত কায়িম করো এবং যাকাত দাও। তোমরা উত্তম কাজের যা কিছু পূর্বে নিজেদের জন্য প্রেরণ করবে আল্ল­াহর কাছে তাই পাবে’ (সূরাতুল বাকারা-২৭৭)। আল্ল­াহ রাব্বুল ইজ্জত অন্য জায়গায় বলেছেন, ‘মানুষের সম্পদে বৃদ্ধি ঘটবে মনে করে  তোমরা যে সুদ দিয়ে থাক আল্ল­াহর দৃষ্টিতে তা ধন-সম্পদ বৃদ্ধি  করে না। কিন্তু আল্ল­াহর সন্তুষ্টি লাভের জন্য যে যাকাত তোমরা দিয়ে থাক তাই বৃদ্ধি পায়। তারাই সম্পদশালী।’ (সুরা আর রুম-৩৯)

রাসুলে আকরাম ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মদীনায় ইসলামী খিলাফত প্রতিষ্ঠার পর সরকারিভাবে যাকাত উসুল করে আল কুরআনের আলোকে বণ্টন করেছেন। হযরত আবদুল্ল­াহ বিন মাসউদ রাদিয়াল্লাহু আনহু বলেন, ‘তোমাদেরকে একসাথে আদেশ করা হয়েছে নামাজ কায়িম ও যাকাত আদায়ের জন্য। তাই কেউ যাকাত না দিলে তার নামাজও হবে না।’ (তাফসীরে তাবারী )

আয় আল্লাহ! আমাদের ছাহেবে নিসাবদেরকে সে মর্মোপলব্ধির তৌফিক দান করুন। আমিন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 221 People

সম্পর্কিত পোস্ট