চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

নামাজবিহীন রোজা উপবাসের নামান্তর

রায়হান আজাদ 

২২ এপ্রিল, ২০২১ | ১১:১৯ পূর্বাহ্ণ

ঈমান আনার পর একজন মুসলমানের সবচেয়ে বড় দায়িত্ব নামাজ কায়েম করা। পুরুষদের জন্য নামাজ সর্বাবস্থায় ফরজ। আর মহিলাদের কয়েকটি বিশেষ অবস্থা ছাড়া অন্য সব সময় নামাজ আদায় করতে হবে। নামাজ ছাড়া মুসলমানের ঈমানের দাবি অমূলক। নামাজ সব সময় বান্দাকে আল্লাহর কথা স্মরণ করিয়ে দেয়। নামাজ ছাড়া শুধু রোজা কেন কোন ইবাদতই গ্রহণযোগ্য হবে না। তাকওয়া বা খোদাভীতির ভিত্তিমূল হল নামাজ । আর রোজা মুমিনদের অন্তরে তাকওয়া পয়দা করে।

রোজা সম্পর্কে মহান আল্ল­াহ রাব্বুল আলামীন পবিত্র কুরআনুল কারীমে ইরশাদ ফরমায়েছেন, “হে ঈমানদারগণ! তোমাদের উপর রোজা ফরজ করা হয়েছে, যেরূপ ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী লোকদের উপর যেন তোমরা পরহেজগারি অর্জন করতে পারো”। রাসুলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদীস শরীফে বলেছেন, “ইসলাম পাঁচটি ভিত্তির উপর স্থাপিত। প্রথম – সাক্ষ্য দেয়া যে, আল্লাহ তা’য়ালা ছাড়া কোন মাবুদ নাই, মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তার বান্দা ও রাসুল। দ্বিতীয়- নামাজ কায়িম করা, তৃতীয়-যাকাত আদায় করা, চতুর্থ-হজ করা, পঞ্চম- রোজা রাখা”। কোন কোন হাদীসে রোজার কথা ৩ নম্বরে বলা হয়েছে।

নামাজ ইসলাম ধর্মের মৌলিক ইবাদত। নামাজের গুরুত্ব, তাৎপর্য ও ফজিলত সম্পর্কে কুরআন ও হাদীসে অসংখ্য বর্ণনা রয়েছে। কোন মুসলমান নামাজ আদায় না করে রোজা ও হজ -যাকাত পালন করলে তা গ্রহণযোগ্য হবে না। নামাজের গুরুত্ব সম্পর্কে আল্লাহপাক ছুবহানাহু ওয়া তা’য়ালা আল কুরআনে ইরশাদ করেছেন- ‘নিশ্চয় নামাজ মু’মিনদের উপর ওয়াক্ত মোতাবেক ফরজ করা হয়েছে।’

এ বাধ্যতামূলক ইবাদাত- নামাজ আদায় না করে সিয়াম সাধনা করা উপবাসের নামান্তর। রোজা একটি বিশেষ মাস রমজানুল মোবারকে ফরজ। আর পানজাগানা নামাজ স্থায়ীভাবে সকল মু’মিনের উপর ফরজ। শরীয়তের অন্যান্য আরকান-আহকাম পালন না করে নিছক সামাজিকতা রক্ষা ও আনুষ্ঠানিকতা দেখানোর জন্য রোজা রাখা ঠিক নয়। নামাজবিহীন রোজা উপবাসের নামান্তর।

রোজাকে আল্লাহ তা’য়ালা ফরজ করেছেন মু’মিনদের অন্তরে তাকওয়া সৃষ্টির জন্য। তাকওয়া শব্দের অর্থ খোদাভীতি।

অতএব, আজ এ কথা বলার অপেক্ষা রাখে না যে, দৈনন্দিন ফরজ নামাজ আমাদের পরিবার ও সমাজের সবাইকে নিয়ে অবশ্যই জামায়াত সহকারে পড়তে হবে। নামাজবিহীন শরীয়তের কোন আমলই কবুল হবে না। তাই নামাজ সম্পর্কে বলা হয়েছে -‘নামাজ দ্বীন ইসলামের ভিত্তি স্বরূপ’। আল্লাহপাক আমাদেরকে পাঁচ ওয়াক্ত নামাজ জামায়াতের সাথে আদায়ের গুরুত্ব অনুধাবন এবং তাকওয়াভিত্তিক আমলের মাধ্যমে রমজানের  রোজা রাখার তৌফিক দান করুন। -আমিন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন