চট্টগ্রাম রবিবার, ০৭ মার্চ, ২০২১

১৬ ফেব্রুয়ারি, ২০২১ | ১২:৪১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

আজ সরস্বতী পূজা

আজ হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। সরস্বতী বিদ্যার ও ললিতকলার অধিষ্ঠাত্রী দেবী হিসেবে পরিচিত। সরস্বতী দেবী শ্বেতশুভ্রবসনা। দেবীর এক হাতে বেদ, অন্য হাতে বীণা। এ জন্য তাকে বীণাপাণি বলা হয়। আজ চট্টগ্রামসহ দেশের বিভিন্ন পূজামন্ডপ দেবী সরস্বতীর বন্দনায় ঢাক-ঢোল-কাঁসর, শঙ্খ ও উলুধ্বনিতে মুখরিত হয়ে উঠবে।

তবে এবার করোনা মহামারীর কারণে স্কুল কলেজ বন্ধ থাকায় পূজামন্ডপের সংখ্যা অনেক কম। ঐশ্বর্যদায়িনী, বুদ্ধিদায়িনী, জ্ঞানদায়িনী, সিদ্ধিদায়িনী, মোক্ষদায়িনী এবং শক্তির আধার হিসেবে সনাতন ধর্মাবলম্বীরা সরস্বতী দেবীর আরাধনা করেন। “ওম জয় জয় দেবী চরাচর সারে। কুচযুগশোভিত মুক্তাহারে। বীণা রঞ্জিত পুস্তক হস্তে ভগবতী ভারতী দেবী নমোস্তুতে।”

সনাতন ধর্মাবলম্বীরা এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য দেবী সরস্বতীর অর্চনা করবেন। বিভিন্ন পূজামন্ডপে দেবীর সামনে হাতেখড়ি দিয়ে আজ শুরু হবে শিশুদের বিদ্যাচর্চা। অঞ্জলি দেয়া হয় দেবীর চরণে। চলব প্রসাদ বিতরণ ধর্মীয় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সরস্বতী পূজা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা হিন্দু সম্প্রদায়ের সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে পৃথক বাণী দিয়েছেন। চট্টগ্রাম জেলা পূজা উদযাপন পরিষদ ও মহানগর পূজা উদযাপন পরিষদের নেতারাও ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে সরস্বতী পূজার শুভেচ্ছা জানিয়েছেন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 187 People

সম্পর্কিত পোস্ট