চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১

২২ ডিসেম্বর, ২০২০ | ৫:৫৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

কবি ফরহাদ মজহার করোনায় আক্রান্ত

কবি ও ভাবুক ফরহাদ মজহার করোনায় আক্রান্ত হয়েছেন। রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন তিনি। লেখক ও নির্মাতা মোহাম্মদ রোমেল বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত ১১ ডিসেম্বর জ্বর অনুভব করেন ফরহাদ মজহার। মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ১৪০তম জন্মদিন উপলক্ষে ওই সময় ভার্চুয়াল আয়োজনে যুক্ত ছিলেন।

বিজ্ঞাপন

ফরহাদ মজহারের স্ত্রী ফরিদা আখতারের বরাত দিয়ে রোমেল জানান, আজ মঙ্গলবার (২২ ডিসেম্বর) রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতালে ভর্তি করা হয়েছে এ কবিকে। তার নিউমোনিয়াজনিত জটিলতা থাকলেও আগের তুলনায় ভালো আছেন। বছর দু-এক আগেও ফরহাদ মজহার নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে রাজধানীর আরেকটি হাসপাতালে ভর্তি হন।

রোমেল আরও জানান, ফরহাদ মজহারের পরিবারের অন্য সদস্যরা সুস্থ্ আছেন। পরিবারের পক্ষ থেকে এ বুদ্ধিজীবীর জন্য দোয়া চেয়েছেন তিনি।

প্রসঙ্গত, ১৯৪৭ সালের ৯ আগস্ট নোয়াখালীতে জন্মগ্রহণ করেন ‘ভাবান্দোলন’-খ্যাত ফরহাদ মজহার। চিন্তাবিদ, ওষুধশাস্ত্রবিদ, সামাজিক ও মানবাধিকার কর্মী এবং পরিবেশবাদী হিসেবে তার আন্তর্জাতিক পরিচিতি রয়েছে। রাজনৈতিক পরিসরে তার ভূমিকাও বেশ আলোচিত। লালন ও ইসলাম প্রশ্নে তার প্রস্তাবনা নানা সময়ের আলোচনার খোরাক হয়েছে।

ফরহাদ মজহারের লেখা বইয়ের মধ্যে উল্লেখযোগ্য হল- জগদীশ, মোকাবিলা, গণপ্রতিরক্ষা, ক্ষমতার বিকার ও গণশক্তির উদ্বোধন, সাম্রাজ্যবাদ, রক্তের দাগ মুছে রবীন্দ্রপাঠ, সংবিধান ও গণতন্ত্র, তিমির জন্য লজিকবিদ্যা, মার্কস পাঠের ভূমিকা, ডিজিটাল ফ্যাসিবাদ, মার্কস ফুকো ও রুহানিয়াত, খোকন এবং তার প্রতিপুরুষ, আমাকে তুমি দাঁড় করিয়ে দিয়েছ বিপ্লবের সামনে, কবিতার বোনের সঙ্গে আবার, ক্যামেরাগিরি ও এবাদতনামা।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 397 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট