চট্টগ্রাম শনিবার, ১০ জুন, ২০২৩

সর্বশেষ:

সাইকেলের শহর কোপেনহেগেন

হাসানুজ্জামিল মেহেদী

১৪ মে, ২০১৯ | ১:৪৪ পূর্বাহ্ণ

সাইকেল একটি সস্তা, পরিবেশবান্ধব এবং বহুল ব্যবহৃত দুই চাকার যান। আমাদের দেশে সস্তার জন্য এটি ব্যবহার করা হলেও, পৃথিবীর অনেক উন্নত দেশেই সাইকেল জনপ্রিয়, এর পরিবেশবান্ধব গুণের কারণে। এমনকি কোথাও কোথাও মানুষের চেয়ে সাইকেলের সংখ্যাই বেশি! তেমনি একটি শহর হচ্ছে বিশ্বের অন্যতম উন্নত একটি দেশ ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন। যারা জান না তারা হয়তো ভাবতেই পার যে ডেনমার্কের মতো এত উন্নত একটি দেশের প্রধান যানবাহন হয়তো হবে গাড়ি, কিন্তু না। এই শহরের প্রধান যানবাহন হচ্ছে সাইকেল। ভিসিট ডেনমার্ক নামের একটি সাইটে গেলেই তাই দেখা যায় সেখানে লেখা রয়েছে ‘আ সাইক্লিং নেশন’।
পরিবেশ সম্পর্কে খুবই সচেতন ডেনিশরা। নিজেকে সর্বোচ্চ সুস্থ্য ও কর্মক্ষম রাখতে ডেনমার্কের প্রতিটি নাগরিক যাতায়াতের জন্য সবুজ যান হিসেবে সাইকেলই পছন্দ করেন, এমন কি ওই দেশে সাইকেল চালিয়ে অফিসে যাতায়াত করেন বড় বড় অফিসার, রাজনৈতিক নেতা এমন কি খোদ প্রধানমন্ত্রীও! এবার তবে চিন্তা করো সাইকেল কতটা পছন্দের তাদের। এক কথায় সাইকেলটা একটি সংস্কৃতি হয়ে গেছে ডেনমার্কে।
ডেনমার্কে প্রত্যেক পরিবারেরই কম বেশি সাইকেল আছে। পরিবারের ছোট্ট সদস্যদেরও সাইকেল চালানোর তালিম দেওয়া হয় শিশু বয়সেই, এমন কি বাচ্চারা নিজেরা সাইকেল চালিয়েই চাইল্ড কেয়ার সেন্টারে যাওয়া-আসা করে! অর্থাৎ ডেনিসদের সাইকেল সংস্কৃতি শুরু হয় জন্মের পর থেকেই।
কোপেনহেগেন পৌরসংস্থা ও ডেনমার্ক টেকনিক্যাল ইউনিভার্সিটি (ডিটিইউ) সূত্রে জানা যায়, রাস্তায় চলাচলের ক্ষেত্রে কোপেনহেগেনের প্রায় ৪১ শতাংশ নাগরিক সাইকেল, ২২ শতাংশ ব্যক্তিগত গাড়ি, ১৯ শতাংশ রেল, সাত শতাংশ বাস ও মাত্র চার শতাংশ মেট্রো রেল ব্যবহার করে। সব ছাড়িয়ে এখানে কেবল সাইকেলেরই রাজত্ব। তাই কোপেনহেগেন এখন বিশ্বব্যাপী সাইকেলের শহর হিসেবেই পরিচিত।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট