চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ঈগলের বোকামি

কৌশিক সূত্রধর

৫ নভেম্বর, ২০১৯ | ১:৩৪ পূর্বাহ্ণ

একবার বনের উঁচু দেবদারু গাছটিতে দুটি ঈগল পাখি এসে বাসা বাঁধে।কিছুদিন পর ঈগল পাখি দুুুুটির তিনটি বাচ্চাও হয়। ঈগল পাখি দুটি সারাদিন ঘুরে ঘুরে বনের ছোট ছোট পাখি, খরগোশ, ইঁদুর গুলোকে ধরে বাসায় নিয়ে আসে এবং তাদের বাচ্চাদের সেগুলো খেতে দেয়।
একদিন মা ঈগল পাখিটা সকালে শিকার করতে বের হয় আর এদিকে বাবা ঈগল পাখিটাও শিকার করতে বের হবে, এমন সময় বাবা ঈগলটা লক্ষ্য করলো দেবদারু গাছের নিচের ঝোপটাতে কি যেন একটা নড়াচড়া করছে। তাই দেখে বাবা ঈগলটা গাছ থেকে নেমে ঝোপের ভেতর কি আছে তা দেখতে এলো।

কিছুক্ষণ পর বাবা ঈগলটা দেখতে পেলো, ঝোপের ভেতরে সাদা রঙের একটা বিড়াল রয়েছে। বাবা ঈগলটা তো মহা খুশি। সে মনে মনে বলল! বাহ এতদিন সারা বন ঘুরেও শিকার খুঁজে পাইনা, আর আজ বাসার নিচেই শিকার পেয়ে গেলাম, আজ আমাদের ভাগ্যটা অনেক ভালো। এই বলে বাবা ঈগলটা বিড়ালটাকে শিকার ভেবে দুই পা দিয়ে চেপে ধরে উড়াল মেরে বাসায় নিয়ে গেলো, বাচ্চাদের খাওয়াবে বলে।

বাসায় নিয়ে যাওয়ার পর বিড়ালটা মিঁউ মিঁউ শব্দ করে ডাকতে লাগলো, আর বিড়ালের এই ডাক শুনে ঈগল পাখির বাচ্চা গুলো অনেক ভয় পেয়ে গেলো, কিন্তু ঈগল পাখিটা তা লক্ষ্য না করে বিড়াল টাকে বাসায় রেখেই মা ঈগল পাখিটার খোঁজ করতে বাসা থেকে কোথাও চলে গেলো।
এমন সময় বিড়ালটা সুযোগ পেয়ে টপাটপ করে ঈগল পাখির তিনটা বাচ্চাকেই খেয়ে ফেলল। বিড়ালটা ছিলো গাছে চড়তে বেশ পটু। সে প্রায়ই গাছে চড়ে অন্যান্য পাখির বাসা থেকে বাচ্চা চুরি করে খেয়ে আবার খুব সহজেই গাছ থেকে নেমে আসতে পারতো। এদিকে বিড়ালটা ঈগল পাখির বাচ্চা গুলোকে খেয়ে আরামসে গাছের নিচে নেমে এলো। বিড়ালটার যেন কোন সমস্যাই হলো না। এমন সময় ঈগল পাখি দুটি বাসায় এসে দেখে, তাদের বাসায় একটা বাচ্চাও নেই। বাবা ঈগলটা বুঝতে পারে এটা নিশ্চই ঐ বিড়ালটারই কা-, এই বলে এদিক ওদিক তাকিতুকি করতে লাগলো। এমন সময় বাবা ঈগলটা দেখতে পেলো, বিড়ালটা পেটপুরে বাচ্চা গুলো খেয়ে পিঠ বেঁকিয়ে দোলে দোলে বনের মাঝে হেঁটে যাচ্ছে। বাবা ঈগলটা তা দেখে উড়াল দিয়ে যায় বিড়ালটাকে ধরে এবার চরম শিক্ষা দিতে। কিন্তু চালাক বিড়ালটা বাবা ঈগলটা কে তেড়ে আসতে দেখে প্রচন্ড জোরে দৌড় দিয়ে একটা গর্তের ভেতর ঢুকে লোকিয়ে পড়ে।

ঈগল পাখিটা গর্তের ভেতর যেতে না পেরে গর্তের বাইরে থেকে বেশ কিছুক্ষণ অপেক্ষা করলো। কিন্তু চালাক বিড়ালটা তখন আর গর্তের বাইরে বের হলো না।

আর এদিকে বাবা ঈগলটা ধৈর্য্যহারা হয়ে নিজের বাসায় ফিরে গিয়ে বাচ্চা হারানোর শোকে চিৎকার করে আকাশ পাতাল এক করতে লাগলো। আর সেই সুযোগ পেয়ে বিড়ালটাও গর্ত থেকে বেরিয়ে অনেক দূরে পালিয়ে গেলো।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট