চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু সৌদি প্রিন্স বন্দর আর নেই

সৌদিআরব প্রতিনিধি

২৩ জানুয়ারি, ২০২০ | ৪:৪৩ পূর্বাহ্ণ

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু সৌদি রাজপুত্র প্রিন্স বন্দর বিন মোহাম্মদ বিন আব্দুর রহমান আর নেই। সৌদি রয়াল কোর্ট মঙ্গলবার ঘোষণা করেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন আব্দুল রহমান বিন ফয়সাল আল সৌদ ইন্তেকাল করেছেন। গতকাল আছর নামাজের পর রাজধানী রিয়াদে ইমাম তুর্কি বিন আবদুল্লাহ মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। গত সপ্তাহে তিনি রাজধানী রিয়াদ গাসিম রোডে তার তাডিক রাস্তার এস্তেরাঁহার বাংলোতে অবস্থান করার সময় অসুস্থতা অনুভব করলে কিং ফয়সাল হাসপাতালে নেয়া হয় এবং সেখানে তিনি

ইন্তেকাল করেন। প্রিন্স বন্দর বাংলাদেশের রুপালী ব্যাংক কিনে আমাদের দেশে ইনভেস্টর হতে চেয়েছিলেন। তার পথ অনুসরণ করে আরো সৌদি ইনভেস্টর বাংলাদেশে আসতো। কিন্তু তৎকালীন বাংলাদেশ সরকারের বুরোক্রেসি এবং কয়েকজন লোভী নেতার কারণে সেটি সম্ভব হয়নি। তিনি রিয়াদের বাংলাদেশ স্কুলের জন্যে জমি দান করতে চেয়েছেন। রাজকীয় সূরার সদস্য হিসেবে তিনি সবসময় বাংলাদেশ ও আমাদের অভিবাসীদের পক্ষে কথা বলতেন।
তিনি ছিলেন আরব অঞ্চলের এক নম্বর শিকার প্রিয় মানুষ। দুই বোয়িং বিমান ভরে নিজস্ব গাড়ি ও রসদ নিয়ে দেড় মাস আফ্রিকার জঙ্গলে থাকতেন দলবল নিয়ে প্রতিবছর। তিনি বন্য প্রাণী হত্যা করতেন না। আইনত: যেসব পাখি শিকার করা যায় তার মধ্যেই নিজেকে আটকে রাখতেন।

বরিশালের ভোলার ওয়াহিদ চৌধুরী বাবু এই শিকার আয়োজনের মূল ম্যানেজার থাকার কারণে বাংলাদেশিদের কাছে ওয়াহিদের নাম হয় প্রিন্স বাবু। প্রিন্স বাবু এখন নাইজারে সোনার খনি কিনেছেন এবং বেলজিয়ামে বসে আফ্রিকায় এক্সপোর্ট ব্যবসা করছেন। প্রিন্স বন্দর এত শিকারপ্রিয় ছিলেন, তাঁর তিন পুত্র শিকারে যেয়ে বিভিন্ন সময় বিভিন্ন আফ্রিকান দেশে নিহত হয়েছেন।

প্রিন্স আব্দুর রহমান আল সৌদের পুত্র বাদশাহ আবদুল আজিজ সৌদি রাজতন্ত্রের প্রতিষ্ঠাতা। বাদশাহ আব্দুল আজিজ আর প্রিন্স মোহাম্মদ আপন ভাই। তাই বর্তমান বাদশাহ কিং সালমান আর মরহুম প্রিন্স বন্দর আপন চাচাতো ভাই। তাঁর জানাজায় পুরো সৌদি রাজপরিবার অংশগ্রহণ করে।
এইরকম একজন মহৎ প্রাণ মানুষ যিনি বাংলাদেশের মানুষকে মন উজাড় করে ভালোবাসতেন। তিনি বলতেন, বাংলাদেশের মানুষের মত ধর্মপ্রাণ মানুষ আমি কোথাও দেখিনি তাই তোমাদেরকে আমার খুব ভালো লাগে।

শেয়ার করুন