চট্টগ্রাম বুধবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২০

সর্বশেষ:

২৩ জানুয়ারি, ২০২০ | ৩:৩৯ পূর্বাহ্ণ

ওয়াশিংটন পোস্টের কারণে বেজোসের ওপর চড়াও ভারত

নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে বলেছে, এখনকার ট্রাম্প যুগের ওয়াশিংটনে বেজোসের ওয়াশিংটন পোস্ট তাঁর বড় কোম্পানি আমাজনের জন্য জটিল এক ব্যবসা হয়ে দাঁড়িয়েছে।

ইন্টারন্যাশনাল ডেস্ক : প্রভাবশালী পত্রিকা ওয়াশিংটন পোস্টের মালিকানা থাকায় বেশ ঝামেলায় পড়েছেন আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস। তাঁর পুরো ব্যবসায় ওই পত্রিকার আঁচ লাগছে।
নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে বলেছে, এখনকার ট্রাম্প যুগের ওয়াশিংটনে বেজোসের ওয়াশিংটন পোস্ট তাঁর বড় কোম্পানি আমাজনের জন্য জটিল এক ব্যবসা হয়ে দাঁড়িয়েছে।
ওয়াশিংটনে বেজোসকে যে পরিস্থিতির মুখে পড়তে হচ্ছে, একই রকম পরিস্থিতি তৈরি হচ্ছে ভারতের প্রধানমন্ত্রী মোদির নয়াদিল্লিতেও। মোদির সরকারের বিরুদ্ধে ক্রমবর্ধমান আন্তর্জাতিক মিডিয়া এবং বিদেশি প্রযুক্তি সংস্থাকে নিয়ন্ত্রণ করার চেষ্টা চলছে বলে অভিযোগ রয়েছে।

গত সপ্তাহে আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস ভারত সফরে এসে সে উত্তাপ টের পান। ভারতের বর্তমান ক্ষমতাসীন দলের পক্ষ থেকে তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানানোর পরিবর্তে দু-চার কথা শুনিয়ে দেওয়া হয়েছে। ‘দ্য ওয়াশিংটন পোস্ট’-এর সম্পাদকীয় নীতির প্রতি ক্ষুব্ধ ক্ষমতাসীন দল বিজেপি। দলের বিদেশবিষয়ক বিভাগের প্রধান বিজয় চৌথিওয়ালে বলেছেন, ওই পত্রিকার ভারতবিষয়ক সংবাদ পরিবেশনা নিয়ে প্রচুর সমস্যা রয়েছে।

১১৬ বিলিয়ন মার্কিন ডলারের মালিক বেজোস সম্প্রতি তিন দিনের সফরে ভারতে এসেছিলেন। সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের জন্য সময় চেয়েছিলেন তিনি। কিন্তু বেজোসকে ‘অ্যাপয়েন্টমেন্ট’ দেওয়ার প্রয়োজনীয়তা বোধ করেননি মোদি। শুধু প্রধানমন্ত্রী নন, মন্ত্রিসভার কোনো সদস্যই বেজোসের সঙ্গে দেখা করেননি।
সফরে এসে ২০২৫ সালের মধ্যে ভারতে ১০০ কোটি ডলার (প্রায় ৭ হাজার ৯২ কোটি রুপি) বিনিয়োগ ও ১০ লাখ চাকরির সুযোগ তৈরির ঘোষণা দিয়েছেন বেজোস। এ ছাড়া ভারতের প্রশংসা করে বলেন, ‘যতবারই ভারতে ফিরে আসি, আরও বেশি করে দেশটির প্রেমে পড়ে যাই। ভারতীয়দের কর্মশক্তি, উদ্ভাবন ও সাহসিকতা আমাকে অনুপ্রাণিত করে।’
বেজোসের মুখে ভারত বিষয়ে প্রশংসা শুনে তাঁর উদ্দেশে চৌথাওয়ালে বলেন, ‘ভারত সম্পর্কে তিনি যে কথাগুলো বলেছেন, তাঁর উচিত দেশে ফিরে গিয়ে “ওয়াশিংটন পোস্ট”কে সেই একই কথাগুলো বলা।’

The Post Viewed By: 30 People

সম্পর্কিত পোস্ট