চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

কয়েকশ মানুষকে ‘বাংলাদেশি অনুপ্রবেশকারী’ আখ্যা দিয়ে ঘরছাড়া

অনলাইন ডেস্ক

২১ জানুয়ারি, ২০২০ | ৮:৩০ অপরাহ্ণ

ভারতে চলমান উত্তাল অবস্থার মধ্যেই বাংলাদেশি অনুপ্রেবেশকারী আখ্যা দিয়ে কয়েকশ বস্তিবাসীকে উচ্ছেদ করেছে বেঙ্গলুরুর পৌর করপোরেশন এবং স্থানীয় পুলিশ।

কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুর মারাঠাহাল্লি থানার কাছে কারিয়াম্মানা আগ্রাহরা বস্তি ভেঙে দিয়ে তাদের উচ্ছেদ করা হয়। এখানে দুই শতাধিক অস্থায়ী ঘর ছিল বলে আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়।

সম্প্রতি স্থানীয় বিজেপি বিধায়ক অরবিন্দ লিম্বভালি ওই বস্তির একাধিক ছবি ও ভিডিও টুইটারে পোস্ট করেন লিখেছিলেন, ‘ওই এলাকায় অন্য জায়গা থেকে অনেকে এসে বেআইনিভাবে বসবাস শুরু করেছেন। তাদের অনেকেই বাংলাদেশি অনুপ্রেবেশকারী।’

এরপর বিষয়টি পৌর কর্তৃপক্ষের নজরে আসলে গত ১১ জানুয়ারি ওই জমির মালিক চেতনবাবুকে নোটিশ পাঠায় বেঙ্গালুরু পুলিশ। এর পরিপ্রেক্ষিতে গত শনিবার ওই বস্তির সব বাড়িঘর ভেঙে দেওয়া হয়। তারপর পৌর করপোরেশন থেকে একটি চিঠি দিয়ে জানানো হয়, ওই বাড়িঘরগুলি বাংলাদেশি অনুপ্রবেশকারীরা বেআইনিভাবে তৈরি করেছিল। তাদের জন্য সংলগ্ন গোটা এলাকার পরিবেশ নষ্ট হচ্ছিল। এ নিয়ে পৌরসভায় অনেকেই নালিশ করেছিলেন। তার জন্যেই এগুলো ভেঙে দেওয়া হয়েছে।

কিন্তু উচ্ছেদ হওয়া বাসিন্দাদের দাবি, তারা কেউ বাংলাদেশি নন। সকলেরই ভারতীয় নাগরিকত্বের প্রামাণ্য নথিপত্র রয়েছে। তাদের সবাই হয় অন্য রাজ্য থেকে এসেছেন অথবা কর্নাটকেরই বাসিন্দা।

পূর্বকোণ/টিএফ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট