চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘আমার মেয়ে আর তার বর রাজপরিবারকে ধ্বংস করছে’

ব্রিটিশ রাজকীয় পদবী পরিত্যাগ করলেন হ্যারি ও মেগান

২০ জানুয়ারি, ২০২০ | ৩:৩৭ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : ব্রিটেনের দ্য ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি ও তার স্ত্রী দ্য ডাচেস অব সাসেক্স মেগান মার্কেল এখন থেকে রাজকীয় পদবি রয়্যাল হাইনেস ব্যবহার করবেন না। রানী দ্বিতীয় এলিজাবেথ এ বিষয়ে সম্মতি দিয়েছেন।

এছাড়া, হ্যারি ও মেগানের ফ্রগমোর কটেজ সংস্কারে যে ২৫ লাখ পাউন্ড খরচ হয়েছে তাও তারা পরিশোধ করে দেবেন। ব্রিটেনে অবস্থানকালে তারা এখানে থাকবেন এবং রানীর প্রতিনিধিত্ব করবেন না। বাকিংহাম প্রাসাদ গতকাল (শনিবার) এ তথ্য নিশ্চিত করেছে। এর আগে, গত ৮ জানুয়ারি সামাজিক যোগাযোগের মাধ্যম ইনস্টাগ্রামে যৌথ বিবৃতিতে হ্যারি ও মেগান জানিয়েছিলেন, অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার জন্য তারা রাজকীয় দায়িত্ব থেকে অবসর নিতে চান। এরপর রানীর বিশেষ প্রতিনিধি, হ্যারি ও রাজপরিবারের সিনিয়র সদস্যরা এই চুক্তিতে পৌঁছান।

রাজপ্রাসাদ সূত্র আরো জানিয়েছে, হ্যারি ও মেগান তাদের সন্তান আর্চিকে নিয়ে বেশিরভাগ সময় উত্তর আমেরিকাতে অবস্থান করবেন। অর্থ উপার্জানের জন্য তারা নিজেদের মতো করে কাজ করতে পারবেন। তবে রানীর সম্মানহানি হয় এমন কোনো কিছুর সঙ্গে জড়িত হবেন না।

এদিকে এ নিয়ে তীব্র সমালোচনা করেছেন মেগান মের্কেলের বাবা থমাস মের্কেল। ৯০ মিনিটের একটি প্রামাণ্যচিত্রে তিনি বলেছেন, ‘যখন হ্যারি-মেগান বিয়ে করেছিল তখন তারা এ প্রতিশ্রুতিতে আবদ্ধ হয়েছিল যে তারা রাজপরিবারের অংশ হয়ে থাকবে এবং রাজপরিবারের প্রতিনিধিত্ব করবে। সেটা না করা তাদের জন্য বোকার মতো কাজ হবে।’ থমাস মের্কেল আরও বলেন, ব্রিটিশ রাজপরিবার বিশ্বের টিকে থাকা সবচেয়ে মহান প্রতিষ্ঠানগুলোর একটি। হ্যারি-মেগান সেটি ধ্বংস করে দিচ্ছে, তারা এ প্রতিষ্ঠানটিকে সস্তা বানিয়ে ফেলছে… সুনাম নষ্ট করে ফেলছে… তাদের এটা করা উচিত না।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট