চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ভারতে দৈনিক ৭০ জনের আত্মহত্যা

আন্তর্জাতিক ডেস্ক

১৯ জানুয়ারি, ২০২০ | ৩:৪৩ অপরাহ্ণ

ভারতে দৈনিক গড়ে আত্মহত্যা করেন ৭০জন। এনসিআরবি-র আত্মহত্যার পরিসংখ্যানে এমন তথ্য উঠে এসেছে। এতেই বোঝা যায় ভারতের বেকারত্বের সমস্যা তীব্র আকার ধারণ করেছে।

পরিসংখ্যানে দেখা গিয়েছে ২০১৮ সালে ১২,৯৩৬ জন বেকার আত্মঘাতী হয়েছেন। আর নিজস্ব উদ্যোগে কাজ করছে এমন আত্মঘাতীর সংখ্যা ১৩,১৪৯।

ভারতে এনসিআরবি’র বার্ষিক রিপোর্ট অনুযায়ী, ২০১৮-তে ১ লাখ ৩৪ হাজার ৫১৬টি আত্মহত্যার ঘটনা নথিভুক্ত হয়েছে। রিপোর্টে দেখা যাচ্ছে, রোজ গড়ে ৩৫ জন বেকার আত্মহত্যা করেন। নিজস্ব কোনও উদ্যোগে কাজ করে থাকেন, গড়ে এমন ৩৬ জন দৈনিক আত্মহত্যা করেন। সবমিলিয়ে গড়ে দৈনিক আত্মহত্যার সংখ্যা ৭০।

আত্মঘাতীদের মধ্যে অধিকাংশই কৃষিক্ষেত্রের সঙ্গে যুক্ত। কৃষকদের আত্মহত্যা নিয়ে যখন গোটা দেশ উত্তাল ছিল, তখন কিন্তু মোদি সরকার এ ঘটনাকে বিরোধীর রাজনীতি বলে আক্রমণ করেছিলেন। এনসিআরবির রিপোর্ট কিন্তু বিরোধীদের কথা মনে করিয়ে দিয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সালে ৫৭৬৩ জন কৃষক আত্মহত্যা করেছে বলে প্রকাশ্যে এসেছে এনসিআরবির রিপোর্ট। অথচ মোদি সরকার কিন্তু বারবারই কৃষক আত্মহত্যার ঘটনা এড়িয়ে গিয়েছে। বিরোধীরা বারবার এই নিয়ে সরব হলেও সরকার তাতে আমল দিতে চায়নি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট