চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ভারতীয় ইতিহাসবিদ ও অর্থনীতিবিদ রামচন্দ্র গুহ মোদিকে মোকাবেলার ক্ষমতা রাহুল গান্ধির নেই

১৯ জানুয়ারি, ২০২০ | ৩:৫৩ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : রাহুল গান্ধিকে নির্বাচন করে সংসদে পাঠানোর জন্যে কেরালার মানুষকে দুষলেন রামচন্দ্র গুহ। এসময় রাহুল গান্ধির পক্ষে কোনভাবেই কঠোর পরিশ্রমী নরেন্দ্র মোদির মোকাবিলা করা সম্ভব নয় বলেও জানান তিনি। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই খবর পাওয়া গেছে।

কেরালার কোজিকোডে একটি অনুষ্ঠানে এমনটাই বললেন রামচন্দ্র গুহ। ভারতে হিন্দুত্ববাদ উত্থানের কারণেই স্বাধীনতা সংগ্রামের সময়ের দল কংগ্রেস এখন “পরিবারিক সম্পত্তি” হয়ে গেছে বলে মন্তব্য করেন রামচন্দ্র গুহ।

তিনি বলেন, নরেন্দ্র মোদির সবচেয়ে বড় সুবিধা হল তিনি রাহুল গান্ধির মতো পারিবারিক ভাবে নেতা হননি, নিজেকে নিজেই তৈরি করেছেন তিনি। “দেশপ্রেম বনাম অন্ধ জাতীয়তাবাদ” শীর্ষক বিষয় নিয়ে কেরালা সাহিত্য উৎসবের দ্বিতীয় দিনে এক অধিবেশনে রামচন্দ্র গুহ বলেন, “আমি ব্যক্তিগতভাবে রাহুল গান্ধীর বিরোধী নই। রাহুল ভদ্র ও সচ্ছল মানুষ, তবে এটা সত্যি কথা যে দেশের তরুণ প্রজন্ম লাগাতার রাজত্ব করে যাওয়া রাজতন্ত্রের মতো কোনও বংশের পঞ্চম পুরুষকে আর চায় না।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে উত্তর প্রদেশে হেরে যান রাহুল গান্ধি। কিন্তু কেরালার আসন থেকে জিতে কোনক্রমে লজ্জা এড়ান তিনি। রাহুল গান্ধিকে নির্বাচিত করে সংসদে পাঠানোর সিদ্ধান্ত কেরালাবাসীর জন্যে একটি বিপর্যয় সৃষ্টিকারী পদক্ষেপ ছিল বলে মনে করেন রামচন্দ্র গুহ’।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট