চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সমুদ্রবন্দর হবে রাখাইনে

অনলাইন ডেস্ক

১৮ জানুয়ারি, ২০২০ | ৪:২৪ অপরাহ্ণ

বিশেষ বিমানে করে শুক্রবার (১৭ জানুয়ারি) মিয়ানমার সফরে এসেছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। দুই দিনব্যাপী এই সফরে মিয়ানমারের সঙ্গে চীনের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষরিত হবে। এর মধ্যে আছে রাখাইনের কায়াপিউতে চীনের সমুদ্র বন্দর নির্মাণ এবং সেখানেই বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা বিষয়ে দুটি চুক্তি।

এছাড়া মিয়ানমারের ভেতর দিয়ে ‘চায়না-মিয়ানমার ইকোনমিক করিডোর’ প্রতিষ্ঠার বিষয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা হবে। এর মাধ্যমে ভারত মহাসাগরের সঙ্গে সরাসরি যুক্ত হবে চীন। এছাড়া বেইজিংয়ের ‘বেল্ট এন্ড রোড ইনেসিয়েটিভ’ এর অগ্রগতি নিয়েও আলোচনা করবে চীন-মিয়ানমার। গত দুই দশকের মধ্যে চীনের কোনো প্রেসিডেন্টের এটিই প্রথম মিয়ানমার সফর। তার এই সফরে রাখাইনে সমুদ্রবন্দর নির্মাণ সম্পর্কিত চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা জানায়, রোহিঙ্গা ইস্যুতে প্রচণ্ড চাপের মুখে রয়েছে মিয়ানমার। বিশ্বের বিভিন্ন দেশ মিয়ানমারকে এড়িয়ে চলছে। এর মধ্যেই দেশটি সফরে এলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। প্রসঙ্গত, ২০১৭ সালের আগস্টে মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনীর নিষ্ঠুর অভিযানে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। এই ঘটনায় বিশ্বজুড়ে চাপের মুখে পড়ে মিয়ানমার

 

পূর্বকোণ/এএম

শেয়ার করুন