চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চীনের নতুন ভাইরাস নিয়ে ডব্লিউএইচও’র সতর্কতা

১৮ জানুয়ারি, ২০২০ | ১:৩৮ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : চীনে ছড়িয়ে পড়া নতুন ভাইরাসের বিস্তার নিয়ে শঙ্কা বাড়ছে। ভাইরাসটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করে দিয়ে এ ব্যাপারে প্রস্তুত থাকতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

চীনের হুবেই প্রদেশের উহানে ছড়িয়ে পড়া নিউমোনিয়া-সদৃশ এ ভাইরাসটি নতুন এক ধরনের করোনাভাইরাস। প্রচলিত নিউমোনিয়া রোগের জন্য স্ট্রেপটোকক্কাস নিউমোনি নামের একটি ব্যাকটেরিয়াকে দায়ী করা হলেও সম্প্রতি দেখা দিয়েছে নতুন এই ভাইরাস, যেটি পরিচিতি পেয়েছে ‘উহান ভাইরাস’ বা ‘উহান নিউমোনিয়া’ নামে। গত বছর ডিসেম্বরের শুরুতে উহানের একটি সামুদ্রিক খাবারের বাজার থেকে ছড়িয়ে পড়া এ ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছেই। চীনে ইতোমধ্যে অর্ধশতাধিক মানুষ নতুন ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে। যার মধ্যে ডিসেম্বরে একজন আর বৃহস্পতিবার আরো একজন মারা যাওয়ার খবর পাওয়া গেছে।

চীনের পর বৃহস্পতিবার জাপানে কানজাওয়া প্রদেশের এক ব্যক্তির দেহে এ ভাইরাসের উপস্থিতি নিশ্চিত করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। যিনি গত ৩ জানুয়ারি চীনের উহান থেকে জ্বর নিয়ে জাপানে ফিরেছেন। চিকিৎসকরা ওই ব্যক্তির রক্তের নমুনায় নিউমোনিয়া-সদৃশ এ নতুন ভাইরাস শনাক্তও করেছেন। এর আগে থাইল্যা-ে সূবর্ণভূমি বিমানবন্দরে আরো কয়েকজন এ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

বিশ্বস্বাস্থ্য সংস্থা নতুন ভাইরাসটি করোনাভাইরাস (সিওভি) পরিবারের বলে নিশ্চিত করেছে। গত ১৩ জানুয়ারি প্রকাশিত এক নির্দেশনা ও বিবৃতিতে সংস্থাটি বলেছে, সম্প্রতি থাইল্যান্ডের এক ব্যক্তির দেহে অজানা এ করোনাভাইরাস সংক্রমণ নিশ্চিত হওয়ার পর তারা (ডব্লিউএইচও) থাইল্যান্ড ও চীনের সঙ্গে কাজ শুরু করছে।
ঐ ব্যক্তি চীনের উহান থেকে ফেরার পর থাই কর্মকর্তারা তাকে ৮ জানুয়ারি শনাক্ত করেছিলেন। ভাইরাসটি অন্যান্য দেশেও ছড়িয়ে যেতে পারে বলে সংস্থাটি সচেতন থেকে সক্রিয়ভাবে কাজ করে যাওয়া এবং রোগ সংকমণ মোকাবেলায় প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছে।

বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার পশ্চিমাঞ্চলের প্যাসিফিক আঞ্চলিক কর্মকর্তা তাকেশি কাসাই জাপানের রাষ্ট্রীয় টেলিভিশন এনএইচকে’কে বলেন, জাপানে যে নতুন ধাঁচের করোনাভাইরাস শনাক্ত হয়েছে, তা দেখে মনে হচ্ছে তা দ্রুত সারাদেশে ছড়িয়ে যেতে পারে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার ৩৭ টি দেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্ব দেওয়া এ শীর্ষস্থানীয় কর্মকর্তা আরো বলেন, এক মানুষ থেকে আর এক মানুষের কাছে কিভাবে এ ভাইরাস ছড়িয়ে যাচ্ছে তা এখনো জানা যায়নি। চীনের চান্দ্র নববর্ষ উদযাপনের সময় ভ্রমণকারীদের কাছে এ ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কাও প্রকাশ করেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট