চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

৮ বছর পর জুমার নামাজের ইমামতি করবেন খামেনি

আন্তর্জাতিক ডেস্ক

১৭ জানুয়ারি, ২০২০ | ১২:৫৫ অপরাহ্ণ

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি রাজধানীরে তেহরানে শুক্রবারের জুমার নামাজের ইমামতি করবেন । আট বছরের মধ্যেই এই প্রথম তিনি জুমার ইমামতিতে যাচ্ছেন।  খবর বিবিসি।

ইউক্রেনের একটি যাত্রবাহী বিমান ‘ভুল’করে ভুপাতিত করায় ইরানে বিক্ষোভ শুরু হয়েছে। এ ঘটনায় উত্তাল ইরান। ধারনা করা হচ্ছে এ পরিস্থিতি সামাল দিতে আজ জাতির উদ্দেশ্যে দিক নির্দেশনামূলক বক্তব্য দিবেন তিনি।  

মার্কিন নিষেধাজ্ঞায় ইরানের অর্থনৈতিক মন্দায় ব্যাপক চাপে রয়েছে ইরানের সরকার। বুধবার জাতীয় ঐক্যের আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি।

ইরানে মতানৈক্যের বিরল দৃষ্টান্তের মধ্যেই কীভাবে বিমানটি ভূপাতিত হয়েছে, তার পূর্ণ বিবরণ দিতে সামরিক বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন রুহানি।

উল্লেখ্য, গত ৩ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলেইমানিকে ড্রোন হামলা চালিয়ে হত্যা করা হয়। এই হত্যার বদলা নিতে গত ৮ জানুয়ারি ইরাকে যুক্তরাষ্ট্রের দুটি বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এর পরে কিয়েভগামী ইউক্রেনের আন্তর্জাতিক এয়ারলাইনস বোয়িংয়ের ৭৩৭-৮০০-তে ১৭৬ যাত্রী ছিলেন। এতে ৫০জন কানাডীয় যাত্রীও ছিলেন। উড্ডয়নের কিছুক্ষণ পরেই বিধ্বস্ত হয় বিমানটি। এ ঘটনায় ইরান তার দায় প্রথমে অস্বীকার করলে ও পরে অনিচ্ছাকৃত ‘ভুল” বলে বিবৃতি দেন। এবং এ ঘটনায় জন্য দুঃখ প্রকাশ করে ক্ষমাও চান।

 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট