চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

মোটরসাইকেলে ঘুরে বেড়াচ্ছেন মুক্তবিহঙ্গের মতো

৩২টি দেশ ভ্রমণ শেষে বাংলাদেশে জিওফ

নাজিম মুহাম্মদ

১৭ জানুয়ারি, ২০২০ | ৪:৩৬ পূর্বাহ্ণ

বয়সের কাছে হার মানেননি যুক্তরাজ্যের থেমস তীরের বাসিন্দা জিওফ কি স। পেশায় মোটর মেকানিক জিওফের বয়স সত্তর ছুঁই ছুঁই। এ বয়সে ঘরে বসে আরাম আয়েস করার কথা থাকলে জিওফ পুরোপুরি তার বিপরীত। বয়সের হিসেব নিকেষ করতে তিনি রাজি নন। চাকরিকালেও সময় পেলে ঘুরেছেন ইউরোপের বিভিন্ন দেশ। ৬২ বছর বয়সে কর্মস্থল থেকে পুরোপুরি অবসর নেয়ার পর ঘুরে বেড়াচ্ছেন মুক্তবিহঙ্গের মতো। ব্যাগভর্তি কাপড়-চোপড় আর প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে মোটরবাইকে চেপে পার হতে থাকেন একেকটি দেশের সীমান্ত। বেরিয়ে পড়েন পৃথিবী ভ্রমণে। অজানাকে জানা তার কাছে নেশার মতো। পাঁচ বছর আগে ভ্রমণের নেশায় ঘর ছেড়েছেন জিওফ।

সঙ্গী যুক্তরাজ্যের বিখ্যাত মোটরসাইকেল নির্মাতা প্রতিষ্ঠানের সিসিএম ৪৫০ সিসির (ক্লুস কমপিটিশন মোটরসাইকেল) মোটরসাইকেল। যাকে সংক্ষেপে সিসিএম মোটরসাইকেল বলা হয়। সিসিএম এর প্রতিষ্ঠাতা এলেন ক্লুসের মালিকানাধীন এ কোম্পানির সদর দপ্তর যুক্তরাজ্যের বোল্টনে। নিজেই যেহেতু মোটর মেকানিক। তাই মোটর বাইকটি নিজের মতো করে তৈরি করে নিয়েছেন । আর এ মোটর বাইকে বিগত পাঁচ বছরে ভ্রণ করেন পৃথিবীর ৩২ দেশ। বর্তমানে ৩৩তম দেশ হিসাবে বাংলাদেশ ভ্রমণে আছেন। ভারত ঘুরে সিলেট সীমান্ত দিয়ে গত ৭ জানুয়ারি বাংলাদেশে প্রবেশ করেন জিওফ। গত বুধবার জিওফের সাথে কথা হয় নগরীর রিয়াজ উদ্দিন বাজার আমতল এলাকার অভিজাত আবাসিক হোটেল সফিনায়। বৃহস্পতিবার দিনের বেলায় ঘুরে আসেন কক্সবাজার আর টেকনাফ। সিলেট ঢাকা হয়ে তিনদিন আগে তিনি চট্টগ্রামে পৌঁছেন। হোটেল সফিনার মালিক তরুণ ব্যবসায়ী শিহাব সগিরের আথিতেয়তায় দারুণ মুগ্ধ ব্রিটিশ নাগরিক জিওফ। বাংলাদেশের সিলেট তাঁর কাছে অসাধারণ ভাল লেগেছে। পছন্দের খাবার নুডলস, মাশরুম। মরিচের রান্না করা খাবার তার কাছে বিরক্তের।

যে ৩২ দেশ তিনি ঘুরেছেন এরমধ্যে সবচেয়ে জাপানের ট্রাফিক ব্যবস্থা তার কাছে বেশ গোছানো মনে হয়েছে। তাঁর দৃষ্টিতে ইউরোপের দেশগুলোর ট্রাফিক ব্যবস্থাও ভাল। ভারত, ইন্দোনেশিয়া ও ভিয়েতনামে ট্রাফিক ব্যবস্থা মোটামুটি ভাল। তবে বাংলাদেশের ট্রাফিক ব্যবস্থা দেখে হতবাক তিনি। তিনি বলেন, ট্রাফিক সার্জেন্ট দাঁড়িয়ে থাকা অবস্থায় লোকজন সড়কে এলোমেলো চলাফেরা করে। রিকশ্াগুলো চালানো হচ্ছে ইচ্ছেমতো। এরমধ্যে সড়কে চলছে হরেকরকম যানবাহন। কিভাবে সম্ভব তা কোনমতেই বুঝে উঠতে পারছে না জিওফ।

পেশায় মোটর মেকানিক জিওফ দীর্ঘদিন চাকরি করেন যুক্তরাজ্যের অটোমোবাইল এসোসিয়েশনে (এএ) ম্যানেজার পদে। লন্ডনের ডার্টফর্ড কেন্ট এলাকার বাসিন্দা জিওফ কি স ঘর ছেড়েছেন ২০১৪ সালে।

তিনি জানান, তার মোটরবাইকটি তৈরি করা হয়েছে ভ্রমণ উপযোগি করে। এ বাইকে সব সময় ব্যাগভর্তি ৫০ থেকে ৬০ কেজি নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র বহন করেন। প্রতিদিন সাত থেকে আট ঘণ্টা মোটরসাইকেল চালিয়ে ঘুরছেন বিশ্বের এ প্রান্ত থেকে ওই প্রান্তে। তবে রাতের বেলা মোটর বাইকে ঘুরতে তিনি পছন্দ করেন না।
বিগত পাঁচ বছরে মোটরবাইকে ৬৮ বছর বয়সী জিওফ যে সব দেশ ঘুরেছেন তা হলো- ফ্রান্স,বেলজিয়াম, লাক্সাববার্গ, জার্মান, পোলান্ড, রাশিয়া, লেথবিয়া, লিথিওনিয়া, স্টনিয়া, ফিনল্যান্ড, কাজাকিস্তান, কারকিস্তান, মঙ্গোলিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, পূর্ব তিমুর, ইন্দোনেশিয়া, ব্রুনাই, ইন্দেনেশিয়া, মালেশিয়া, থাইল্যান্ড, কম্বোডিয়া, ভিয়েতনাম, মিয়ানমার, ভারতসহ ৩২টি দেশ। ৩৩তম দেশ হিসাবে ভ্রমণ করছেন বাংলাদেশ। দেশ ভ্রমণের পাশাপাশি জিওফ কঠোর পরিশ্রম আর ফুটবল খেলা ভালবাসেন।

ব্যক্তিগত জীবনে দুই ছেলে এক মেয়ের জনক জিওফ ৬২ বছর বয়সে চাকুরি থেকে অবসর নেন। অবসরগ্রহণের পর কর্মস্থল থেকে বেশ কিছু পেনশনের টাকা পেয়েছেন। ব্রিটিশ সরকার, লন্ডন অটোমোবাইল এসোসিয়েশন, ঘর ভাড়া থেকে পাওয়া অর্থ খরচ করেন দেশ ভ্রমণে।

শেয়ার করুন