চট্টগ্রাম সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

১৯ মে, ২০১৯ | ২:০০ পূর্বাহ্ণ

কানাডা থেকে ইস্পাত আমদানির নিষেধাজ্ঞা প্রত্যাহার যুক্তরাষ্ট্রের

ইন্টারন্যাশনার ডেস্ক : কানাডার ওপর থেকে ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র। এক যৌথ বিবৃতিতে যুক্তরাষ্ট্র ও কানাডা এ তথ্য জানিয়েছে।
এতে বলা হয়েছে, আগামী ৪৮ ঘন্টার মধ্যে আমাদানিকৃত ইস্পাতের ওপর থেকে ২৫ শতাংশ শুল্ক এবং অ্যালুমিনিয়ামের ওপর থেকে ১০ শতাংশ শুল্ক প্রত্যাহার কার্যকর হবে।
বিবিসি জানিয়েছে, শিগগিরই মেক্সিকো ও যুক্তরাষ্ট্র এ ধরণের ঘোষণা দিতে পারে বলে আশা করা হচ্ছে।
গত বছর জাতীয় নিরাপত্তার দোহাই দিয়ে এই কর আরোপ করেছিল যুক্তরাষ্ট্র। ওই সময় প্রতিশোধমূলক ব্যবস্থা হিসেবে কানাডাও যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ইস্পাত ও অ্যালুমিনিয়ামের ওপর শুল্ক আরোপ করেছিল। যুক্তরাষ্ট্রের এই ঘোষণার পর কানাডাও তাদের শুল্ক প্রত্যাহারের ঘোষণা দিয়েছে।
নতুন চুক্তির আলোকে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো অন্য দেশ থেকে কতটুকু ইস্পাত ও অ্যালুমিনিয়াম কিনতে পারবে সেই সংক্রান্ত কোনো কোটা থাকবে না।
গত বছর উত্তর আমেরিকার মুক্ত বাণিজ্য চুক্তি বা নাফটা বাতিল করে মেক্সিকো-কানাডা সমঝোতা (ইউএসএমসিএ) চুক্তি স্বাক্ষর করা হয়। প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় আসার পর অসম বাণিজ্যের অভিযোগ তুলে নাফটা বাতিলের দাবি তুলেছিলেন। শেষ পর্যন্ত মেক্সিকো ও কানাডাকে ব্যাপক ছাড় দিয়েই ইউএসএমসিএ স্বাক্ষর করতে হয়।

বিজ্ঞাপন

শেয়ার করুন
The Post Viewed By: 280 People

সম্পর্কিত পোস্ট