চট্টগ্রাম শুক্রবার, ২২ জানুয়ারি, ২০২১

১৮ মে, ২০১৯ | ১১:২০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

৩০ হাজার মানুষ প্রতিদিন বিনামূল্যে ইফতার করেন যে মসজিদে

দুবাইয়ের বিশ্বখ্যাত শেখ জায়েদ গ্র্যান্ড মসজিদের কথা সবাই হয়তো শুনেছেন। পুরো বিশ্ব থেকে প্রতিবছর ৫৫ লাখের মতো পর্যটক আসেন কেবল মসজিদটি দেখতে। মসজিদটির আরো একটি অনন্য বৈশিষ্ট্য হলো, প্রতি বছর রমজান মাসে আয়োজন করা হয় বিশাল ইফতারির।

বছরভেদে চিত্রটা পরিবর্তন হয় না বললেই চলে। প্রতি রোজায় সূর্যাস্তের সময় প্রায় ৩০ হাজার মানুষের জন্য সমপরিমাণের চেয়েও বেশি প্যাকেট ইফতার সরবরাহ করা হয় এই মসজিদে। ছুটির দিনে অবশ্য সংখ্যাটা আরো কয়েক হাজারে বাড়ে। সারিবদ্ধভাবে বসে নারী-পুরুষ-বাচ্চারা মানসম্মত ও স্বাস্থ্যকর ইফতার সারেন। 

বিজ্ঞাপন

ইফতারে বড় সাইজের একটি প্যাকেট থাকে যেখানে থাকে রমজানের অতি পরিচিত খেজুর থেকে শুরু করে নানা ধরনের মেনু। এই কাজটি সুন্দরভারবে সম্পন্ন করার পেছনে কাজ করেন শেফ, সহযোগী ও অন্যান্য স্টাফসহ এক হাজার সদস্যের বিরাট এক বাহিনী। পুরো রমজান জুড়ে এই সেবা দেয়া হয়।   

এ বছরও ব্যতিক্রম হয়নি এই আয়োজনের। প্রথম রোজা থেকেই চলছে বিশাল আয়োজন। এত মানুষের খাবারের আয়োজন যেকোনো স্থানে সম্ভব নয় বিধায় কাজটি হয় আবুধাবির আর্মড ফোর্সেস অফিসার্স ক্লাব এন্ড হোটেলের কিচেনে। দুই তলা পাকের এ ঘরটি ঝকঝকে পরিষ্কার। এত মানুষের কর্মযজ্ঞ চলে, তবুও এতটুকু হৈচৈ নেই। প্রতি মুহূর্তেই চলছে ধোয়া, কাটাকুটি, রান্না ইত্যাদি। 

২০-৩০ হাজার মানুষের ইফতারের জন্যে প্রতিদিন প্রায় ১০ টনের মতো মুরগির মাংস, ৬ টন ভেড়ার মাংস, ৭ হাজার কেজি চাল, এক হাজার ৬০০ কেজি সবজি মিশ্রণ, ৬০০ কেজি টমেটো ও ৪০০ কেজি পেঁয়াজ দরকার হয়।

শেয়ার করুন
The Post Viewed By: 360 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট