চট্টগ্রাম শুক্রবার, ১৫ জানুয়ারি, ২০২১

১৭ মে, ২০১৯ | ৯:১৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক প্রতিবেদক

পাকিস্তানের আকাশসীমায় ভারতের বিমান চলাচলে নিষেধাজ্ঞা

পাকিস্তানের আকাশসীমায় ভারতের বিমান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইসলামাবাদ। আগামী ৩০ মে ভারতীয় লোকসভা নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা না ওঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ।

গতকাল বৃহস্পতিবার (১৬ মে) পাকিস্তানের বেসামরিক বিমান কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। পাকিস্তানি সংবাদমাধ্যম ডন জানিয়েছে, এ বিধিনিষেধে ইউরোপ থেকে দক্ষিণপূর্ব এশিয়ার ফ্লাইটে ব্যাপক খারাপ প্রভাব পড়েছে। পাকিস্তানি বেসামরিক বিমান কর্তৃপক্ষের মুখপাত্র মুস্তফা বেগ বলেন, ‘আগামী ৩০ মে পর্যন্ত আকাশপথে বিধিনিষেধ বহাল থাকবে। পরবর্তী সময়ে আমরা পরিস্থিতির পুনর্মূল্যায়ন করবো’। পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেন, ‘লোকসভা নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত ভারতীয় বিমানের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকবে। নির্বাচনশেষে একটি নতুন সরকার না আসা পর্যন্ত আমি ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্কের উন্নতির সম্ভাবনা দেখছি না।’ ভারতও তার আকাশসীমায় পাকিস্তানি বিমানের ওপর নিষেধাজ্ঞা দেয়ায় ইসলামাবাদকে ব্যাংকক ও কুয়ালালামপুরের ফ্লাইটও বন্ধ রাখতে হয়েছে। এ কারণেও প্রতিদিন বিপুল পরিমাণ লোকসান গুনতে হচ্ছে পাকিস্তানকে।

নাম প্রকাশে অনিচ্ছুক পাকিস্তানের এক কর্মকর্তা বলেন, ‘ভারতীয় বিমানের জন্য আকাশপথ খুলে দেয়ার বিষয়টি পুনর্বিবেচনার জন্য বুধবার প্রতিরক্ষা ও বিমান চলাচল মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের একটি বৈঠক হয়েছে। বৈঠকে ৩০ মে পর্যন্ত পাকিস্তানি আকাশসীমায় ভারতের বিমানের ওপর নিষেধাজ্ঞা বহাল রাখা হয়েছে।’

ডন বলছে, এশিয়ার বিমান চলাচলের গুরুত্বপূর্ণ করিডোরের মাঝে পাকিস্তানের অবস্থান। এই বিমান নিষেধাজ্ঞায় প্রতিদিন শত শত বাণিজ্যিক ও কার্গো ফ্লাইটের ওপর প্রভাব পড়ছে। এতে যাত্রীদের অতিরিক্ত ভ্রমণসময় ও এয়ারলাইন্সগুলোকে বেশি জ্বালানি খরচ করতে হচ্ছে।

গত ১৪ ফেব্রুয়ারিতে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধাসামরিক বাহিনীর ওপর এক পাকিস্তানি জঙ্গির আত্মঘাতী হামলায় ৪০ জওয়ান নিহত হন। এরপর থেকেই দুই দেশের মধ্যে উত্তেজনা দেখা দেয়। দুই দেশই পরস্পরের ভূখণ্ডে বিমান হামলা চালিয়েছে এবং আকাশযুদ্ধও হয়েছে। সংকট কমে যাওয়ার পর পাকিস্তানি বিমানবন্দরের কার্যক্রম আংশিকভাবে শুরু হয়েছে। কিন্তু ভারতীয় আকাশপথ ব্যবহার করা পাকিস্তানি বিমানের ওপর ভারতের নিষেধাজ্ঞা জারির পর পাকিস্তানও তার আকাশসীমা বন্ধ করে দিল ভারতীয় বিমানের জন্য।

শেয়ার করুন
The Post Viewed By: 356 People

সম্পর্কিত পোস্ট