চট্টগ্রাম রবিবার, ২৪ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:


Notice: Undefined property: stdClass::$container_aria_label in /home/dainikpurbokone/public_html/wp-includes/nav-menu-template.php on line 190

১৬ মে, ২০১৯ | ৫:২৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

জনসম্মুখে খাওয়ার অভিযোগে আটক ৮০

আফ্রিকার দেশ নাইজেরিয়ায় রমজানের দিন জনসম্মুখে খাওয়ার অভিযোগে ৮০ জনকে আটক করেছে দেশটির ইসলামিক শরিয়া পুলিশ। নাইজেরিয়ার উত্তরাঞ্চলের কানো রাজ্যে এ ঘটনা ঘটে।

আটককৃত ব্যক্তিদের সকলেই মুসলিম। অমুসলিমদের যেহেতু ইসলামের নিয়ম-কানুন মানতে হয় না, তাই এই অভিযানে কর্তৃপক্ষ অমুসলিমদের লক্ষ্যবস্তু করে না দেশটির পুলিশ।

বিজ্ঞাপন

রমজান মাসে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত ইসলাম ধর্মাবলম্বীদের যে কোনো ধরনের খাবার বা পানীয় গ্রহণ থেকে বিরত থাকার কথা। উত্তর নাইজেরিয়ার যেসব রাজ্যে ২০০০ সালের পর থেকে শরিয়া আইন কার্যকর করা হয়, কানো তার মধ্যে একটি।  দেশটির ধর্মনিরপেক্ষ আইনের পাশাপাশি শরিয়া আইনও আংশিকভাবে বাস্তবায়ন করা হয়।

কানো রাজ্যের হিসবাহ মুখপাত্র আদামু ইয়াহইয়া বলেন, আটককৃতদের কয়েকজন জানিয়েছেন যে তারা রমজানের চাঁদ নিজে না দেখায় রোজা পালন করেন না। আর অন্যান্যরা অসুস্থতাকে রোজা না রাখার কারণ হিসেবে উল্লেখ করেছেন।

তবে কর্তৃপক্ষ তাদের সবার যুক্তিকেই ভিত্তিহীন বলে দাবি করেছে। প্রথমবার আইন ভাঙায় আটককৃত ৮০ জনকে সতর্ক করে ছেড়ে দেয়া হয় বলে জানান ইয়াহইয়া।

তাদেরকে সাবধান করে দেয়া হয় যে, এরপর যদি তারা ধরা পড়ে তাহলে তাদের আদালতেও পাঠানো হতে পারে।

শেয়ার করুন
The Post Viewed By: 432 People

সম্পর্কিত পোস্ট