চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১

১৬ মে, ২০১৯ | ৪:৫৮ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

ইউটিউবে পুলিশিং!

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমের দৃশ্যপট অনেকটাই বদলে গেছে। নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কায় দুটি বড় সন্ত্রাসী হামলার ঘটনার পর থেকে শুরু হয়েছে ‘পুলিশিং’ বা কঠোর নজরদারি ব্যবস্থা। এক্ষেত্রে ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউব কর্তৃপক্ষ নজরদারিতে ব্যাপক জোর দিচ্ছে।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলার ভিডিওটি সরাসরি সম্প্রচারের পর সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। কোনোভাবেই তা নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। এ কাজে ব্যর্থ হয় বিশ্বের বৃহত্তম ভিডিও প্লাটফর্ম ইউটিউব। এর মধ্যেই শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলার ঘটনায় ইউটিউবসহ সামাজিক যোগাযোগমাধ্যমগুলো সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছিল। এতে ভিডিও প্লাটফর্মসহ এ ধরনের মাধ্যমগুলোয় নিয়ন্ত্রণ ব্যবস্থা কঠোর করার দাবি উঠছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চে জুমার নামাজের সময় আল নুর ও লিনউড মসজিদে বন্দুক হামলা চালান অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেনটন টারান্ট (২৮)। ওই হামলায় ৫০ জন নিহত হন। দুই মসজিদের মধ্যে আল নুরে হামলার সময় শ্বেতাঙ্গ আধিপত্যবাদের স্বঘোষিত অনুসারী ব্রেনটন সামাজিক যোগাযোগমাধ্যমে ঘটনা সরাসরি সম্প্রচার করেন। ঘটনা জানার পর থেকেই ওই ভিডিও সরিয়ে ফেলতে দ্রুত পদক্ষেপ নেন ইউটিউবের প্রধান নির্বাহী কর্মকর্তা সুজান ওজসিসকি। কর্মী ছাড়াও তাদের মেশিন লার্নিং (এমএল) প্রযুক্তি কাজে লাগান। বন্ধ করে দেয়া হয় এ সংক্রান্ত নতুন ভিডিও সার্চ। কিন্তু ইউটিউব নিয়ন্ত্রণ করতে পারেনি।

লন্ডন থেকে প্রকাশিত প্রভাবশালী সাময়িকী ইকোনমিস্টের প্রতিবেদন অনুযায়ী, ইউটিউবসহ সামাজিক যোগাযোগমাধ্যমে সহিংস, আপত্তিকর বিষয় ছড়িয়ে পড়া ঠেকাতে যেসব প্রতিরোধমূলক ব্যবস্থা নেয়া হয়, তাকে পুলিশিং ব্যবস্থা বলা হচ্ছে।

এ ধরনের পুলিশি ব্যবস্থা নিতে ইউটিউব ছাড়াও অন্যান্য সামাজিক যোগাযোগের ওপর চাপ বাড়ছে। বিশ্বের অনেক দেশের সরকার ও নিয়ন্ত্রক প্রতিষ্ঠানগুলো চাইছে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো তাদের পদ্ধতিগত পরিবর্তন আনুক। সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের ক্ষেত্রে পুলিশিং করার তাগিদ দিচ্ছেন রাজনৈতিক নেতৃবৃন্দ। তবে এ পুলিশিং ব্যবস্থা ইউটিউবে চালু করা কিছুটা জটিল উল্লেখ করে ওজসিসকি জানান, ইউটিউবের জন্য পুলিশিং সিস্টেম বের করতে পারবেন তারা। তার ভাষ্য, ‘এখন পর্যন্ত যা কেউ করতে পারেনি, তা আমরা পারব। এ সমস্যার সমাধান দ্রুতই বের করে ফেলব বলে আশাবাদী।’

শেয়ার করুন
The Post Viewed By: 382 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট