চট্টগ্রাম শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

১৬ মে, ২০১৯ | ১২:১২ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

যুক্তরাষ্ট্রে সাইবার নিরাপত্তা ঝুঁকি: জরুরি অবস্থা জারি করলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। “বিদেশি প্রতিপক্ষ” থেকে দেশটির কম্পিউটার নেটওয়ার্ককে রক্ষা করার জন্য এ জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এর ফলে দেশটি নিরাপত্তা ঝুঁকিতে আছে বলে ধারণা করা হচ্ছে।

প্রেসিডেন্ট ট্রাম্প এই সংক্রান্ত একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন, যা বিদেশী টেলিকম ব্যবহার করেন যেসব মার্কিন কোম্পানি তাদের নিরাপত্তা নিয়ন্ত্রণ জন্য প্রযোজ্য হবে। নির্বাহী আদেশে দেশের জন্য হুমকি হতে পারে—এমন কোনো বিদেশি টেলিকম সেবা ব্যবহার করতে দেশি কোম্পানিগুলোকে নিষেধ করা হয়। অবশ্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্দিষ্টভাবে কোন কোম্পানির নাম উল্লেখ করেন নি। স্থানীয় সময় গতকাল বুধবার এ বিষয়ে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন ট্রাম্প।

তবে বিশেষজ্ঞরা মনে করছেন প্রধানত চীনের টেলিকমিউনিকেশন কোম্পানি হুয়াওয়েকে লক্ষ্য করে এ জরুরি অবস্থার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। চীনের তৈরি কোম্পানির পণ্য নজরদারির জন্য ব্যবহার করা হতে পারে মনে করে বেশ কয়েকটি দেশ এতে উদ্বেগ প্রকাশ করেছে ।

হুয়াওয়ে নামের চীনের এই কোম্পানি হলো টেলিকম খাতের যন্ত্র তৈরির সবচেয়ে বড় কোম্পানি। ইতিমধ্যে অনেক দেশই হুয়াওয়ের বিরুদ্ধে চীনের হয়ে নজরদারির অভিযোগ তুলেছে। টেলিকমিউনিকেশন জায়ান্ট হুয়াওয়ে তাদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বিকার করে বলেছে, তাদের কাজ কোন ধরনের ঝুঁকি তৈরি করছে না।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, মি. ট্রাম্পের এই আদেশর লক্ষ্য হল “বিদেশি প্রতিপক্ষ” থেকে আমেরিকাকে রক্ষা করা।

শেয়ার করুন
The Post Viewed By: 366 People

সম্পর্কিত পোস্ট