চট্টগ্রাম শুক্রবার, ২২ জানুয়ারি, ২০২১

১৬ মে, ২০১৯ | ২:০০ পূর্বাহ্ণ

গর্ভপাত নিষিদ্ধ করে আলাবামার সিনেটে বিল পাস

ইন্টারন্যাশনাল ডেস্ক : ধর্ষণসহ প্রায় সব ধরনের পরিস্থিতিতেই গর্ভপাতকে নিষিদ্ধ করে বিল পাস করেছেন যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যের আইনপ্রণেতারা। গত মঙ্গলবার বিলটি অঙ্গরাজ্যের সিনেটে ২৫-৬ ভোটে পাস হয়। এটিকে আইনে পরিণত করতে এখন শুধু গভর্নরের স্বাক্ষরের অপেক্ষা। যুক্তরাষ্ট্রে প্রচলিত থাকা এ ধরনের আইনগুলোর মধ্যে এটিকে সবচেয়ে কঠোর বলে বিবেচনা করা হচ্ছে। মার্কিন সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
এ বছর যুক্তরাষ্ট্রের ১৬টি অঙ্গরাজ্যে গর্ভপাতের অধিকারের ওপর কড়াকড়ি আরোপ করা হয়। গর্ভপাতকে নিষিদ্ধ করতে বিল পাসের উদ্যোগ নেন আলাবামার রিপাবলিকানরা। এ মাসের শুরুর দিকে আলাবামা হাউসে বিলটি ৭৪-৩ ভোটে পাস হয়। মঙ্গলবার তা তোলা হয় সিনেটে। চার ঘণ্টার বিতর্কের পর রিপাবলিকান নেতৃত্বাধীন সিনেটে ২৫-৬ ভোটে পাস হয় বিলটি। এটিকে আইনে পরিণত করতে রিপাবলিকান গভর্নর কায় আইভির কাছে স্বাক্ষরের জন্য পাঠানো হবে।
এতে স্বাক্ষর করার প্রশ্নে কিছু বলেননি আইভি। তবে গর্ভপাতের ঘোর বিরোধী হিসেবেই মনে করা হয় তাকে। অনাগত সন্তানের মায়ের স্বাস্থ্য যদি গুরুতর ঝুঁকিতে থাকে কিংবা অনাগত শিশুটির মধ্যে যদি মারাত্মক অসঙ্গতি থাকে, তবেই কেবল গর্ভপাত করানো যাবে।

বিজ্ঞাপন

শেয়ার করুন
The Post Viewed By: 272 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট