চট্টগ্রাম বুধবার, ২২ জানুয়ারি, ২০২০

১৫ ডিসেম্বর, ২০১৯ | ৪:২৩ অপরাহ্ন

অনলাইন ডেস্ক

যেসব ফোনে চলবে না হোয়াটসএপ

অনলাইনে যোগাযোগের ক্ষেত্রে হোয়াটসএপই এখন অনেকের অন্যতম ভরসা। যারা অনেক পুরোনো ফোনে হোয়াটসএপ ব্যবহার করছেন তাদের জন্য অপেক্ষা করছে দুঃসংবাদ। কেননা হোয়াটসএপ আইওএস, এন্ড্রয়েড ও উইন্ডোজ ফোনের পুরোনো সংস্করণ থেকে তাদের সমর্থন পুরোপুরি সরিয়ে ফেলার ঘোষণা দিয়েছে। ফলে জনপ্রিয় এ মেসেজিং সেবাটি আর ব্যবহার করতে পারবেন না কোটি কোটি পুরোনো স্মার্টফোন ব্যবহারকারী। আগামী বছর থেকে বিশ্বব্যাপী বিভিন্ন ফোনে বন্ধ হয়ে যাবে হোয়াটসএপ। এই বিষয়টি প্রতিষ্ঠানটির এক ব্লগ পোস্টে বলা হয়।

পোস্টে আরো বলা হয়, এ বছরের ৩১ ডিসেম্বরের পর বিশ্বের সব উইন্ডোজ ফোনে বন্ধ হয়ে যাবে হোয়াটসএপ। আইওএস ৮ অথবা পুরোনো অপারেটিং সিস্টেমের আইফোনে ২০২০ সালের ১ ফেব্রুয়ারি থেকে হোয়াটসএপের ব্যবহার বন্ধ হবে। এছাড়া এন্ড্রয়েড ২.৩.৭ অথবা তার চেয়ে পুরোনো সংস্করণের ফোনে চলবে না হোয়াটসএপ। ইতিমধ্যে পুরোনো অপারেটিং সিস্টেম ব্যবহারকারী গ্রাহকদের জন্য নতুন একাউন্ট তৈরি করেছে হোয়াটসএপ। এতে পুরোনো ফোনে হোয়াটসএপ মুছে গেলে আর লগ ইন করার সুবিধা থাকছে না।

হোয়াটসএপ সম্প্রতি সিস্টেম সমর্থনের জন্য প্রয়োজনীয় বিষয়গুলোর হালনাগাদ করে। তাতে বলা হয়, কমপক্ষে আইওএস ৯, এন্ড্রয়েড ৩.০ চালিত ডিভাইস না থাকলে হোয়াটসএপ চালানো যাবে না। গুরুত্বপূর্ণ যেসব ফোনে হোয়াটসএপ চালানো যাবে না এর মধ্যে রয়েছে আইফোন ৫ এর নিচের সব সংস্করণ, সব মাইক্রোসফট লুমিয়া স্মার্টফোন, এইচপি এলিট স্মার্টফোন, ২০১০ সালের আগে বাজারে আসা সব ধরনের এন্ড্রয়েড ফোন। এন্ড্রয়েড ফোনের মধ্যে রয়েছে গুগল নেক্সাস ওয়ান, স্যামসাং এপিক ফোরজি, মটোরোলা ড্রয়েড এক্স প্রভৃতি।

বিশেষজ্ঞদের মতে, হোয়াটসএপ চালাতে প্রয়োজন হলে অপারেটিং সিস্টেম আপডেট করে নিতে হবে। অন্যথায় হোয়াটসপের বিকল্প এপসগুলো ব্যবহার করা শুরু করতে হবে। অনেক পুরোনো অ্যাপ আছে যা যোগাযোগের ক্ষেত্রে হোয়াটসএপের বিকল্প হিসেবে পুরোনো ফোন সমর্থন করবে। কিন্তু হোয়াটসএপ অতি জরুরি হলে নতুন সিস্টেমের দিকে যাওয়ার বিকল্প নেই।

 

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 116 People

সম্পর্কিত পোস্ট